Mother’s Day: মাদার্স ডে-তে মায়ের স্বাস্থ্যের নিন বিশেষ যত্ন, বয়স বাড়ছেই বাড়ে এমন কঠিন রোগের ঝুঁকি

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মহিলাদের শরীরে কয়টি রোগের ঝুঁকি বাড়ে। সময় থাকতে চিকিৎসা করলে রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব। জেনে নিন কোন কোন রোগ থেকে রক্ষা করবেন আপনার মাকে।

Web Desk - ANB | Published : May 13, 2023 2:45 AM IST

রাত পোহালেই মাদার্স ডে। এবছর ১৪ মে পালিত হবে এই বিশেষ দিন। সব সন্তানরা তাঁদের মায়েদের জন্য বিশেষ কিছু পরিকল্পনা করছেন। এই দিনটি আলাদা ভাবে পরিকল্পনা করেন সকলে। এবছরের মাদার্স ডে হোক একেবারে অন্যরকম। মাদার্স ডে-র বিশেষ দিন এবার মাকে শুধু উপহার দিলেই হল না। এবারের মাদার্স ডে হোক একেবারে অন্যরকম। এবার মাদার্স ডে-তে মায়ের স্বাস্থ্যের দিতে বিশেষ নজর দিন। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে মহিলাদের শরীরে কয়টি রোগের ঝুঁকি বাড়ে। সময় থাকতে চিকিৎসা করলে রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব। জেনে নিন কোন কোন রোগ থেকে রক্ষা করবেন আপনার মাকে।

সার্ভিকাল ক্যান্সার- জরায়ুর মুখে হয় এই ক্যান্সার। এক সমীক্ষায় দেখা গিয়েছে, চীনের পর এই রোগ সব থেকে বেশি মেলে ভারতে। বিশ্বব্যাপী এই রোগে ৪০ শতাংশ মহিলার মৃত্যু হয়। ২০২০ সালে বিশ্বব্যাপী ৬,০৪,১২৭ টি নতুন কেস পাওয়া গিয়েছে এই রোগের। তার মধ্যে মৃত্যু হয়েছে ৩,৪১,৮৩১ জনের। তাই সময় থাকতে সতর্ক হন।

স্তন ক্যান্সার- প্রতি বছর ১.৭৮ লক্ষ স্তন ক্যান্সারের রোগীর সন্ধান মেলে। সমীক্ষা বলছে, প্রতি চার মিনিটে এজন ভারতীয় মহিলার স্তন ক্যান্সার ধরা পড়ে। তাই বয়স বাড়ার সঙ্গে মহিলাদের স্ক্রিনিং করা উচিত। এতে মিলবে উপকার।

পলিসিস্টিক ওভারিয়ান সিনড্রোম- পলিসিস্টিক ওভারিয়ান সিনড্রোম হল হরমোন জনিত রোগ। ২০ শতাংশ ভারতীয় মহিলা এই রোগে আক্রান্ত হন। অনিয়মিত পিরিডস, হিরসুটিজম, স্থূলতার মতো লক্ষণ দেখা যায় এর কারণে।

হৃদরোগ- বর্তমানে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে হার্টের রোগ। যার কারণে মৃত্যু হচ্ছে বহু মানুষের। প্রতি বছর হৃদরোগে পুরুষদের তুলনায় মহিলারা বেশি মারা যান। তাই সময় থাকতে সতর্ক হন। মায়ের স্বাস্থ্যের দিকে রাখুন খেলায়। এমন কঠিন রোগ থেকে রক্ষা করুন তাঁকে।

অস্টিওপোরোসিস- বাড়ছে অস্টিওপোরোসিস রোগের ঝুঁকি। WHO-র মতে অস্টিওপোরোসিস বিশ্বব্যাপী দ্বিতীয় সবচেয়ে গুরুতর স্বাস্থ্য সমস্যা। হাড়ের ঘনত্বের জন্য ইস্ট্রোজেন নামক হরমোন প্রোয়জন। যা ৩৫ বছর বয়সের পর থেকে হ্রাস পেতে থাকে। এতে হাড়ের ক্ষয় হয়। তাই সময় থাকতে সতর্ক হন। মায়ের স্বাস্থ্যের দিকে রাখুন খেলায়। এমন কঠিন রোগ থেকে রক্ষা করুন তাঁকে। এবছর মাদার্স ডে-তে এমন কিছু উপহার দিন যাতে তাঁর শরীর থাকে সুস্থ।

 

 

আরও পড়ুন

কলা ও শসার মতো সহজলভ্য পাঁচ খাবারে দূর হবে বদহজমের সমস্যা, রইল গরমে সুস্থ থাকার উপায়

এই গরমে ছাদের ট্যাঙ্কের ঠান্ডা জল চান, তবে এই সহজ টিপসগুলি অনুসরণ করুন

Nurses Day: পালিত হচ্ছে আন্তর্জাতিক নার্স দিবস, জেনে নিন কেন ১২ মে পালিত হয় দিনটি

Share this article
click me!