Health Tips: সাবধান! বিশেষ এই ভিটামিনের অভাবে বাড়ছে হৃদরোগের আশঙ্কা

জীবনযাত্রা এবং খাদ্যাভ্যাস হৃদরোগের প্রধান কারণ হলেও একটি গবেষণায় দাবি করা হয়েছে যে নির্দিষ্ট ভিটামিনের অভাবে হৃদরোগও বাড়তে পারে।

 

deblina dey | Published : Sep 26, 2023 8:36 AM IST

Health Tips: জীবনধারা এবং খাদ্যাভ্যাসের কারণে গত কয়েক বছরে হৃদরোগীর সংখ্যা দ্রুত বেড়েছে। WHO এর মতে, হৃদরোগ একটি মারাত্মক রোগ। এর সবচেয়ে গুরুতর বিষয় হল বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এর ঝুঁকি বাড়ে। এমনকী তরুণরাও এর শিকার হচ্ছে। জীবনযাত্রা এবং খাদ্যাভ্যাস হৃদরোগের প্রধান কারণ হলেও একটি গবেষণায় দাবি করা হয়েছে যে নির্দিষ্ট ভিটামিনের অভাবে হৃদরোগও বাড়তে পারে।

 

ভিটামিন ডি এবং হৃদরোগের মধ্যে যোগ-

ইউরোপিয়ান হার্ট জার্নালে প্রকাশিত এই গবেষণায় বলা হয়েছে যে ভিটামিন ডি-এর ঘাটতি রয়েছে এমন ব্যক্তিদের অন্যান্য মানুষের তুলনায় অনেক হৃদরোগের ঝুঁকি বেশি হতে পারে। গবেষকরা বলছেন যে ভিটামিন ডি পূরণ করে এমন জিনিস আপনার খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করা উচিত। এই ভিটামিন শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এই গবেষণায় বলা হয়েছে যে যাদের ভিটামিন ডি-এর অভাব রয়েছে তাদের উচ্চ রক্তচাপের ঝুঁকি বেশি। এটিকে হৃদরোগের প্রধান কারণ হিসেবে বিবেচনা করা হয়। এই ভিটামিনের অভাবে হার্ট অ্যাটাক, হার্ট ফেইলিউরের মতো রোগের ঝুঁকি অন্য মানুষের তুলনায় দ্বিগুণ বেশি হতে পারে।

 

গবেষণা কি বলছে?

ইউনিভার্সিটি অফ সাউথ অস্ট্রেলিয়ার অধ্যাপক এলেনা হাইপোনেন বলেছেন যে মানুষের মধ্যে ভিটামিন ডি-এর মারাত্মক অভাবের ঘটনা খুব কমই দেখা যায়। তবে, এর সাধারণ ঘাটতিও হার্টের উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। গবেষণায় বলা হয়েছে, শহরে বসবাসকারী মানুষের মধ্যে ভিটামিন ডি-এর ঘাটতি বেশি দেখা যায়। এর একটি কারণ পর্যাপ্ত সূর্যালোক না পাওয়া। তাই মানুষের সতর্ক হওয়া উচিত।এই গবেষণাটি প্রায় ২৬৭,৯৮০ জনের উপর করা হয়েছে। এতে ভিটামিন ডি-এর অভাব এবং সিভিডি-র মধ্যে সংযোগের ফলাফল পাওয়া গিয়েছে।

 

কিভাবে ভিটামিন ডি এর অভাব দূর করবেন-

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, খাবারে বিশেষ কিছু পরিবর্তন আনলে ভিটামিন ডি-এর অভাব দূর করা যায়। প্রত্যেককে সকালে সূর্যালোকের সংস্পর্শে আসতে হবে। বেশ কিছু গবেষণায় দেখা গিয়েছে যে খাবারে পনির, ডিম এবং চিনাবাদামের সঙ্গে ফ্যাটি মাছ, যেমন টুনা, ম্যাকেরেল এবং স্যামন, কিছু দুগ্ধজাত পণ্য, কমলালেবু, সয়া দুধ এবং গোটা শস্য অন্তর্ভুক্ত করে ভিটামিন ডি-এর অভাব দূর করা যায়।

Share this article
click me!