Covid 19 disaster: কোভিডের কারণে এগিয়ে আসছে মেয়েদের ঋতুস্রাবের দিন! অবার করা রিপোর্ট গবেষকদের

সম্প্রতি প্রকাশিত গবেষকদের রিপোর্টে বলা হয়েছে মেয়েদের বয়ঃসন্ধিতে পৌঁছানোর সময় অনেকটাই কমে গেছে।

 

Saborni Mitra | Published : Dec 21, 2023 8:55 AM IST

২০২০ সাল থেকেই গত তিন বছর কোভিড-১৯ মহামারির কারণে বিপর্যস্ত ছিল গোটা বিশ্ব। মাঝখানে বছরখানেকের জন্য কিছুটা স্বস্তি দিয়েছিল। সম্প্রতি আবারও নতুন করে এই দেশ-সহ বিশ্বের একাধিক দেশেই করোনাভাইরাসের সংক্রমণ দেখা যাচ্ছে। আক্রান্তের সংখ্যা মৃতের সংখ্যাও বাড়ছে। এই অবস্থায়, সম্প্রতি প্রকাশিত হওয়া একটি রিপোর্ট আশঙ্কা আরও বাড়িয়ে দিল। সেখানে বলা হয়েছে সম্প্রতি কোভিডের কারণে মাত্র ৫ বছর বয়সেই বয়ঃসন্ধিতে পৌঁছে যাচ্ছে মেয়েরা। আর ছেলেদের ক্ষেত্রে ৯ বছর।

সম্প্রতি প্রকাশিত গবেষকদের রিপোর্টে বলা হয়েছে মেয়েদের বয়ঃসন্ধিতে পৌঁছানোর সময় অনেকটাই কমে গেছে। মেয়েদের ক্ষেত্রে সাধারণত ৮-১৩ বছর সময় লাগে। তবে কোভিড মহামারির সময় থেরেই মেয়েরা মাত্র পাঁচ বছরেই বয়ঃসন্ধিতে পৌঁছে যাচ্ছে। ৮ বছর বয়সেই তাদের ঋতুস্রাব শুরু হয়ে যাচ্ছে। বিজ্ঞানের ভাষায় এই প্রক্রিয়াকে বলে 'প্রিককিয়াস পিউবাটি'।

বিজ্ঞানীরা এখনও অনুসন্ধান চালাচ্ছে কী কারণে মেয়েদের ঋতুস্রাবের দিন এগিয়ে যাচ্ছে। কোভিডকে এখনও পর্যন্ত নিশ্চিত কারণ হিসেবে দেখতে নারাজ অনেক গবেষক। অনেকের মতে কোভিড মহামারির কারণে মহিলাদের শরীরের কিছু পরিবর্তন হতে পারে। আর সেই কারণে মেয়েদের ঋতুস্রাবের দিন এগিয়ে আসছে। মেয়েদের দ্রুত বয়ঃসন্ধির দিকে ঠেলে দিচ্ছে বলেও মনে করছেন অনেকে।

বিশেষজ্ঞদে মতে শরীরের ইনসুলিনের মাত্র বৃদ্ধি, প্রদাহের মাত্রা বৃদ্ধি, হরমোন ভারসাম্যের পরিবর্তনের কারণে বয়ঃসন্ধির দিন এগিয়ে আসতে পারে। তবে একদল বিশেষজ্ঞ আশঙ্কা প্রকাশ করেছেন, কোভিডের কারণে মেয়েদের সময়ের আগেই ঋতুমতী হওয়ার ফলে তাদের শারীরিক ও মানসিক উভয় ক্ষেত্রেই সমস্যা হতে পারে। শরীরে হরমোনের ভারসাম্যহীনতার কারণে মেয়েদের মেজাজ খিটখিটে হতে পারে, তারা বিষণ্ণতা বা উদ্বেগের মতো সমস্যায় তৈরি হতে পারে।

Share this article
click me!