Biting Nails: কথায় কথায় দাঁত দিয়েই নখ কাটেন, জেনে নিন কীভাবে এই বদ অভ্যাস থেকে মুক্তি পাবেন

গবেষণা অনুসারে, নখ কামড়ানোর ব্রুকসিজম হওয়ার সম্ভাবনা বেশি। এটি দাঁত পিষে একটি অচেতন ক্রিয়া। এই অভ্যাসটি মাথাব্যথা, মুখের ব্যথা, মাড়ির ব্যথা, দাঁতের সংবেদনশীলতা এবং এমনকি দাঁতের ক্ষতি হতে পারে।

 

deblina dey | Published : Nov 15, 2023 5:57 AM IST

নখ কামড়ানো শিশু থেকে প্রাপ্তবয়স্ক অনেকের মধ্যেই দেখা যায়। চিন্তায় হারিয়ে গেলে, নার্ভাস বা বিরক্ত হলে, একজন ব্যক্তি অজ্ঞান হয়ে নখ কামড়াতে থাকে। তবে, এই রোগ আপাতদৃষ্টিতে স্বাভাবিক বা ক্ষতিকারক অভ্যাসটি আপনার দাঁত এবং সাধারণভাবে স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক হতে পারে। লোকেরা কেন নখ কামড়াতে শুরু করে তা প্রায়ই ব্যক্তিভেদে পরিবর্তিত হয়। একটি তত্ত্ব হল যে এটি তাদের আবেগ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে, তবে, এটি স্বাস্থ্যকর মোকাবেলা করার পদ্ধতি নয় এবং আপনার হাসির জন্য খারাপ খবর হতে পারে।

আমেরিকান ডেন্টাল অ্যাসোসিয়েশনের মতে, নখ কামড়ানো আপনার দাঁত ভেঙ্গে বা ক্ষতি করতে পারে। আপনার যদি ধনুর্বন্ধনী থাকে, নখ কামড়ানোর ফলে শিকড় ক্ষয় এবং দাঁতের ক্ষতির ঝুঁকিও বেড়ে যায়। গবেষণা অনুসারে, নখ কামড়ানোর ব্রুকসিজম হওয়ার সম্ভাবনা বেশি। এটি দাঁত পিষে একটি অচেতন ক্রিয়া। এই অভ্যাসটি মাথাব্যথা, মুখের ব্যথা, মাড়ির ব্যথা, দাঁতের সংবেদনশীলতা এবং এমনকি দাঁতের ক্ষতি হতে পারে।

নখ কামড়ানোর কারণে সৃষ্ট অন্যান্য সমস্যা

দাঁতের ক্ষতি ছাড়াও, নখ কামড়ানো ব্যাকটেরিয়ার ঝুঁকি বাড়াতে পারে। আপনার নখ পরিষ্কার দেখাতে পারে, তবে এতে ই। কোলাই এবং সালমোনেলার ​​মতো বিপজ্জনক রোগ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া থাকতে পারে। আপনি যখন আপনার নখ কামড়াচ্ছেন, তখন এই ব্যাকটেরিয়া আপনার আঙ্গুল থেকে আপনার মুখ এবং অন্ত্রে পৌঁছাতে পারে। এটি গুরুতর গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সংক্রমণের কারণ হতে পারে।

কীভাবে নখ কামড়ানোর অভ্যাস বন্ধ করবেন?

আপনার নখ ছোট রাখুন।

আপনার নখে তিক্ত স্বাদের নেইলপলিশ লাগান।

নখ কামড়ানোর অভ্যাসটিকে একটি ভাল অভ্যাস দিয়ে প্রতিস্থাপন করুন। উদাহরণস্বরূপ, যখন আপনি আপনার নখ কামড়ানোর মত অনুভব করেন, তার পরিবর্তে একটি স্ট্রেস বল বা সিলি পুটি দিয়ে খেলার চেষ্টা করুন।

আপনার ট্রিগার সনাক্ত করুন। আপনার নখ কামড়ানোর কারণ কী তা খুঁজে বের করে, আপনি কীভাবে এই পরিস্থিতিগুলি এড়াতে পারেন তা বের করতে পারেন।

ধীরে ধীরে নখ কামড়ানো বন্ধ করার চেষ্টা করুন। আপনি এক সেট নখ কামড়ানো বন্ধ করার চেষ্টা করে শুরু করতে পারেন এবং তারপরে অন্যগুলিকে মুছে ফেলার দিকে এগিয়ে যেতে পারেন।

আরও খবর পেতে চোখ রাখুন আমাদের চ্যানেলের লিঙ্কে-

Share this article
click me!