রাত ৯টার পর রাতের খাবার খাচ্ছেন? অজান্তে দেখা দিতে পারে কঠিন বিপদ

বিশেষজ্ঞের মতে, রাত ৯টার পর খাবার খেলে হতে পারে বিপদ। অজান্তে দেখা দিতে পারে নানা শারীরিক জটিলতা। বিশেষজ্ঞের মতে, গভীর রাতে খাবার খাওয়া কোষ্ঠকাঠিন্য, গ্যাসের সমস্যা, রক্তে উচ্চ শর্করার মাত্রা, স্থূলতা ও হৃদরোগের মতো সমস্যা দেখা দিতে পারে।

Web Desk - ANB | Published : Dec 7, 2022 7:15 AM IST

বাড়তি মেদ কমাতে আমরা সকলেই নানান পদ্ধতি মেনে চলি। হিসেব করে খাবার খাওয়া থেকে শুরু করে এক্সারসাইজ করে থাকেন সকলে। কিন্তু, জানেন কি ওজন কমাতে গেলে সঠিক সময় খাবার খাওয়া দরকার। তেমনই, শরীর সুস্থ রাখতেও কোন সময় খাবার খাচ্ছেন তা গুরুত্বপূর্ণ। আজ রইল বিশেষ টিপস। বিশেষজ্ঞের মতে, রাত ৯টার পর খাবার খেলে হতে পারে বিপদ। অজান্তে দেখা দিতে পারে নানা শারীরিক জটিলতা। বিশেষজ্ঞের মতে, গভীর রাতে খাবার খাওয়া কোষ্ঠকাঠিন্য, গ্যাসের সমস্যা, রক্তে উচ্চ শর্করার মাত্রা, স্থূলতা ও হৃদরোগের মতো সমস্যা দেখা দিতে পারে। দেখে নিন রাত ৯টার পর খাবার খেলে কী কা হয়।

হজমের সমস্যা- রাতে দেরিকরে খাবার খেলে হজমের সমস্যা দেখা দেয় সবার আগে। অনেকেই খাবার খেয়ে ঘুমিয়ে পড়েন। এতে হয় সমস্যা। তেমনই সবার আগে দেখা দেয় হজমের গোলযোগ। অ্যাসিডিটি ও পেট ফোলার সমস্যা হয় এর কারণে।

ওজন বৃদ্ধি- গবেষণায় দেখা গিয়েছে, যারা রাতে দেরি করে খান তাদের দ্রুত ওজন বৃদ্ধি পায়। আপনি যদি রাতের খাবার খাওয়ার পর কোনও রকম শারীরিক কার্যকলাপ না করেন তাহলে বাড়তে পারে ওজন। তাই রোজ রাত ৯টার মধ্যে খাবার খেয়ে নিন। তারপর বিশ্রাম করুন। এতে মিলবে উপকার।

ঘুমের সমস্যা- বিশেষজ্ঞের মতে, রাতে দেরি করে খাবার খেলে অনিদ্রা দেখা দেয়। রাতে ভালো করে ঘুম না হওয়ার অন্যতম কারণ দেরি করে খাবার খাওয়া। এতে হজমের সমস্যা দেখা দেয়। ফলে ঘুমের সমস্যা হতে পারে।

শক্তি কমে যায়- রাতে দেরি করে খেলে মাথা ব্যথা, দুর্বল লাগার মতো সমস্যা হতে পারে। সারাদিন ক্লান্ত লাগতে পারে। তাই মেনে চলুন এই বিশেষ টিপস

মস্তিষ্কের ক্ষতি- আমরা অনেকেই জানি না, রাতে দেরি করে খাওয়া মস্তিষ্কের জন্য ভালো নয়। এতে রাতে ঘুম না হওয়া ও পেট সংক্রান্ত আরও অনেক সমস্যা দেখা দিতে পারে। একাগ্রতা ও স্মৃতিশক্তি ক্ষতিগ্রস্থ হয় দেরি করে খাবার খেলে। মেনে তলুন এই বিশেষ টিপস। এবার থেকে এই অভ্যাস ত্যাগ করুন। মিলবে উপকার। সঙ্গে সঠিক খাবার খান। রাতে হালকা খাবার খান। তাই সুস্থ থাকতে চাইলে রাত ৯টার পর রাতের খাবার খাবেন না। অজান্তে দেখা দিতে পারে কঠিন বিপদ।

 

আরও পড়ুন-

শরীর সুস্থ থাকার সঙ্গে বজায় থাকবে মানসিক সুস্বাস্থ্য, সকল সমস্যা দূর হবে তুলসী পাতার গুণে

শীতের মরশুমে চোখ লাল হওয়ার সমস্যা থেকে মুক্তি পেতে রইল বিশেষ টোটকা, জেনে নিন কী কী

বুধবার কলকাতায় সোনা-রূপোর দাম বাড়ল না কমল, জেনে নিন হলমার্কের দর

Share this article
click me!