গ্রীষ্ম বা বর্ষা-যে কোনও মরসুমে সর্দি-কাশি থেকে চটজলদি রেহাই দেবে ৫টি ঘরোয়া উপায়

সর্দি-কাশি নিরাময়ে এই ঘরোয়া প্রতিকারগুলো ওষুধের চেয়েও বেশি কার্যকরী প্রমাণিত হতে পারে। যদি আপনাকে বারবার এই সমস্যাগুলির সম্মুখীন হতে হয়, তবে অবশ্যই এখানে উল্লেখিত এই প্রতিকারগুলি চেষ্টা করুন। এই প্রতিবেদনে জেনে নিন সে সম্পর্কে।

Parna Sengupta | Published : Sep 9, 2024 5:43 PM IST

ওষুধ ছাড়াও, আপনি সর্দি এবং কাশির সাধারণ সমস্যা কাটিয়ে উঠতে ঘরোয়া প্রতিকার গ্রহণ করতে পারেন। সর্দি-কাশি নিরাময়ে এই ঘরোয়া প্রতিকারগুলো ওষুধের চেয়েও বেশি কার্যকরী প্রমাণিত হতে পারে। যদি আপনাকে বারবার এই সমস্যাগুলির সম্মুখীন হতে হয়, তবে অবশ্যই এখানে উল্লেখিত এই প্রতিকারগুলি চেষ্টা করুন। এই প্রতিবেদনে জেনে নিন সে সম্পর্কে।

সর্দি-কাশির প্রতিকার

Latest Videos

হলুদ দুধ

হলুদের দুধ পান করা স্বাস্থ্যের জন্য ভালো। গলা ব্যথা এবং নাক বন্ধ হলে হলুদ দুধ পান করা উচিত। এটি স্বস্তি প্রদান করে। এক গ্লাস গরম দুধে এক চামচ হলুদ গুঁড়ো মিশিয়ে পান করুন।

গোল মরিচ

কাশি থেকে তাৎক্ষণিক উপশমের জন্য মধুর সঙ্গে কালো গোলমরিচের গুঁড়া মিশিয়ে চাটতে হবে। এই রেসিপি খুবই কার্যকরী। এছাড়া গোল মরিচের গুঁড়ো মিশিয়ে গরম দুধ পান করতে পারেন। এতে সর্দি-কাশি থেকে মুক্তি মিলবে।

সরষের তেল

সরষের তেল ঠাণ্ডা ও বন্ধ নাকের জন্য কার্যকর। নাক শুকিয়ে গেলে বা বন্ধ হয়ে গেলে দুই-এক ফোঁটা সরষের তেল নাকের ছিদ্রে রেখে ঘুমাতে যান। এটি ঠান্ডা এবং অবরুদ্ধ নাক থেকে মুক্তি দেবে।

রসুন

রসুন খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই ভালো। এটিতে অ্যান্টি-ব্যাকটেরিয়াল, অ্যান্টি-ভাইরাল এবং অ্যান্টি-ফাঙ্গাল বৈশিষ্ট্য রয়েছে। ঠাণ্ডা, কাশি ও ফ্লু সংক্রমণ থেকে মুক্তি পেতে ঘিতে ৬-৮টি রসুনের কোয়া ভেজে খান।

লবণ জল

গলা ব্যথা এবং কাশি উপশম করতে, কুসুম গরম জল দিয়ে গার্গল করুন। এছাড়া গরম জল পান করলেও ঠান্ডা থেকে মুক্তি পাওয়া যায়।

এই সতর্কতাগুলি অনুসরণ করার পাশাপাশি, ঠান্ডা জিনিস খাওয়া এড়িয়ে চলতে হবে। এতে সর্দি-কাশি হতে পারে। আপনার যদি আরও সমস্যা হয়, আপনার ডাক্তারের সাথে যোগাযোগ করুন।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

'লাইভ স্ট্রিমিং-য়ে আপত্তি কোথায়? মুখোশ খুলে যাবে?' মমতাকে প্রশ্ন শুভেন্দুর | Suvendu Adhikari
'লাইভ স্ট্রিমিং-য়ে কীসের সমস্যা মুখ্যমন্ত্রীর?' বৈঠক ভেস্তে যাওয়ায় হতাশ জুনিয়র ডাক্তাররা | R G Kar
এবার রাষ্ট্রপতির কাছে চিঠি জুনিয়র ডাক্তারদের, দেখুন কী বললেন আন্দোলনরত ডাক্তাররা | R G Kar
'আপনি চটিটা কম চাটুন' কাকে বললেন শুভেন্দু অধিকারী? Suvendu Adhikari | R G Kar Protest
১৩ সেপ্টেম্বর শুক্রবার এই ব্যক্তিদের ব্যবসায় ভালো আয় হতে পারে, দেখুন জ্যোতিষ কথা | ajker rashifal