বড় খবর! কনডম থেকে হতে পারে মারণ ক্যান্সার! বিস্ফোরক তথ্য মিলল সমীক্ষায়

ট্রোজান আল্ট্রা থিন কনডমে পলিফ্লুর অ্যালকাইল পদার্থ থাকে যা PFAS-এর একটি উপাদান। এটা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর বলে মনে করা হয়। এই পদার্থটি পরিবেশে এবং মানবদেহে দীর্ঘমেয়াদী স্থিতিশীলতার জন্য পরিচিত।

Parna Sengupta | Published : Sep 10, 2024 2:17 PM IST

মানুষ যৌনবাহিত রোগ থেকে নিজেদের রক্ষা করার জন্য কনডম ব্যবহার করে। কনডম অবাঞ্ছিত গর্ভধারণ প্রতিরোধে সাহায্য করে। সম্প্রতি, একটি ঘটনা প্রকাশ্যে এসেছে যা কনডম নিয়ে মানুষের মধ্যে নতুন উদ্বেগ তৈরি করেছে।

আমেরিকায় একটি নতুন কেসে দাবি করা হয়েছে যে আমেরিকার এক নম্বর বিক্রিত কনডম, ট্রোজান কনডমে বিষাক্ত ক্যান্সার সৃষ্টিকারী রাসায়নিক রয়েছে। ম্যাথু গুডম্যান ম্যানহাটনের ফেডারেল আদালতে মামলাটি দায়ের করেছেন। তিনি অভিযোগ করেছেন যে ট্রোজান আল্ট্রা থিন কনডমে পলিফ্লুর অ্যালকাইল পদার্থ থাকে যা PFAS-এর একটি উপাদান। এটা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর বলে মনে করা হয়। এই পদার্থটি পরিবেশে এবং মানবদেহে দীর্ঘমেয়াদী স্থিতিশীলতার জন্য পরিচিত। এটি নন-স্টিক এবং জেল বেসের জন্য ব্যবহৃত হয়।

Latest Videos

আবেদনকারীর মতে, ট্রোজান আল্ট্রা থিন কনডমগুলি ল্যাবে পরীক্ষা করা হয়েছিল। যার থেকে জানা গিয়েছে, এতে জৈব ফ্লোরিন রয়েছে যা পিএফএএস দ্বারা চিহ্নিত। আর এই সব তথ্য কনডমের প্যাকেটে দেওয়া নেই। যদি দেওয়া হতো তাহলে তারা ওই কনডম কিনত না বা এর জন্য কম দাম দিতেন। তিনি এই বিষয়ে আদালতকে কোম্পানির কাছ থেকে সারা দেশে ওই কনডমের সব ক্রেতাকে ৫ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ দিতে বলেছেন।

PFAS কি?

PFAS হল এক ধরনের পদার্থ যা ক্যান্সার সৃষ্টি করতে দেখা গেছে। এটি কম জন্ম ওজন এবং দুর্বল অনাক্রম্যতার সাথে সম্পর্কিত বলে মনে করা হয়।

কিভাবে ক্যান্সার নিশ্চিত করা হয়েছিল?

এর জন্য, একটি গবেষণা করা হয়েছিল যাতে কনডম এবং তাদের লুব্রিকেন্টগুলি পরীক্ষা করা হয়েছিল। ট্রোজান আল্ট্রা থিন কনডম সহ একটি ল্যাবে ২৯টি ভিন্ন কনডমের নমুনা পরীক্ষা করা হয়েছে। তদন্তে দেখা গেছে যে ২৯টি পণ্যের ১৪% এ কিছু PFAS কণা পাওয়া গেছে। আনুমানিক ৩টি কনডম ছিল যেগুলিতে PFAS রয়েছে এবং ২টি কনডমে তাদের লুব্রিকেন্টগুলিতে PFAS কণা রয়েছে। এই রাসায়নিক কণাগুলি কনডমকে মসৃণ এবং দাগ প্রতিরোধী করতে ব্যবহার করা হয়।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

আরও এক সিভিক ভলেন্টিয়ারের কুকীর্তি! গৃহবধূ ছুটলেন থানায়, তারপর যা হল | Jalpaiguri News Today
বন্যা দুর্গতদের পাশে এবার জুনিয়র ডাক্তাররা, দিলেন বড় বার্তা, দেখুন | Junior Doctors
সম্পর্ক রাখবো না! DVC'র জলে বাংলা কেন ডুববে? আমরা কৈফিয়ৎ চাই : মমতা | West Bengal Flood |
'উৎসব সেদিনই হবে যেদিন তিলোত্তমার দোষীরা শাস্তি পাবে'- Suvendu Adhikari | Durga Puja 2024
'২২ টি গাড়ি নিয়ে ফুর্তি করতে এসেছে!' মমতার সামনে দাঁড়িয়েই ঝাঁঝিয়ে উঠলেন গ্রামবাসীরা | Bengal Flood