super Fruit oranges: শীতকালে নিয়মিত খান কমলালেবু, ওজন কমায় - রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

স্বাস্থ্যকর একটি ফল। গরমকালেও কমলালেবু খাওয়া উপকারী। কিন্তু গরমের মসশুমে এটি পাওয়া যায় না। এটি একটি মৌসুমি ফল।

 

Saborni Mitra | Published : Dec 5, 2023 6:28 PM IST

শীতকাল মানেই কমলালেবু। যারা নিয়মিত ফল খান না তারাও এই সময় কমলালেবু খেয়ে নেন। স্বাদ আর গন্ধে অতুলনীয় কমলালেবু। এটি অত্যান্ত উপকারী। স্বাস্থ্যকর একটি ফল। গরমকালেও কমলালেবু খাওয়া উপকারী। কিন্তু গরমের মসশুমে এটি পাওয়া যায় না। এটি একটি মৌসুমি ফল। শীতকালের সুপারফ্রুটও বলা যতে পারে। কমলা লেবুর পাঁচটি উপকারিতা রইল-

১। রোগ প্রতিরোধ ক্ষমতা

কমলা লেবু ভিটামিস সিএর একটি দুর্দান্ত উৎস। এতে প্রচুর পরিমাণে থাকে ভিটামিন সি। এটি রোগ প্রতিরোধ করতে পারে। রক্তে শ্বেত কণিকার উৎপাদনকে উদ্দীপিত করে. সংক্রমণ অসুস্থতার বিরুদ্ধে লড়াই করতে পারে।

২। হার্টের স্বাস্থ্যের উপকারি

হৃদরোগীদের জন্য এটি একটি স্বাস্থ্যকরফল। এতে প্রচুর পরিমাণে পটাসিয়াম থাকে। পটাসিয়াম একটি খনিজ যা রক্তচাপ নিয়ন্ত্রণ করতে পারে। হৃদরোগে ঝুঁকি কমাতে সাহায্য করে। এতে দ্রবণীয় ফাইবার রয়েছে। যা রক্ত প্রবাহে কোলেস্টেরলের শোষণকে ধীর করে দেয়। কোলেস্টেলরের মাত্রা কমাতে সাহায্য করে। কমলালেবুতে পাওয়া ফ্ল্যাভোনয়েডগুলি হৃদরোগ এবং স্ট্রোকের ঝুঁকি হ্রাস করার সাথে যুক্ত করা হয়েছে।

৩। পুষ্টিগুণে ভরপুর

কমলালেবুকে অন্যান্য প্রয়োজনীয় পুষ্টিগুণ রয়েছে। ভিটামিন সি ছাড়াও রয়েছে ফোলেট, ভিটামিন বি। লোহিত রক্তকণিকা উৎপাদন ও স্বাস্থ্যকর কোষের বৃদ্ধির জন্য এটি প্রয়োজনীয়।

৪। ত্বকের স্বাস্থ্য

কমলালেবু ত্বকের স্বাস্থ্যের জন্য উপকারি। ভিটামিন সি কোলাজেন উৎপাদনে অপরিহার্য। এটি একটি প্রোটিন যা ত্বকরে আর সুন্দর , স্থিতিস্থাপক রাখতে সাহায্য করে। সূর্যের রশ্মি থেকে ত্বককে রক্ষা করে।

৫। ওজন কমাতে সাহায্য

কমলা আপনার ওজন কমানোর যাত্রায় একটি দুর্দান্ত সংযোজন হতে পারে। এগুলিতে উচ্চ জলের উপাদান রয়েছে, যা অতিরিক্ত ক্যালোরি গ্রহণ না করেই আপনাকে পূর্ণ বোধ করতে সহায়তা করতে পারে। এছাড়াও, কমলালেবুর প্রাকৃতিক শর্করা অনেক প্রক্রিয়াজাত স্ন্যাকসে পাওয়া শর্করা ছাড়াই একটি মিষ্টি এবং সন্তোষজনক স্বাদ প্রদান করে।

Share this article
click me!