আখের রসে লুকিয়ে বড় বিপদ! ICMR এর পরামর্শ এই অস্বস্তিকর আবহাওয়ায় এড়িয়ে চলুন এই পানীয়গুলি

ICMR জানিয়েছে আখের রস এই মরশুমে ভারতে সবথেকে বেশি ব্যবহার করা হয়। এটি গ্রীষ্মকাল থেকে বর্ষাকালের মাধামাধি পর্যন্ত দেদার বিক্রি হয়।

 

Saborni Mitra | Published : Jun 2, 2024 3:57 PM IST

ভারতের একাধিক রাজ্যে তাপ প্রবাহ অব্যাহত রয়েছে। এই রাজ্যেই পরিস্থিতি খুব সুখকর নয়। তাপ প্রবাহের সতর্কতা না থাকলেও উষ্ণ ও আর্দ্র অবহাওয়ার জন্য অস্বস্তি বর্তমান। এই অবস্থায় অনেকেই দেদার আখের রস পান করছেন। পাশাপাশি অনেকেই ফলের রসের ওপর ভরসা রাখেন। কোল্ডকফি মিল্ক শেখও অনেকের প্রিয়। কিন্তু ইন্ডিয়ার কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (ICMR) এজাতীয় পানীয়গুলি নিয়ে সতর্ক করেছে। বলেছে, এজাতীয় পানীয়গুলি যাতে অত্যাধিক সেবন না হয়। কারণ এগুলি অত্যাধিক খেলেই ডেকে আনবে চূড়ান্ত বিপদ।

ICMR জানিয়েছে আখের রস এই মরশুমে ভারতে সবথেকে বেশি ব্যবহার করা হয়। এটি গ্রীষ্মকাল থেকে বর্ষাকালের মাধামাধি পর্যন্ত দেদার বিক্রি হয়। কিন্তু আখের রস অত্যাধিক পরিমাণে পান করা শ্রেয় নয়। এটিতে চিনির পরিমাণ বেশি থাকে। যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক।

ICMR আরও বলেছে, 'কোমল পনীয় কখনই জল বা তাজা ফলের বিকল্প হতে পারে না। তাই কোমল পানীয় বেশি না পান করাই শ্রেয় কোম পানীয় এড়িয়ে যাওয়া উচিৎ এই চরম আবহাওয়ায়।' ICMR বালারমিল্ক, লেবুর সরবত, তাজা ফল, ডাবের জল খাওয়ার পরামর্শ দিয়েছে। তাজা ফলে অত্যাধিক চিনি বা নুন না মেশানোরও পরামর্শ দিয়েছে। তাপ প্রবাহ ও অস্বস্তিকর আবহাওয়া থেকে বাঁচতে প্রচুর পরিমাণে জল আর পুষ্টিকর খাবার খেতে পরামর্শ দিয়েছে।

আখের রসে বিপদ-

বিশেষজ্ঞদের কথায় আখের রসে প্রচুর পরিমাণে চিনি থাকে যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। শরীরে চিনি বেশি গেলে তা হজম করার জন্য প্রচুর পরিমাণে জল লাগে। তাতে শরীর ডিহাইড্রেট হওয়ার সম্ভাবনা থারে। আখের রস অত্যাধিক খেলে সুগার বাড়তে পারে। বাড়তে পারে ওজন।

Share this article

Latest Videos

click me!

Latest Videos

Bjp news :ব‍্যারাকপুরে আবার আক্রান্ত বিজেপি কর্মী , আক্রমণের তীর টি.এম.সি র দিকে
Suvendu Adhikari : 'এবার লক্ষ্মীর ভাণ্ডার বন্ধ হবে' #suvenduadhikari #bjp #tmc
Suvendu Adhikari : 'পিসি-ভাইপো মিলে ব্রিটানিয়া তুলে দিয়েছে, জনগণ আপনাকে তুলে ফেলবে'
Suvendu Adhikari : 'এবার জনগণও আপনাকে ছুঁড়ে ফেলবে' #suvenduadhikari #bjp
Sukanta Majumdar : 'প্রশ্নপত্র ফাঁস করলেই ১ কোটি টাকা জরিমানা' সুকান্ত মজুমদার