Covid19: আবার নতুন রূপে ফিরে আসতে পারে করোনা ভাইরাস, দাবি চিনা বিজ্ঞানীদের

করোনভাইরাস সত্যিই একটি ভীতিকর সময় ছিল যা মানুষ এখনও সহজে ভুলতে পারেনি এবং একটি নতুন আকারে আবার করোনা ভাইরাস আসার আশঙ্কা রয়েছে।

 

 

deblina dey | Published : Sep 26, 2023 11:37 AM IST

Coronavirus: করোনা ভাইরাসের নাম শুনলেই চিন্তা বাড়তে থাকে মনে। বিশ্বকে ভয়াবহভাবে ,নাড়া দিয়েছে করোনা ভাইরাস। এর নাম শুনলেই আমাদের মনে একটা ভয়ের অনুভূতি জাগে। এই মহামারী কোটি কোটি মানুষকে তাদের প্রিয়জনদের থেকে আলাদা করেছে। খুব কমই এমন ব্যক্তি থাকবেন যিনি এই মহামারীতে কোনও আত্মীয় বা বন্ধুকে হারাননি। এই ভাইরাস এতটাই বিপজ্জনক ছিল যে গোটা বিশ্বকে লকডাউন করতে হয়েছিল। অর্থনীতি সম্পূর্ণ মুখ থুবড়ে পড়ে। মানুষকে ঘরে বন্দি থাকতে হয়েছে। এটি সত্যিই একটি ভীতিকর সময় ছিল যা মানুষ এখনও সহজে ভুলতে পারেনি এবং একটি নতুন আকারে আবার করোনা ভাইরাস আসার আশঙ্কা রয়েছে।

দাবি চিনা বিজ্ঞানীদের-

চিনের বিখ্যাত বিজ্ঞানী শি ঝেংলি জানিয়েছেন, ভবিষ্যতে আবারও করোনার মতো আরেকটি ভাইরাস আসতে পারে। শি ঝেংলি বাদুড় থেকে আমাদের মধ্যে ছড়ানো ভাইরাস নিয়ে গবেষণা করেন, তাই তাকে 'ব্যাটওম্যান'ও বলা হয়। তিনি তার সহকর্মীদের সঙ্গে নিয়ে গবেষণা করেছেন এবং একটি প্রতিবেদনে বলেছেন যে করোনভাইরাস যদি আগেও এই রোগটি ছড়িয়ে দেয় তবে এটি ভবিষ্যতে আবার মহামারী নিয়ে আসতে পারে। তাই এর জন্য আমাদের প্রস্তুত থাকতে হবে।

গবেষণায় প্রকাশ করেছে-

করোনাভাইরাস আবারও নতুন রূপে ফিরে আসার প্রস্তুতি নিচ্ছে। করোনাভাইরাস, যা ২০২৩ সালে SARS এবং ২০১৯ সালে COVID-19 মহামারী সৃষ্টি করেছিল, এখনও বিপজ্জনক রয়ে গিয়েছে। চিনা গবেষকরা ৪০টি করোনভাইরাস প্রজাতির অধ্যয়ন করার পর সতর্ক করেছেন যে একটি নতুন করোনভাইরাস ভবিষ্যতে আবার মানবজাতিকে আক্রমণ করতে পারে। এমতাবস্থায় সতর্ক থাকা খুবই জরুরী। গবেষণায় দেখা গিয়েছে যে এই ৪০টি করোনাভাইরাসের মধ্যে ৬টি এমন রয়েছে যা ইতিমধ্যেই জানা গিয়েছে যে তারা আমাদের মধ্যে রোগ ছড়াতে পারে। বাকি ৩টি করোনভাইরাস সম্পর্কেও ইঙ্গিত পাওয়া গিয়েছে যে তারা কুকুর, বিড়াল ইত্যাদি প্রাণীদের মধ্যে রোগ ছড়াতে পারে।

Share this article
click me!