ডায়াবেটিস রোগীরা কিডনি ভালো রাখতে মেনে চলুন এই বিশেষ টিপস, সহজ উপায় শরীর থাকবে সুস্থ

তথ্য রইল কিডনি নিয়ে। ডায়াবেটিসের রোগীরা কিডনির সমস্যা থেকে বাঁচতে মেনে চলুন এই বিশেষ টিপস। ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার পর জীবনযাত্রায় আনুন এই কয়টি পরিবর্তন। এই কয়টি নিয়ম মেনে চললে ডায়াবেটিক রোগীদের কিডনি থাকবে সুস্থ। দেখে নিন কীভাবে।

Sayanita Chakraborty | Published : Nov 12, 2022 9:10 AM IST

ডায়াবেটিসের রোগী এখন ঘরে ঘরে। সারা বিশ্বে দ্রুত মাত্রায় প্রসার লাভ করছে ডায়াবেটিসের মতো রোগ। এই রোগ একবার শরীরে বাসা বাঁধলে তা ক্রমে বাকি অঙ্গের ওপর খারাপ প্রভাব ফেলতে শুরু করে। যে কারণে দীর্ঘদিন ডায়াবেটিসে আক্রান্ত রোগীর কিডনির সমস্যা লক্ষ্য করা যায়। তবে, সকলের ক্ষেত্রে এই সমীকরণ এক হয় না। সময় থাকতে সচেতন হলে ডায়াবেটিস রোগীদেরও সুস্থ থাকা সম্ভব। আজ তথ্য রইল কিডনি নিয়ে। ডায়াবেটিসের রোগীরা কিডনির সমস্যা থেকে বাঁচতে মেনে চলুন এই বিশেষ টিপস। ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার পর জীবনযাত্রায় আনুন এই কয়টি পরিবর্তন। এই কয়টি নিয়ম মেনে চললে ডায়াবেটিক রোগীদের কিডনি থাকবে সুস্থ। দেখে নিন কীভাবে।

নিয়মিত ফল, শাকসবজি খান। খেতে পারেন চর্বিহীন মাংস, বাদাম, কম নুন যুক্ত খাবার। তেমনই কম চর্বিযুক্ত দুগ্ধজাত খাবার ডায়েটে যোগ করুন। সঙ্গে এড়িয়ে চলুন বেকারি পণ্য। এতে কিডনি ভালো থাকবে। এতে একদিকে যেমন সুগার থাকবে নিয়ন্ত্রণে তেমনই কিডনি থাকবে সুস্থ।

নিয়মিত ব্যায়াম করুন। কমপক্ষে রোজ ৩০ মিনিট ব্যায়াম করুন। কিংবা হাঁটুন। চাইলে জগিং করতে পারেন। এতে শরীর থাকবে সুস্থ। ডায়াবেটিস রোগীরা নিয়মিত ব্যায়াম করুন। এতে একদিকে যেমন রক্তে শর্করার মাত্রা থাকবে নিয়ন্ত্রণে তেমনই কিডনি ভালো থাকবে।

ডায়াবেটিস রোগীরা ভুলে চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ খাবেন না। এতে শারীরিক জটিলতা বৃদ্ধি পাবে। ডায়াবেটিস রোগীরা ভুলেও এমন কোনও ওষুধ খাবেন না যাতে কিডনিতে খারাপ প্রভাব পড়ে।

কিডনি ভালো রাখতে চাইলে ওজন রাখতে হবে নিয়ন্ত্রণে। বাড়তি মেদ শরীররে সকল অঙ্গের ওপর খারাপ প্রভাব ফেলে। ডায়াবেটিসে আক্রান্ত হলে নিজের ওজনের ওপর রাখুন নিয়ন্ত্রণ। তা না হলে সমস্যা বাড়তে থাকবে। তাই রোজ নিয়ম করে ব্যায়াম করুন। সঠিক খাবার খান। এতে মিলবে উপকার।

নিয়মিত শারীরিক পরীক্ষা করুন। নির্দিষ্ট সময় অন্তর সুগার টেস্ট করবেন। কিডনির পরীক্ষা করুন। তেমনই চোখের পরীক্ষা করুন। সঙ্গে চিকিৎসকের পরামর্শ মেনে ওষুধ খান। তা না সমস্যা বাড়তে থাকবে। নিয়মিত পরীক্ষা করলে শারীরিক জটিলতা সহজে ধরা পড়বে। আর সঠিক সময় চিকিৎসা শুরু করলে যে কোনও রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব। মেনে চলুন এই বিশেষ টিপস। ডায়াবেটিস রোগীরা কিডনি রক্ষা করতে এই পদ্ধতি মেনে চলতে পারেন। মিলবে উপকার।

 

আরও পড়ুন- ডেঙ্গু রোগীরা ভুলেও খাবেন না এই কয়টি খাবার, বাড়তে পারে শারীরিক জটিলতা

আরও পড়ুন- আলঝেইমার রোগ থেকে মুক্তি পেতে নিয়মিত গ্রিন টি খেতে পারেন, জেনে নিন কীভাবে মিলবে উপকার 

আরও পড়ুন- কোভিড স্মৃতি হারিয়ে যাচ্ছে-মাস্ক বাতিলের খাতায়, কিন্তু ভাইরাস বিদায় নেয়নি , বললেন বিশেষজ্ঞরা

Share this article
click me!