Sanitary Pad Rash: পিরিয়ডের সময় স্যানিটারি প্যাডের কারণে ব়্যাশ হয়? কেন এরকম হয়, জেনে নিন কারণ

ব়্যাশ দেখা দিলে, ছোট ছোট পিম্পল দেখা দেয়, লালভাব থাকে এবং ব্যথা অনুভূত হয়। পিরিয়ডের সময় অসাবধানতা বা ভুলের কারণে স্যানিটারি প্যাডের কারণে ব়্যাশ দেখা দেয়। এই নিবন্ধে আমরা প্যাড ব়্যাশের জন্য দায়ী যে ভুলগুলি সে সম্পর্কে জানব।

Parna Sengupta | Published : Sep 7, 2023 2:01 PM IST

পিরিয়ডের সময় মহিলারা নানা ধরনের সমস্যার সম্মুখীন হন। এমনই একটি সমস্যা হল স্যানিটারি প্যাডের কারণে ব়্যাশ। মাসিকের সময় রক্তপাত শোষণ করতে স্যানিটারি প্যাড ব্যবহার করা হয়। অনেক সময়েই নোংরা কাপড় ব্যবহারের ফলে সৃষ্ট সংক্রমণ থেকে মহিলাদের রক্ষা করে প্যাড। কিন্তু অনেক সময় স্যানিটারি প্যাডের ভুল ব্যবহারের কারণে মহিলাদের ত্বকে ব়্যাশ বের হয়। এই ব়্যাশগুলি নিতম্ব, যোনি অঞ্চল বা উরুর মতো অংশে ঘটতে পারে। ব়্যাশ দেখা দিলে, ছোট ছোট পিম্পল দেখা দেয়, লালভাব থাকে এবং ব্যথা অনুভূত হয়। পিরিয়ডের সময় অসাবধানতা বা ভুলের কারণে স্যানিটারি প্যাডের কারণে ব়্যাশ দেখা দেয়। এই নিবন্ধে আমরা প্যাড ব়্যাশের জন্য দায়ী যে ভুলগুলি সে সম্পর্কে জানব।

১. দীর্ঘ সময় পর প্যাড পরিবর্তন করা

অনেক মহিলা তাদের পিরিয়ডের সময় একই প্যাড ব্যবহার করে বেশ কয়েক ঘন্টা ব্যয় করেন। এর ফলে ব়্যাশ হয়। একবার প্যাড পূর্ণ হয়ে গেলে, অবিলম্বে এটি পরিবর্তন করুন। স্যানিটারি প্যাড দেরিতে পরিবর্তন করলে ত্বকে ব়্যাশ হওয়ার সম্ভাবনা বেশি থাকে। প্রতি ৩ থেকে ৪ ঘন্টা অন্তর প্যাড পরিবর্তন করা উচিত। যদি প্রবাহ কম হয়, তাহলে ৪ থেকে ৫ ঘন্টা পরে প্যাড পরিবর্তন করা যেতে পারে।

২. প্রবলভাবে সুগন্ধযুক্ত প্যাড ব্যবহার করা

প্যাড কেনার আগে নিশ্চিত হয়ে নিন যাতে বেশি সুগন্ধ না থাকে। সুগন্ধির জন্য কিছু প্যাডে অতিরিক্ত রাসায়নিক যোগ করা হয়। এর ফলে ত্বকে অ্যালার্জি হতে পারে এবং ব়্যাশ দেখা দিতে পারে। প্যাড কেনার আগে এর পেছনে লেখা উপাদানগুলো দেখে নিন। প্যাডে সুগন্ধ যুক্ত করা হয় যাতে পিরিয়ডের রক্তে দুর্গন্ধ না হয়। প্যাডে সুগন্ধের জন্য আলাদা পারফিউম রাখা এড়িয়ে চলুন।

৩. অতিরিক্ত ঘামের কারণে ব়্যাশ হতে পারে

গরমে বেশি ঘাম হয়। যে মহিলারা প্রচুর ঘামেন তাদের যোনি এলাকায় ব়্যাশ হতে পারে। বিশেষ করে পিরিয়ডের সময়। পিরিয়ডের রক্ত ও ঘাম মিশে গেলে তা ব়্যাশ এবং ত্বকে সংক্রমণের কারণ হয়ে দাঁড়ায়। তাই পিরিয়ডের সময় ত্বক যতটা সম্ভব শুষ্ক রাখার চেষ্টা করুন। সূর্যালোক এড়িয়ে চলুন এবং ঠান্ডা জায়গায় থাকুন। পর্যাপ্ত পরিমাণে জল খেতে থাকুন।

৪. নিম্নমানের স্যানিটারি প্যাড ব্যবহার করা

আপনি যদি স্যানিটারি প্যাড কিনতে যাচ্ছেন, তাহলে একটা জিনিস মাথায় রাখবেন সেটা যেন ভালো ব্র্যান্ড বা কোম্পানির হয়। স্থানীয় ব্র্যান্ডের প্যাড কেনা এড়ানো উচিত। সস্তা বা দামি হলেও পিরিয়ডের সময় অবশ্যই প্যাড ব্যবহার করতে হবে। তবে সম্ভব হলে ভালো ব্র্যান্ডের প্যাড কিনুন। প্যাডগুলিতে শোষক জেল, কাঠের সেলুলোজ এবং শোষক ফেনা থাকে।

৫. স্বাস্থ্যবিধি যত্ন না নেওয়া

পিরিয়ডের সময় স্বাস্থ্যবিধি যত্ন না নেওয়ার কারণেও ব়্যাশ দেখা দেয়। শরীর পরিষ্কার না রাখলে যতই ভালো মানের প্যাড কিনুন না কেন, ব়্যাশ হবেই। ব়্যাশ হওয়া এড়াতে, পিরিয়ডের সময় প্রতিদিন স্নান করুন। দিনে অন্তত একবার অন্তর্বাস পরিবর্তন করুন।

Share this article
click me!