এই শীতে চুটিয়ে খান ব্রকোলি, এর আশ্চর্য উপকারিতা জানলে বেশ অবাক হবেন

ব্রকোলিতে প্রোটিন, জিঙ্ক, ফাইবার, ভিটামিন এ, ভিটামিন সি সহ অনেক পুষ্টি উপাদান রয়েছে। আপনি স্যালাড, স্যুপ এবং সবজি আকারে আপনার খাদ্যতালিকায় এটি অন্তর্ভুক্ত করতে পারেন। আসুন আপনাদের বলি ব্রকোলি খাওয়ার উপকারিতা সম্পর্কে।

Parna Sengupta | Published : Dec 3, 2023 12:24 PM IST

ফুলকপির মতো দেখতে সবুজ সবজি ব্রকোলি আজকাল বাজারে বেশ সহজলভ্য। এটি খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই ভালো। ব্রকোলি খাওয়ার অনেক উপকারিতা রয়েছে। আমরা অনেকেই হয়তো সে সম্পর্কে সঠিকভাবে জানি না। ব্রকোলিতে প্রোটিন, জিঙ্ক, ফাইবার, ভিটামিন এ, ভিটামিন সি সহ অনেক পুষ্টি উপাদান রয়েছে। আপনি স্যালাড, স্যুপ এবং সবজি আকারে আপনার খাদ্যতালিকায় এটি অন্তর্ভুক্ত করতে পারেন। আসুন আপনাদের বলি ব্রকোলি খাওয়ার উপকারিতা সম্পর্কে।

ব্রকোলি খেলে এই ৫টি উপকার পাবেন

হার্টের স্বাস্থ্যের জন্য দুর্দান্ত কাজ করে

ব্রকোলিতে রয়েছে পটাসিয়াম, ভিটামিন সি এবং অ্যান্টি-অক্সিডেন্ট বৈশিষ্ট্য যা হার্টের স্বাস্থ্যের জন্য ভালো। এটি হৃদরোগ থেকে রক্ষা করে এবং কোলেস্টেরল কমাতেও সহায়ক। হার্টের স্বাস্থ্যের জন্য খাদ্যতালিকায় ব্রকোলি অন্তর্ভুক্ত করা উচিত।

ওজন কমানোর জন্য খাওয়া ভালো

ওজন কমাতে ব্রকোলি খাওয়া ভালো। এতে কম পরিমাণে ফ্যাট এবং ক্যালোরি থাকে। ব্রকোলিতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। ওজন কমাতে চাইলে ব্রকোলি খাওয়া উচিত।

রক্তচাপ নিয়ন্ত্রণের জন্য দারুণ কার্যকরী

ব্রকোলি খেলে শরীর পর্যাপ্ত পরিমাণে পটাশিয়াম, ক্যালসিয়াম এবং ম্যাগনেসিয়াম পায় যা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। ক্যান্সার প্রতিরোধে ব্রকোলিকেও ডায়েটের অংশ করা যেতে পারে। এটি কোষকে ক্যান্সারের ঝুঁকি থেকে রক্ষা করে।

শক্তিশালী হাড়ের জন্য গুরুত্বপূর্ণ

হাড় মজবুত করার জন্য ক্যালসিয়াম খুবই গুরুত্বপূর্ণ। ব্রকোলিতে প্রচুর ক্যালসিয়াম রয়েছে এবং এতে ভিটামিন কেও রয়েছে যা হাড়ের জন্য প্রয়োজনীয়।

ইমিউন সিস্টেমের জন্য উপকারী

ব্রকোলি খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই ভালো। ব্রকোলিতে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং অ্যান্টি-অক্সিডেন্ট বৈশিষ্ট্য রয়েছে যা রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে সাহায্য করে। রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে আমরা মৌসুমী রোগ থেকে নিরাপদ থাকতে পারি।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

বাপ রে! ৩৪ হাজার টাকা ধার, জীবন কতটা দুর্বিষহ হতে পারে! দেখুন | New Barrackpore | Bangla News |
PM Modi in Russia : রাশিয়ায় পৌঁছলেন প্রধানমন্ত্রী মোদী #shorts #pmmodi #russia
Dilip Ghosh : 'সবাই কে নিয়ে সুখী থাকতে হয় একা একা কেউ সুখী হয় না' বিশেষ বার্তা দিলীপ ঘোষের
Rashifal ৮ জুলাই : আজ সাবধান! কর্কট, সিংহ, কন্যা, তুলা, ধনু, কুম্ভ ও মীন, দেখুন আজকের রাশিফল
MD Selim on Chopra : চোপড়াকান্ডে FIR মহম্মদ সেলিম-এর বিরুদ্ধে, দেখুন কী বললেন মহম্মদ সেলিম