কোলেস্টেরল বাড়লে চোখে এমন লক্ষণ দেখা যায়, উপেক্ষা না করে অবিলম্বে টেস্ট করান

যদিও কোলেস্টেরলের বৃদ্ধি শুধুমাত্র রক্ত ​​পরীক্ষা করেই ধরা যায়, তবে প্রাথমিক অবস্থায় শরীরে অনেক সংকেত দেয়, যা বোঝা খুবই জরুরি, তা না হলে ক্ষতি আপনারই হবে।

 

Web Desk - ANB | Published : Feb 19, 2023 7:31 AM IST

উচ্চ কোলেস্টেরল আমাদের শরীরের জন্য কতটা ক্ষতিকর, তা থেকে অনুমান করা যায় যে এটি উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, হার্ট অ্যাটাক, ট্রিপল ভেসেল ডিজিজ এবং করোনারি আর্টারি ডিজিজের মতো বিপজ্জনক রোগের কারণ হতে পারে এবং এটি আপনাকে মারাও যেতে পারে। যদিও কোলেস্টেরলের বৃদ্ধি শুধুমাত্র রক্ত ​​পরীক্ষা করেই ধরা যায়, তবে প্রাথমিক অবস্থায় শরীরে অনেক সংকেত দেয়, যা বোঝা খুবই জরুরি, তা না হলে ক্ষতি আপনারই হবে।

উচ্চ কোলেস্টেরল লক্ষণ চোখে পড়বে

Latest Videos

শরীরে খারাপ কোলেস্টেরল জমা হওয়ার সতর্কীকরণ লক্ষণও চোখের মাধ্যমে পাওয়া যায়। যখন আপনার চোখের চারপাশে হলুদ গলদা বা এই রঙের দাগ দেখা যায়, তখন এটি খুব সম্ভব যে এটি কোলেস্টেরল বৃদ্ধির লক্ষণ।

এটা কি Xanthelasma

চোখের পাশে হলুদ এই দাগ থাকা একটি বড় সমস্যা যাকে জ্যানথেলাসমা বলা হয়। এর কারণে ভবিষ্যতে হাইপোথাইরয়েডিজম বা লিভার রোগের ঝুঁকি রয়েছে।

 

অবিলম্বে পরীক্ষা করান

চোখের কাছে কোলেস্টেরল জমা উপরের এবং নীচের চোখের পাতার পাশাপাশি ভিতরের কোণে ঘটে, এটি বিপজ্জনক ত্বকের সমস্যা হতে পারে, কারণ তারা সময়ের সঙ্গে বড় হতে শুরু করে। যখনই শরীরে এই ধরনের উপসর্গ দেখা দিতে শুরু করবে, তখনই খুব হালকাভাবে নিয়ে একজন বিশেষজ্ঞ চিকিৎসকের কাছে দেখান এবং যত তাড়াতাড়ি সম্ভব লিপিড প্রোফাইল পরীক্ষা করান, যাতে সমস্যা না বাড়ে।

জ্যানথেলাসমার ঝুঁকির কারণ

জ্যানথেলাসমা বা চোখের কাছে কোলেস্টেরল জমা হওয়া বিশেষত সেই সমস্ত লোকদের ক্ষতি করে যারা ইতিমধ্যে তাদের শরীরের সমস্যাগুলি উল্লেখ করেছেন। চল একটু দেখি.

- মোটা মানুষ

-ধূমপায়ী

-মহিলা

- উচ্চ রক্তচাপের রোগী

- ডায়াবেটিস রোগী

যার লিপিড লেভেল বেশি

৩০ থেকে ৫০ বছর বয়সী মানুষ

Share this article
click me!

Latest Videos

সুপ্রিম কোর্টেও মিথ্যা! আজই বড় সিদ্ধান্ত নিতে চলেছেন জুনিয়র চিকিৎসকরা! | Kolkata Doctors News |
হাটে হাঁড়ি ভেঙে পূর্ণ কর্মবিরতিতে ফের জুনিয়র ডাক্তাররা, যা বললেন | Kolkata Doctor News
BJP LIVE: সাংবাদিক সম্মেলনে শমীক ভট্টাচার্য, কী অভিযোগ, দেখুন সরাসরি
RG Kar News Live : আর জি কর মামলায় শুনানি শুরু Supreme court-এ, দেখুন সরাসরি
বাড়ি বাড়ি ঘুরে ত্রাণের সরকারি ত্রিপল বিক্রি, হাতেনাতে ধরে ফেললেন স্থানীয়রা, কাঠগড়ায় তৃণমূল