পিরিয়ড ক্রমশ পিছিয়ে গেলা অবহেলা করবেন না, বড় কোনও রোগের লক্ষ্ণণ হতে পারে

বিলম্বের কারণ হতে পারে শরীরের অভ্যন্তরে বড় কোনো রোগের লক্ষণ। সাধারণত, কিছু মহিলার এক সপ্তাহ আগে এবং কিছু একই তারিখে মাসিক হয়। যদিও কিছু মহিলার এক সপ্তাহ দেরি হয়।

Parna Sengupta | Published : Aug 6, 2023 3:33 PM IST

পিরিয়ড পিছিয়ে যাওয়া বেশ গুরুতর স্বাস্থ্য সমস্যার লক্ষণ হতে পারে। আপনার যদি বারবার এই সমস্যা হয়, তাহলে এই ঘরোয়া প্রতিকার স্বাভাবিকভাবেই আপনার সমস্যা থেকে মুক্তি দেবে। গর্ভধারণ করতে চাইলেই পিরিয়ডের দেরী ভালো। আপনার যদি এমন পরিকল্পনা না থাকে তবে এটিকে হালকাভাবে নেবেন না। কারণ, বিলম্বের কারণ হতে পারে শরীরের অভ্যন্তরে বড় কোনো রোগের লক্ষণ। সাধারণত, কিছু মহিলার এক সপ্তাহ আগে এবং কিছু একই তারিখে মাসিক হয়। যদিও কিছু মহিলার এক সপ্তাহ দেরি হয়। আপনার মাসিক চক্র নির্বিশেষে, যদি আপনার মাসিক এর পরে শুরু হয়, আপনার অবিলম্বে একজন ডাক্তারের সাথে পরামর্শ করা উচিত।

পিরিয়ডস পিছিয়ে যাওয়ার কারণ কী?

রক্তাল্পতা

জরায়ুতে সিস্ট

ডিম্বাশয়ে একটি পিণ্ড

হরমোনের ভারসাম্যহীনতা

বুকের দুধ খাওয়ালে মাসিক বিলম্বিত হয়।

মেনোপজের আগে

পিরিয়ড নিয়মিত করতে কী করবেন?

হরমোন ট্যাবলেট সাধারণত পিরিয়ড নিয়ন্ত্রণ করতে ব্যবহৃত হয়। এটি বেশিরভাগ অ্যালোপ্যাথিক ডাক্তার আপনাকে দেয়। কিন্তু আপনি যদি আয়ুর্বেদিক উপায়ে এই সমস্যা থেকে মুক্তি পেতে চান, তাহলে এখানে উল্লেখিত পদ্ধতিটি আপনাকে অনেক সাহায্য করবে। এর জন্য আপনার প্রতিদিন মেথি বীজ এবং কালো তিল খাওয়া উচিত।

এই প্রতিকার চেষ্টা করুন

এক গ্লাস জল

এক চা চামচ মেথি

১ চা চামচ কালো তিল

৫ গ্রাম গুড়

হলুদ ১ চা চামচ

এই সব কিছু মিশিয়ে মাঝারি আঁচে ৫ মিনিট ফুটিয়ে নিন। এর পর গরম পান করুন।

আপনি যদি এর স্বাদ পরিবর্তন করতে চান তবে আপনি এতে আধা চা চামচ লেবুর রস যোগ করতে পারেন। এর পাশাপাশি এটি আপনাকে ওজন কমাতেও সাহায্য করবে।

কখন এবং কতটা নিতে হবে?

আপনি যদি তিন মাস বা তার বেশি সময় ধরে পিরিয়ড না হওয়ার সমস্যায় ভুগছেন, তাহলে এই চা প্রতিদিন সকালে এবং একটানা ৩ মাস খেতে পারেন।

যদি আপনার ঋতুস্রাব ১ বা ২ মাস বিলম্বিত হয়, তাহলে আপনার মাসিকের তারিখের ২ সপ্তাহ আগে থেকে এটি খাওয়া শুরু করা উচিত। যদি আপনার মাসিক ১৫ থেকে ২০ দিন দেরি হয়, তাহলে মাসিকের পরবর্তী তারিখের এক সপ্তাহ আগে এই চা খাওয়া শুরু করুন।

Share this article
click me!