নখের ভিতরেও ক্যান্সার বাড়তে পারে, সময় মতো এই লক্ষণগুলি চিনতে হবে

আপনার নখের একটি সাধারণ কালো রেখা মেলানোমার লক্ষণ হতে পারে। হ্যাঁ, নখের ভিতরেও ক্যানসার বাড়তে পারে। নখের এই লক্ষণগুলি সম্পর্কে বলব যা অবিলম্বে মনোযোগ দেওয়া প্রয়োজন।

 

Web Desk - ANB | Published : Feb 4, 2023 9:57 AM IST

যখন আমরা ক্যান্সারের কথা চিন্তা করি, তখন আমরা প্রায়শই সাধারণ লক্ষণগুলিকে উপেক্ষা করি এবং এখান থেকেই সমস্যা শুরু হয়। যে কোনও ধরনের ত্বকের ক্যান্সারের কিছু লক্ষণ ছোটখাটো যেমন ত্বকে দাগ, আঁচিল, ত্বকের ক্ষত। যখন এটি আমাদের ত্বক এবং নখের কথা আসে, তখন আমরা খুব সহজেই চিন্তিত হয়ে পড়ি, কিন্তু তারা আপনাকে বলতে পারে এমন অনেক কিছু রয়েছে। চিকিত্সকরা সতর্ক করেছেন যে আপনার নখের একটি সাধারণ কালো রেখা মেলানোমার লক্ষণ হতে পারে। হ্যাঁ, নখের ভিতরেও ক্যানসার বাড়তে পারে। আজ এই নিবন্ধে, আমরা আপনাকে নখের এই লক্ষণগুলি সম্পর্কে বলব যা অবিলম্বে মনোযোগ দেওয়া প্রয়োজন।

নখের ভিতরেও ক্যান্সার বাড়তে পারে-

মেলানোমা হল এক ধরনের ক্যান্সার যা মেলানোসাইট নামক ত্বকের কোষে এবং তার চারপাশে বিকাশ লাভ করে, যা মেলানোসাইট তৈরির জন্য দায়ী যা ফলস্বরূপ মেলানিন তৈরি করে, যা ত্বক, চুল এবং চোখের রঙ দেয়। সাধারণত, এটি বিশ্বাস করা হয় যে ত্বকের মেলানোমার প্রথম এবং প্রধান লক্ষণ হল একটি তিল, কিন্তু আপনি কি জানেন যে আপনার নখও আপনার স্বাস্থ্য সম্পর্কে অনেক কিছু বলতে পারে? আপনার নখ স্বাস্থ্য নির্দেশ করে। হলুদ নখ আয়োডিনের ঘাটতির লক্ষণ হতে পারে যখন হ্যাংনেল ক্যালসিয়ামের মাত্রার লক্ষণ হতে পারে। যদি আপনার নখের উপর একটি কালো রেখা বা আপনার নখের উপর একটি কালো দাগ থাকে তবে এটি মেলানোমার প্রাথমিক লক্ষণ হতে পারে। প্যাচটি প্রায়শই এত গভীর হয় যে এটি লুকানো কঠিন।

সময় মতো এই লক্ষণগুলো চিনতে হবে-

মেলানোমা বা পেরেক মেলানোমা একটি ঝুঁকিপূর্ণ ধরনের ক্যান্সার যা বিশ্বব্যাপী জনসংখ্যার ১-৩ শতাংশ প্রভাবিত করে। এগুলি বেশিরভাগই ৪০ থেকে ৭০ বছর বয়সী লোকেদের মধ্যে ঘটে। এটি নখের পাশাপাশি পায়ের নখেও হতে পারে। কখনও কখনও, গাঢ় রঙের প্যাচটি পেরেক থেকে ত্বকেও ছড়িয়ে পড়তে পারে এবং বাদামী, নীলের মতো গাঢ় শেডও নিতে পারে। এটিও একটি সাধারণ উপসর্গ যা টিউমার বাড়লে এবং ক্যান্সার ছড়িয়ে পড়লে ঘটে। নখের রঙ এবং গঠন পরিবর্তনের কারণে, এগুলি প্রায়শই ছত্রাকের সংক্রমণের আকারে ছড়িয়ে পড়ে। মেলানোমা ক্রমাগত বাড়তে থাকলে নখের মধ্যে রক্তপাত হতে পারে।

Share this article
click me!