চিকেন-মাটন খেতে ভালোবাসেন? জানুন আপনার ব্লাড গ্রুপ অনুযায়ী কোন খাবার আপনার জন্য সুরক্ষিত

আপনার খাদ্যাভ্যাস নির্ভর করা উচিত আপনার রক্তের গ্রুপের উপরও। জেনে নেওয়া যাক ঠিক কোন ব্লাড গ্রুপের মানুষের কী ধরনের খাবার খাওয়া উচিত।

Ishanee Dhar | Published : Oct 29, 2023 9:15 AM IST

বাঙালির পাতে চিকেন মাটন থাকবে না এমনটা প্রায় অসম্ভব। তবে আপনার জন্য কতটা সুরক্ষিত এই ধরনের খাবার? সহজেই জেনে নিতে পারেন আপনার ব্লাড গ্রুপ থেকে। গবেষণা বলছে প্রত্যেকের রক্তের গ্রুপ অনুযায়ী খাদ্যাভাস নির্ধারণ না করলেই বিপদ আসন্ন। মূলত আপনার রক্তের গ্রুপ অনুযায়ী বেশ কিছু খাবার হজম হতে সমস্যায় পড়তে হয় আপনাদের। সেই কারণেই সকলের ক্ষেত্রে চিকেন-মাটন হজম করতে পারেননা। অর্থাৎ আপনার খাদ্যাভ্যাস নির্ভর করা উচিত আপনার রক্তের গ্রুপের উপরও। জেনে নেওয়া যাক ঠিক কোন ব্লাড গ্রুপের মানুষের কী ধরনের খাবার খাওয়া উচিত।

কোন ব্লাড গ্রুপের মানুষের জন্য কী খাবার?

মোট চার ধরনের রক্তের গ্রুপ হয়। O, A, B এবং AB। এই চার রক্তের গ্রুপের মানুষ কে কী ধরনের খাবার খেতে পারে তা সরাসরি নির্ভর করে ব্লাড গ্রুপের উপর।

A ব্লাড গ্রুপ

এই গ্রুপের মানুষদের রোগ প্রতিরোধ খুবই সংবেদনশীল। তাই এদের নিজেদের ডায়েটের দিকে অনেক বেশি নজর দিতে হয়। মূলত নিরামিষ খাবারই এই গ্রুপের মানুষের জন্য উপযোগী। ই ব্লাড গ্রুপের মানুষরা শরীর সহজে মাংস হজম করতে পারে না। তাই এদের চিকেন বা মাটন কম খাওয়াই ভালো। এছাড়া সামুদ্রিক খাওয়ার ও বিভিন্ন ধরনের ডাল অন্তর্ভুক্ত করা উচিত।

B ব্লাড গ্রুপ

এই গ্রুপের মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা বেশ ভালো। তাই চিকেন, মাটন বা আমিষ খাবার খাওয়ার ক্ষেত্রে বিশেষ বাধানিষেধ মানতে হয়না। তবে সবুজ শাক সবজি, ফল, মাছ খাদ্য তালিকায় থাকা বিশেষ গুরুত্বপূর্ণ।

AB এবং O ব্লাড গ্রুপ

এই দুই গ্রুপের মানুষের ক্ষেত্রেও ভারসাম্য বজায় রাখা অত্যন্ত প্রয়োজনীয়। বিশেষ বাধানিষেধ না থাকলেও মাটন ও মুরগি খাওয়ার ক্ষেত্রে কিছুটা লাগাম টানা ভালো।

আরও খবর পেতে চোখ রাখুন আমাদের হোয়াটস অ্যাপ চ্যানেলে: https://whatsapp.com/channel/0029Va9a73wK0IBjbT91jj2D

Share this article
click me!