আপনি কি ওজন কমাতে গরম জলে লেবু পান করেন, তবে এর কোনও উপকার আছে কি না জেনে নিন

প্রায়শই লোকেরা গরম জলে লেবু রেখে সকালে খালি পেটে পান করে। কিন্তু গরম জলতে লেবু মিশিয়ে পান করলে সত্যিই কোনও উপকার হয় কি না তা নিয়ে প্রশ্ন উঠেছে। চলুন জেনে নেওয়া যাক...

 

Web Desk - ANB | Published : Jul 23, 2023 2:12 AM IST

আজকাল খারাপ জীবনযাপন এবং খাবারের কারণে ওজন বৃদ্ধি একটি সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে। ওজন নিয়ন্ত্রণে রাখতে মানুষ নানা পদ্ধতি অবলম্বন করে থাকেন। কেউ জিম করছেন, হাঁটাচ্ছেন, দৌড়চ্ছেন আবার কেউ ডায়েটিংয়ের মাধ্যমে ওজন কমানোর চেষ্টা করছেন। একই সময়ে, কিছু মানুষ আছেন যারা ঘরোয়া প্রতিকারের মাধ্যমে তাদের সর্বাধিক ওজন কমানোর চেষ্টা করছেন। একটি খুব সাধারণ ঘরোয়া প্রতিকার হল লেবু জল পান করা। প্রায়শই লোকেরা গরম জলে লেবু রেখে সকালে খালি পেটে পান করে। কিন্তু গরম জলতে লেবু মিশিয়ে পান করলে সত্যিই কোনও উপকার হয় কি না তা নিয়ে প্রশ্ন উঠেছে। চলুন জেনে নেওয়া যাক...

লেবু দিয়ে গরম জল পান করা একটি মিথ

লেবুতে রয়েছে ভিটামিন সি। এটি পান করলে আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেক শক্তিশালী হয়। এর পাশাপাশি আমাদের পরিপাকতন্ত্রেরও উন্নতি ঘটে। কিন্তু প্রশ্ন হল উষ্ণ জলে লেবু মিশিয়ে পান করলে শরীরের চর্বি গলে যায় কিনা। আপনার তথ্যের জন্য, আমরা আপনাকে বলে রাখি যে এটি শুধুমাত্র একটি মিথ। নবভারত টাইমস-এ প্রকাশিত খবর অনুযায়ী, প্রতিদিন গরম জলে লেবু পান করলে শরীরের মেদ কমে যায় এমন কোনও ঘটনা নেই। গরম জলতে কয়েক ফোঁটা লেবু মিশিয়ে খেলে মেদ কমে, এটা একটা মিথ। তাই প্রশ্ন জাগে লেবু মেশানোর পর কি আমাদের জল পান করা উচিত নয়?

লেবু জল পান করলে ত্বকের উপকার হয়

গরম জলতে লেবু খেলে ত্বক হাইড্রেটেড থাকে। এছাড়াও ত্বক উজ্জ্বল হতে শুরু করে। এতে ভিটামিন সি থাকায় বলিরেখা কমে যায়। আর শুষ্ক ত্বক নেই।

লেবুর জলতে মধু মিশিয়ে পান করাও ঠিক নয়

আশ্চর্যজনকভাবে, আয়ুর্বেদিক বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে এই কম্বো আপনার স্বাস্থ্যের জন্য ক্ষতিকারক হতে পারে। আয়ুর্বেদ অনুসারে, গরম জল এবং মধুর প্রকৃতি একে অপরের বিপরীত। এতে পেটের রোগ হতে পারে। এটি পান করলে হজমের সমস্যাও হতে পারে। ফুসকুড়িও হতে পারে। লেবুর স্বাদ টক, সামান্য আঠালো এবং আঠালো এবং প্রভাবে গরম। অন্যদিকে, মধু স্বাদে মিষ্টি, ভারী ও শুষ্ক এবং প্রভাবে শীতল। মধু এবং লেবুর মিশ্রণ নিরাময়কে উৎসাহিত করে, কিন্তু আয়ুর্বেদ উভয়কেই যেকোনও গরম পদার্থ (গরম জল সহ) ব্যবহার করার পরামর্শ দেয় কারণ এটি তাদের প্রাকৃতিক বৈশিষ্ট্যগুলিকে পরিবর্তন করে, যা আমাদের পরিপাক এবং প্রতিরোধ ব্যবস্থার জন্য ভাল নয়।

গরম জলতে লেবু মিশিয়ে পান করলে কোনও উপকার হয় না

গরম জল ও লেবু খেলে আপনার ওজন কমে না। ক্যালোরি কমাতে মধু-লেবু-জলের জন্য মিষ্টি চা বা কফির অদলবদল করাও সম্ভব৷ কিছু লোক আছে যারা ফুটন্ত জলে লেবু চেপে, ঠান্ডা হতে দেয় এবং তারপর পান করে৷ এটি যুক্তিযুক্ত নয় কারণ ভিটামিন সি তাপ অস্থির এবং আলোর প্রতি সংবেদনশীল। এটির শক্তি তাপের সঙ্গে দুর্বল হয়ে যায় এবং যত বেশি আপনি এটিকে আলোতে প্রকাশ করেন। যত তাড়াতাড়ি এটি নষ্ট হতে শুরু করে।

Share this article
click me!