সাবধান! মাথাব্যথা হলেই কি পেইনকিলার খান? জেনে নিন অজান্তেই কতটা ক্ষতি করছেন নিজের

মাথাব্যথা হলে আমরা প্রায়ই তাৎক্ষণিক উপশমের জন্য পেইনকিলার খেয়ে ফেলি। কিন্তু জানেন কি, এই অভ্যাস আপনার জন্য কতটা ক্ষতিকর হতে পারে? পেইনকিলারের পার্শ্বপ্রতিক্রিয়া থেকে শুরু করে দীর্ঘমেয়াদী ক্ষতি

deblina dey | Published : Sep 25, 2024 4:42 AM IST

অনেক সময় মাথাব্যথার কারণে অনেক সমস্যা হয়। এই ধরনের পরিস্থিতিতে, আমরা প্রায়ই তাত্ক্ষণিক উপশম পেতে পেইনকিলার ব্যবহার করি। কিন্তু জানেন কি পেইনকিলার শরীরের অনেক ধরনের ক্ষতি করে। আজ মাথাব্যথা এড়াতে কিছু বিশেষ ঘরোয়া উপায় বলব। যার কারণে আপনার মাথাব্যথার সমস্যার সমাধান হতে পারে।

মাথাব্যথা হলে সঙ্গে সঙ্গে পেইনকিলার ওষুধ খাবেন না-

Latest Videos

চিকিত্সকরা বিশ্বাস করেন যে মাথাব্যথার ক্ষেত্রে অবিলম্বে পেইনকিলার ওষুধ খাওয়া উচিত নয়। কারণ এতে অনেক ধরনের ক্ষতি হতে পারে। পেইনকিলার ওষুধ খেলে পেট সংক্রান্ত সমস্যা হতে পারে। এর ফলে ব্যথা, ফোলা এবং আরও অনেক সমস্যা হতে পারে। পাকস্থলীর আলসারের ঝুঁকিও বেড়ে যায়। শুধু তাই নয়, এটি লিভার ও কিডনির ওপরও বিপজ্জনক প্রভাব ফেলে। এই কারণে রোগ প্রতিরোধ ক্ষমতাও দুর্বল হয়ে পড়ে। গুরুতর হৃদরোগের ঝুঁকিও উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পায়।

এতে অনেক ধরনের ক্ষতিও হতে পারে। মাথাব্যথা হলে তাৎক্ষণিকভাবে কোনও ধরনের পেইনকিলার খেলে উপশম পাওয়া যায়, তবে দীর্ঘমেয়াদে তা মারাত্মক সমস্যাও সৃষ্টি করতে পারে। অতএব, যখনই আপনার মাথাব্যথা হয়, আপনাকে অবিলম্বে ওষুধ খাওয়া থেকে বিরত থাকতে হবে। আসুন জেনে নেই এর অসুবিধাগুলো কি কি হতে পারে।

কেন মাথা ব্যথার ক্ষেত্রে অবিলম্বে ওষুধ খাওয়া উচিত নয়?

মাথাব্যথা থেকে উপশম পেতে, বেশিরভাগ লোকেরা অবিলম্বে পেইনকিলার খায়। তবে ওষুধ সেবন শুধুমাত্র একটি সীমার মধ্যে নিরাপদ। পেইনকিলার বা কোনও ওষুধ খুব বেশি বা খুব ঘন ঘন খেলে গুরুতর সমস্যা হতে পারে। চিকিৎসকের পরামর্শ ছাড়া ওষুধ কেনার অভ্যাসও মারাত্মক ক্ষতির কারণ হতে পারে। এতে শরীরে অনেক পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে।

Share this article
click me!

Latest Videos

নওশাদ সিদ্দিকির নেতৃত্বে চলল তীব্র প্রতিবাদ! বিচারের দাবিতে সরব ISF কর্মীরা | RG Kar Protest
‘লক্ষ্মীর ভাণ্ডার বাংলার মহিলাদের ইজ্জতের দাম হতে পারে না’ বিস্ফোরক সুকান্ত | Sukanta Majumdar
'একটা ভ্রষ্টাচার, উনি কি পশ্চিমবঙ্গের প্রধানমন্ত্রী!' ঝাড়খণ্ড থেকেই আক্রমণ Suvendu Adhikari-র
ত্রাতার ভূমিকায় শুভেন্দু, পাঁশকুড়ার মত দাসপুরেও বন্যায় ক্ষতিগ্রস্ত বাড়ির জন্য দিলেন আর্থিক সহায়তা
ওনার দাঁত কেলানো ছবি দেখুন! ঘাটাল মাস্টারপ্ল্যান মমতা করতে দেয়নি : Suvendu Adhikari | Ghatal Flood