করোনার নতুন রূপ BF.7-এ পুরনো ভ্যাকসিন কি কার্যকর হবে, জেনে নিন কি বলছেন বিশেষজ্ঞরা

ভারত সরকার নতুন ভেরিয়েন্ট সম্পর্কে সতর্ক করেছেন কিন্তু উদ্বেগ কমেনি। প্রশ্ন হল করোনার নতুন ভ্যাকসিন BF-7 ভেরিয়েন্টে কার্যকর কি না? গবেষণা কি বলে তা জেনে নিন।

 

Web Desk - ANB | Published : Dec 25, 2022 8:46 AM IST

কোভিডের দ্বিতীয় তরঙ্গের সেই ভয়ঙ্কর দৃশ্য কে ভুলতে পারে। হাসপাতালে শয্যার অভাব, অক্সিজেনের স্বল্পতা, শ্মশানে জায়গার অভাবের খবরে সারা দেশ আতঙ্কে দিন কাটাচ্ছে। সেই সময় থেকেই নয়া ভেরিয়েন্ট রূপে ওমিক্রনের নাম উঠে আসে। করোনার তৃতীয় তরঙ্গের পিছনে রয়েছে বলে বলা হয়েছিল। এরপর ভারতের দেশীয় ভ্যাকসিন নিয়েও নানা ধরনের প্রশ্ন উঠেছে। আজ আবারও সেই একই প্রশ্ন সামনে আসছে। এমন সময়ে যখন করোনা BF-7 (Omicron New Variant BF.7) এর নতুন রূপ চিন-সহ বিশ্বের অনেক দেশে দ্রুত বাড়ছে, তখন ভ্যাকসিন নিয়ে মানুষের মনে আবারও নানা প্রশ্ন উঠছে। ভারত সরকার নতুন ভেরিয়েন্ট সম্পর্কে সতর্ক কিন্তু উদ্বেগ কমেনি। প্রশ্ন হল করোনার নতুন ভ্যাকসিন BF-7 ভেরিয়েন্টে কার্যকর কি না? গবেষণা কি বলে তা জেনে নিন।

নতুন ভেরিয়েন্ট, পুরানো ভ্যাকসিন

সেল হোস্ট এবং মাইক্রোব জার্নাল দ্বারা নতুন ভেরিয়েন্ট এবং পুরানো ভ্যাকসিন সম্পর্কে একটি গবেষণা করা হয়েছিল। যেখানে এটি পাওয়া গেছে যে BF.7 ভেরিয়েন্টে ভ্যাকসিন থেকে প্রাপ্ত অ্যান্টিবডি ডোজ করা যেতে পারে। এই অনুসারে, BF-7 ভেরিয়েন্টের করোনা ভাইরাসের প্রথম রূপের তুলনায় ৪.৪ গুণ বেশি রোগ প্রতিরোধ ক্ষমতা রয়েছে। নতুন রূপটি ভ্যাকসিন থেকে তৈরি অ্যান্টিবডিগুলিকেও সংক্রামিত করতে পারে। গবেষণায় বলা হয়েছে যে কোভিডের স্পাইক প্রোটিনে R346T মিউটেশনের কারণে যে রূপটি তৈরি হচ্ছে তার বিরুদ্ধে অ্যান্টিবডি নিরপেক্ষ।

 

ভারতে নতুন রূপ-

বিশেষজ্ঞদের মতে, এখন পর্যন্ত ভারতে নতুন ভ্যারিয়েন্টের মাত্র ৪টি কেস রিপোর্ট করা হয়েছে, যার মানে দেশে এটি থেকে ভয় পাওয়ার দরকার নেই। তিনি বলেছেন যে এই ভেরিয়েন্টটি গত কয়েক মাসে ভারতে উপস্থিত রয়েছে তবে এটি ভীতিজনক নয়। তবে এটাকে হালকাভাবে নিতে ভুল করবেন না বলেও জানান তিনি। বিশেষজ্ঞরা আরও বিশ্বাস করেন যে ওমিক্রনের নতুন রূপগুলি এড়াতে, কোভিডে যেভাবে রুটিন এবং খাদ্যাভ্যাস গ্রহণ করা হয়েছিল, এখনও প্রয়োজন রয়েছে। পাশাপাশি টিকা উপেক্ষা করা এড়িয়ে চলুন।

Share this article
click me!