সাবধান! ৪ বছরের শিশুদের জন্য অ্যান্টি-কোল্ড ড্রাগ কম্বিনেশন মারাত্মক, ব্যান করল CDSCO

আগেই একটি বিশেষজ্ঞ কমিটি সুপারিশ করেছিল। সেখানে বলা হয়েছিল ওষুধের সংমিশ্রণটি চার বছরের কম বয়সী শিশুদের এটি ব্যবহার করা ঠিক নয়।

 

Saborni Mitra | Published : Dec 21, 2023 10:15 AM IST / Updated: Dec 21 2023, 03:46 PM IST

ভারতের ওষুধ নিয়ন্ত্র সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশন (CDSCO) ৪ বছর ও তারও কম বয়সী শিশুদের জন্য অ্যান্টি-কোল্ড ফিক্সড ড্রাগ কম্বিনেশনের ব্যবহার নিষিদ্ধ করেছে। সাধারণত দুটি ওষুধের সংমিশ্রণ, ক্লোরফেনিরামাইন ম্যালেট ও ফেনাইলেফ্রাইন।

আগেই একটি বিশেষজ্ঞ কমিটি সুপারিশ করেছিল। সেখানে বলা হয়েছিল ওষুধের সংমিশ্রণটি চার বছরের কম বয়সী শিশুদের এটি ব্যবহার করা ঠিক নয়। এই কমন কোল্ড ফিক্সড-ডোজ কম্বিনেশনের (FDC)এক সমস্ত প্রস্তুতকারক, ক্লোরফেনিরামাইন ম্যালিয়েট আইপি ২ মিলিগ্রাম সহ ফেনাইলেফ্রিন এইচসিএল আইপি ৫ মিলিগ্রাম মিলিয়ে ড্রপ দেওয়া হয়। এই জাতীয় ওষুধের ব্যবহার নিয়ে সতর্ক করেছে। লেবেন ও প্যাকেটে একটি সতর্কবার্তা দেওয়ার কথাও বলেছে বিশেষজ্ঞরা। FDC বলেছে, এই জাতীয় ওষুধ চার বছরের কম বয়সী শিশুদের জন্য ক্ষতিকারক।

ঠান্ডা বা জ্বর-সর্দিকাশির প্রতিরোধের জন্য এজাতীয় ওষুধ ব্যবহার করা হয়। ক্লোরফেনিরামাইন ম্যালেট এবং ফেনাইলেফ্রাইন এজাতীয় ওষুধগুলি ব্যবহার করতে হয়। ক্লোরফেনিরামাইন ম্যালিয়েট একটি অ্যান্টি-অ্যালার্জিক ড্রাগ (অ্যান্টিহিস্টামিন), ফেনাইলেফ্রাইন একটি ডিকনজেস্ট্যান্ট। ক্লিভল্যান্ড ক্লিনিকের মতে এই ওষুধের সংমিশ্রণটি সাধারণত সর্দি বা সাইনাসের কারণে ব্যবহার করা হয়। এটি সর্দি, হাঁচি ও নাক জল পড়ার সমস্যা দূর করে। কিন্তু এবার থেকে এজাতীয় ওষুধ দিয়ে আর চিকিৎসা করা যাবে না, শিশুদের। যাইহোক বিশেষজ্ঞরা আরও বলেছেন, একান্তই যদি ব্যবহার করতে হয় তাহলে চিকিৎসকের পরামর্শ নেওয়া অত্যান্ত জরুরি। আপনি যদি এই ড্রাগ ফর্মুলেশন সেবন করেন, তাহলে প্রস্তাবিত ডোজ বাড়াবেন না কারণ ওয়েবএমডি অনুসারে এর ফলে হ্যালুসিনেশন, খিঁচুনি এবং মৃত্যুর মতো গুরুতর ক্ষতি হতে পারে।

এই ওষুধের সংমিশ্রণের সম্ভাব্য পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে। অ্যালার্জির মত সমস্যাও দেখা দিতে পারে। ফুসকুড়ি, চোখজ্বালা, শ্বাসকষ্ট, উদ্বেগ। দ্রুত হৃদস্পন্দন, উচ্চ বা নিম্ন রক্তচাপ ও মাথাব্যাথা হতে পারে। যাইহোক এই নির্দিষ্ট ওষুধের সংমিশ্রণটি খাওয়ার আগে একবার চিকিৎসকের পরামর্শ দিতে হবে। বিশেষজ্ঞদের কথায় এটি ব্যবহার করলে ৪ বছরের কম বয়সী শিশুদের পার্শ্বপ্রক্রিয়া দেখা দেয়।

বিশেষজ্ঞদেক কথায় কাশির জন্য এজাতীয় ওষুধ খুবই দ্রুত কাজ করে। কিন্তু কাশি কমালেও এইজাতীয় ওষুধগুলি শিশুদের সংক্রমণের প্রবণতা কমাতে পারে। কাশির ওষুধগুলি ঘুমের ওষুধ হিসেবে কাজ করে। এটি অনেক সময় শিশুদের বিরক্তির কারণ হয়।

 

Share this article
click me!