জেনে নিন কেন পালিত হয় বিশ্ব নিউমোনিয়া দিবস, রইল এই রোগ থেকে মুক্তির উপায়

প্রতি বছর ১২ নভেম্বর এই রোগ সম্পর্কে সচেতনতা প্রচারে পালিত হয় বিশ্ব নিউমোনিয়া দিবস। এই রোগের লক্ষণ, প্রতিরোধ ও চিকিৎসা প্রসঙ্গে সকলকে অবগত করতেই পালিত হচ্ছে বিশ্ব নিউমোনিয়া দিবস।

Web Desk - ANB | Published : Nov 12, 2022 7:51 AM IST

পালিত হচ্ছে বিশ্ব নিউমোনিয়া দিবস। বর্তমানে নিউমোনিয়া রোগ বিস্তর মাত্রায় প্রসার লাভ করেছে। বিশ্বব্যাপী নিউমোনিয়া রোগীর প্রায় ২৩ শতাংশের খোঁজ মেলে ভারতে। প্রতি বছর ১২ নভেম্বর এই রোগ সম্পর্কে সচেতনতা প্রচারে পালিত হয় বিশ্ব নিউমোনিয়া দিবস। এই রোগের লক্ষণ, প্রতিরোধ ও চিকিৎসা প্রসঙ্গে সকলকে অবগত করতেই পালিত হচ্ছে বিশ্ব নিউমোনিয়া দিবস।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, নিউমোনিয়ায় ২০১৯ সালে ৫ বছরের কম বয়সী ১৭০,১৮০ জন শিশুর মৃত্যু হয়েছে। এই মৃত্যু সংখ্যা দক্ষিণ এশিয়া ও সাব সাহারান আফ্রিকায় সবচেয়ে বেশি। কিন্তু, সময় থাকতে সচেতন হলে এই রোগ থেকে মুক্তি পাওয়া সম্ভব। অল্প খরচে, সঠির চিকিৎসার মাধ্যমে এই রোগ থেকে মিলতে পারে মুক্তি। এই প্রসঙ্গে সচেতনতা বৃদ্ধিতেই পালিত হচ্ছে বিশ্ব নিউমোনিয়া দিবস।

প্রতি বছর এই বিশেষ দিনের একটি থিম থাকে। এবছর বিশ্ব নিউমোনিয়া দিবসের থিম হল নিউমোনিয়া বন্ধ করার লড়াইয়ে চ্যাম্পিয়ন হওয়া। গ্লোবাল কোয়ালিশন গেইনস্ট চাইল্ড নিউমোনিয়াপ উদ্যোগে স্টপ পেনিউমোনিয়া-এর অধীনে ১২ নভেম্বর ২০০৯ সালে প্রথম এই দিনটি পালিত হয়। সেই থেকে প্রতি বছর ১১ নভেম্বর পালিত হচ্ছ বিশ্ব নিউমোনিয়া দিবস।

নিউমোনিয়ার সমস্যা থেকে মুক্তি পেতে বরসা করতে পারেন ঘরোয়া টোটকার ওপর। এই সমস্যা দেখ দিলে নিয়মিত এই কয়টি খাবার যোগ করুন খাদ্যতালিকাতে। মিলবে উপকার।

মধু- মধু হল একটি ঐতিহ্যবাহী উপাদান। যা চিকিৎসাবিজ্ঞানে বিস্তর ভূমিকা আছে। এটি খেলে কাশি, গলা ব্যথার মতো সমস্যা দূর হবে। হালকা গরম দলে মধু ও পাতিলেবুর রস মিশিয়ে খান। মিলবে উপকার।

হলুদ- নিউমোনিয়া রোগীদের জন্য বেশ উপকারী হল হলুদ। এটি মিউকোলাইটিক হিসেবে কাজ করে। শ্বাসনালী থেকে শ্লেষ্মা পরিষ্কার করে। বুকে ব্যথা দূর করে। প্রতি দিন ১ টুকরো করে হলুদ খান। মিলবে উপকার।

খেতে পারেন প্রোটিন সমৃদ্ধ খাবার। বাদাম, চিনা বাদান, মটরশুটি খেতে পারেন। এগুলো প্রোটিনে পূর্ণ। যা রোগ থেকে বাঁচতে সাহায্য করবে। যারা নিউমোনিয়ার সমস্যায় ভুগছেন তারা মেনে চলুন এই বিশেষ টিপস। খাদ্যতালিকায় যোগ করুন এমন কয়টি খাবার। দ্রুত মিলবে উপকার।

খেতে পারেন গোটা শস্য। ওটস, কুইনোয়া, ব্রাউন রাইস খেতে পারেন। এগুলো খেলে শরীর থাকবে সুস্থ। দূর হবে নিউমোনিয়ার সমস্যা। তেমনই রোজ ভিটামিন সি সমৃদ্ধ খাবার খান। এতে মিলবে উপকার।

 

আরও পড়ুন- ডেঙ্গু রোগীরা ভুলেও খাবেন না এই কয়টি খাবার, বাড়তে পারে শারীরিক জটিলতা

আরও পড়ুন-  আলঝেইমার রোগ থেকে মুক্তি পেতে নিয়মিত গ্রিন টি খেতে পারেন, জেনে নিন কীভাবে মিলবে উপকার 

আরও পড়ুন- কোভিড স্মৃতি হারিয়ে যাচ্ছে-মাস্ক বাতিলের খাতায়, কিন্তু ভাইরাস বিদায় নেয়নি , বললেন বিশেষজ্ঞরা

Share this article
click me!