Hot Water Benefits: ঋতুচক্র, হাঁটুর ব্যথা থেকে শুরু করে চুল পড়া বা ব্রণর সমস্যা, সব রোগের দাওয়াই হতে পারে একগ্লাস গরম জল

সকালে খালি পেটে হোক, অথবা রাতে ঘুমনোর আগে, একগ্লাস গরম জল দিতে পারে বিভিন্ন কঠিন রোগের থেকে রেহাই। জেনে নিন প্রত্যেকদিন গরম জল খাওয়ার উপকারিতা। 

Sahely Sen | Published : Dec 6, 2023 2:46 AM IST

জল খাওয়া অবশ্যই শরীরের জন্য বিশেষভাবে উপকারী। সেই জল যদি গরম করে খাওয়া হয়, তাহলে শরীর পেতে পারে বাড়তি উপকারী। সকালে খালি পেটে হোক, অথবা রাতে ঘুমনোর আগে, একগ্লাস গরম জল দিতে পারে বিভিন্ন কঠিন রোগের থেকে রেহাই। জেনে নিন প্রত্যেকদিন গরম জল খাওয়ার উপকারিতা। 

-

১) ব্রণর আধিক্য 

যে কোন ধরণের ত্বকের সমস্যা দূর করে যদি প্রাকৃতিক উজ্জ্বলতা ফিরিয়ে আনতে চান, তাহলে গরম জল খাওয়া হল একটি আদর্শ উপায়। রোজ সকালে গরম জল খাওয়া শুরু করুন। কিছু দিনের মধ্যে আপনার ত্বকে উজ্জ্বলতা দেখা যাবে, সমস্ত ধরনের ব্রণ বা রিংকেল-এর সমস্যাও দূর হয়ে যাবে।

২) খাওয়ার অরুচি

 যাদের খিদে পায় না বা খিদে সংক্রান্ত কোন সমস্যা রয়েছে, তারা এক গ্লাস গরম জলে গোলমরিচ, লবণ এবং লেবুর রস মিশিয়ে পান করুন। এতে খিদে বেড়ে যায়।

৩) রক্ত সঞ্চালনে সমস্যা

রক্ত প্রবাহ অর্থাৎ রক্ত সঞ্চালনকে বাড়ানোর জন্য গরম জল খুব উপকারী। রক্ত সঞ্চালন সঠিকভাবে হলে মানুষ যে কোনো রোগ থেকে রেহাই পেতে পারে। এইজন্য আপনি গরম জল খান। এটি হজম শক্তি বাড়াতেও সহায়ক।

৪) চুলের স্বাস্থ্য

গরম জল ত্বক এবং চুল , দুইয়ের জন্যই খুব উপকারী। এর দ্বারা চুলে উজ্জ্বলতা আসে এবং চুলের বৃদ্ধিও খুব সহজে ঘটতে থাকে। 

৫) অতিরিক্ত ওজন 

যদি আপনি ওজন কম করে চান, তাহলে গরম জল খাওয়া শুরু করে দিন। এটি আপনাকে ব্যায়াম না করেই সুস্থ রাখবে। শুধু প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে খালি পেটে গরম জল পান করুন। গরম জল শরীরের অতিরিক্ত চর্বিকে ঝরিয়ে ফেলে এবং আপনার শরীরকে পাতলা রাখতে সাহায্য করে।

৬) হাঁটুর ব্যথা 

গরম জল আপনার হাঁটুকে মসৃন করে এবং হাঁটুর ব্যথাকেও কম করে। আমাদের মাংসপেশীর ৮০% জল দিয়ে তৈরি এই জন্য গরম জল খেলে মাংসপেশীর সমস্যা দূর হয়ে যায়।

৭) ঋতুচক্রের সমস্যা

ঋতুচক্রের সময় মেয়েদের বেশিরভাগ সময় পেট ব্যথার সমস্যা হয়। কারণ এই সময় পেইন মাসলগুলিতে প্রসারিত হয় যার জন্য পেটে ব্যথা হয়। এই অবস্থায় ১ গ্লাস কুসুম কুসুম গরম জল পান করলে ঋতুচক্রের সময়ে হওয়া পেট ব্যথা থেকে মুক্তি পাওয়া যাবে।

৮) নাক এবং গলার সমস্যা

যদি নাক বা গলায় কোন সমস্যা হয় তাহলে নিঃশ্বাস নিতে বা কিছু খেতে সমস্যা হয়। কাশিরও বড় সমস্যা হয়। এই সব রোগ থেকে বাঁচার জন্য এবং আরাম পাওয়ার জন্য গরম জল দিয়ে গারগেল করুন এবং গরম জল পান করুন।

৯) শারীরিক দুর্বলতা

যদি আপনার সারাক্ষণ দুর্বলতা মনে হয়, কিংবা কখনও কাজ করার পর আপনি দুর্বল হয়ে পড়েন তাহলে আপনি প্রতিদিন সকালে গরম জল খাওয়া শুরু করে দিন, কারণ এতে রক্ত সঞ্চালন এবং স্ট্যামিনা বাড়ে।

১০) কোষ্ঠকাঠিন্যর সমস্যা

আপনার যদি কোষ্ঠকাঠিন্যর সমস্যা থাকে এবং এই রোগ অনেক পুরোনো হয় তাহলে প্রতিদিন সকালে খালি পেটে গরম জল খাওয়া শুরু করে দিলে আপনি কয়েক দিনের মধ্যেই রেহাই পেতে পারবেন।

Share this article
click me!