Dental Health: বর্ষায় দাঁতের যত্ন নেওয়া বেশি গুরুত্বপূর্ণ, সুস্থ থাকতে আজ থেকেই এই বিশেষ পদ্ধতিগুলি মেনে চলুন

এই ঋতুতে অসাবধানতার কারণে দাঁতে ক্যাভিটিস, মাড়ি ফুলে যাওয়া, দাঁতে ব্যথার মতো সমস্যা প্রায়ই দেখা দেয়। এমন পরিস্থিতিতে কীভাবে বর্ষায় দাঁতের বিশেষ যত্ন নেওয়া যায় তা জেনে নিন।

 

deblina dey | Published : Aug 6, 2023 6:53 AM IST

বর্ষায় দাঁতের বিশেষ যত্ন নেওয়া খুবই জরুরি। এই ঋতুতে মানুষ খাদ্যাভ্যাসের ব্যাপারে অমনোযোগী হয়ে পড়ে। এই কারণে মুখের স্বাস্থ্যের ওপর খুব খারাপ প্রভাব পড়ে। বর্ষায় আর্দ্রতার কারণে ব্যাকটেরিয়ার ঝুঁকি অনেকটাই বেড়ে যায়। যত্ন না নিলে মুখের স্বাস্থ্যের অবনতি ঘটতে পারে এবং কিছু সমস্যায় ঘেরাও হতে পারেন। এই ঋতুতে অসাবধানতার কারণে দাঁতে ক্যাভিটিস, মাড়ি ফুলে যাওয়া, দাঁতে ব্যথার মতো সমস্যা প্রায়ই দেখা দেয়। এমন পরিস্থিতিতে কীভাবে বর্ষায় দাঁতের বিশেষ যত্ন নেওয়া যায় তা জেনে নিন।

শুকনো টুথব্রাশ দিয়ে দাঁত পরিষ্কার করুন

বর্ষায় আর্দ্রতার কারণে সর্বত্র ব্যাকটেরিয়া জন্মাতে শুরু করে। টুথব্রাশেও ব্যাকটেরিয়া বাড়তে শুরু করে। এ ক্ষেত্রে টুথব্রাশ বৃষ্টিতে পরিষ্কার ও শুকনো রাখতে হবে। ওয়াশরুমে টুথব্রাশ রাখবেন না। টুথব্রাশ ব্যবহার করার পর রোদে রাখুন যাতে এর পানি চলে যায়। টুথব্রাশের ওপর সূর্যের আলো পড়লে ব্যাকটেরিয়া অনেকাংশে কমে যাবে।

সময় সময় টুথব্রাশ পরিবর্তন করুন

দাঁতের স্বাস্থ্যের জন্য সময়ে সময়ে টুথব্রাশ পরিবর্তন করা খুবই গুরুত্বপূর্ণ। ঋতুতে অন্তত একবার ব্রাশ পরিবর্তন করা উচিত। এক্ষেত্রে প্রতি ২-৩ মাস পর পর টুথব্রাশ পরিবর্তন করুন। আমাদের দাঁতের মতো টুথব্রাশেও ব্যাকটেরিয়া জমতে শুরু করে। ঋতু পরিবর্তনের সাথে সাথে আপনার টুথব্রাশ পরিবর্তন করা উচিত।

মৌসুমি ফল ও সবজি খান

খাদ্যতালিকায় বেশি করে ফল ও সবজি রাখুন। বর্ষায় স্ট্রবেরি, লাউকি, তারোই, শসা আপেলের মতো ফল ও সবজি খান। এই মৌসুমে বেশি বেশি মিষ্টি জাতীয় খাবার খাওয়া থেকে বিরত থাকুন। ভুট্টা, রান্না করা খাবার বা স্যুপ পান করুন।

বর্ষায় বেশি গরম চা-কফি পান করবেন না

বর্ষায় ঠান্ডা লাগছে। এমন পরিস্থিতিতে লোকেরা প্রচুর গরম চা এবং কফি পান করতে শুরু করে। কিন্তু আপনিও যদি এমন কিছু করে থাকেন, তাহলে তা করা থেকে বিরত থাকুন। গরম আবহাওয়ায় চা-কফি পান করলে দাঁতের গহ্বর বাড়ে। কফি ও হট চকলেটে চিনির পরিমাণ বেড়ে যায়, তাই এ ধরনের পানীয় পান করা থেকে বিরত থাকতে হবে।

Share this article
click me!