এই চার কারণে বাড়তে পারে ক্যান্সার রোগের ঝুঁকি, এক ঝলকে দেখে নিন কী কী

স্তন ক্যান্সার, ফুসফুস ক্যান্সার, লিভার ক্যান্সার থেকে শুরু করে একাধিক ক্যান্সার বাসা বাঁধছে শরীরে। বিশেষজ্ঞদের মতে এই চার কারণে যে কোনও ব্যক্তি আক্রান্ত হতে পারেন ক্যান্সারের মতো মারণ রোগে। জেনে নিন কী কী।

Web Desk - ANB | Published : Feb 4, 2023 2:07 AM IST

বিশ্ব স্বাস্থ্য সংস্থা দ্বারা প্রকাশিত রিপোর্ট অনুসারে, ২০১৮ সালে ৯.৬ মিনিয়ন ব্যক্তির মৃত্যু হয়েছে এই রোগে। তাই ক্যান্সার সম্পর্কিত সমস্যাগুলো মোকাবিলা করার জন্য ৪ ফেব্রুয়ারি দিনটি পালিত হয় বিশ্ব ক্যান্সার দিবস হিসেবে। রোগ ব্যাপক ভাবে প্রসার লাভ করছে। অজান্তে এই রোগ বাসা বাঁধছে ব্যক্তির শরীরে। বিশেষজ্ঞের মতে, ক্যান্সার মানব দেহের যে কোনও অংশে প্রভাব ফেলতে পারে। সে কারণে স্তন ক্যান্সার, ফুসফুস ক্যান্সার, লিভার ক্যান্সার থেকে শুরু করে একাধিক ক্যান্সার বাসা বাঁধছে শরীরে। এই রোগ ঠিক কী কারণে শরীরে বাসা বাঁধে তা বোঝা কঠিন। তবে, আজ রইল কয়টি বিশেষ তথ্য। বিশেষজ্ঞদের মতে এই চার কারণে যে কোনও ব্যক্তি আক্রান্ত হতে পারেন ক্যান্সারের মতো মারণ রোগে। জেনে নিন কী কী।

ধূমপান এই রোগের প্রধান কারণ। যারা অধিক মাত্রায় ধূমপান করে থাকেন, সেই সকল ব্যক্তিদের ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়ে যায়। বিশেষজ্ঞদের মতে, ধূমপানে কারণে শরীরে নিকোটিন সহ নানান ক্ষতিকারক উপাদান প্রবেশ করে। এটি ফুসফুসকে আক্রান্ত করার সঙ্গে সঙ্গে শরীরের একাধিক অঙ্গে খারাপ প্রভাব ফেলে। তাই ক্যান্সার থেকে বাঁচতে ধূমপান ত্যাগ করুন।

মদ্যপান এই রোগের অন্যতম কারণ হতে পারে। অধিক মদ্যপান লিভারে প্রভাব ফেলে। এর থেকে হতে পারে ক্যান্সার। বর্তমানে মদ্যপান করা ফ্যাশনে পরিণত হয়েছে। তবে, রোগ থেকে বাঁচতে চাইলে মদ্যপান বন্ধ করুন।

তেমনই অস্বাস্থ্যকর খাবার কারণে শরীরে বাসা বাঁধতে পারে ক্যান্সার। অনেকেই অধিক পরিমাণে ফাস্ট ফুড, ভাজা খাবার কিংবা রেস্তোরাঁর খাবার খেয়ে থাকেন। অধিক পরিমাণে এই সকল খাবার খাওয়ার কারণে হতে পারে ক্যান্সার। তাই যে কোনও রোগ থেকে মুক্ত থাকতে চাইলে সঠিক খাদ্যগ্রহণ প্রয়োজন। রোজ সবজি, ফলের মতো পুষ্টিকর খাবার রাখুন তালিকাতে। এতে মিলবে উপকার। বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা। শরীর থাকবে সুস্থ।

তেমনই দীর্ঘমেয়াদি কোনও সংক্রমণ ক্যান্সার রোগে পরিণত হতে পারে। অনেক ক্ষেত্রেই দেখা গিয়েছে, কোনও ব্যক্তি কোনও রোগে দীর্ঘদিন ভোগার পর তিনি ক্যান্সারে আক্রান্ত হয়েছেন। তাই যে কোনও রোগ থাকতে তা সঠিক ভাবে চিকিৎসা করান। এতে এই রোগ খারাপ দিকে যাওয়া থেকে আটকানো সম্ভব। সময় থাকতে সতর্ক হন। এতে কঠিন বিপদ থেকে মুক্তি পাওয়া সম্ভব।

 

আরও পড়ুন

ভ্যালেন্টাইনস ডে-তে মনের মানুষকে প্রপোজ করুন এইভাবে, উত্তর 'হ্যাঁ' হবেই

পালিত হচ্ছে বিশ্ব ক্যান্সার দিবস, জেনে নিন দিনটি পালনের উদ্দেশ্য, রইল ইতিহাস

সুজি দিয়ে তৈরি করুন ফেসপ্যাক, রইল ত্বকে জেল্লা আনার টোটকা, দেখে নিন কী করবেন

Share this article
click me!