চায়ের সঙ্গে কমলা খোসার মিশ্রণ-এই শীতে শরীর থেকে দূরে রাখবে একাধিক রোগকে

শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো থেকে শুরু করে আপনাকে সুস্থ রাখতে কমলা আপনাকে নানাভাবে সাহায্য করতে পারে। এটি ভিটামিন সি এর একটি ভালো উৎস যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

Web Desk - ANB | Published : Dec 8, 2022 1:34 PM IST

আজকাল গ্রিন টি মোটামুটি সবার বাড়িতেই পাওয়া যায়। একটু স্বাস্থ্য সচেতন মানুষই গ্রিন টি পান করেন। গ্রিন টি স্বাস্থ্য এবং সৌন্দর্য উভয়ের জন্যই উপকারী প্রমাণিত হয়। এতে ভিটামিন, মিনারেল, ফাইবার, ক্যাফেইন, অ্যান্টি-অক্সিডেন্ট এবং অ্যামিনো অ্যাসিড পাওয়া যায়, যা অনেক রোগে উপকারী প্রমাণিত হয়। এর ব্যবহার স্থূলতা এবং ডায়াবেটিসে উপশম দেয়। এর পাশাপাশি এটি উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে সাহায্য করে।

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখলে হৃদরোগের ঝুঁকিও কমে। এ জন্য চিকিৎসকরাও গ্রিন টি পান করার পরামর্শ দেন। গ্রিন টি অনেক ধরনের আছে। এর মধ্যে একটি হল কমলার খোসার চা। সাধারণত মানুষ কমলা খাওয়ার পর খোসা ফেলে দেয়। কেউ কেউ কমলার খোসা দিয়ে দাঁত ব্রাশ করেন। এটা বিশ্বাস করা হয় যে কমলার খোসা দিয়ে দাঁত ব্রাশ করলে দাঁত সাদা হয়। এ ছাড়া কমলার খোসা পেটের জন্যও উপকারী।

শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো থেকে শুরু করে আপনাকে সুস্থ রাখতে কমলা আপনাকে নানাভাবে সাহায্য করতে পারে। এটি ভিটামিন সি এর একটি ভালো উৎস যা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

কমলার খোসা চায়ের উপকারিতা

কমলালেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন-সি পাওয়া যায়। ভিটামিন-সি সমৃদ্ধ খাবার খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হয়। বিশেষ করে শীতকালে মানুষ কম জল পান করে। এ কারণে শরীরে জলের অভাব দেখা দেয়। একই সঙ্গে কমলালেবুতে প্রচুর পরিমাণে জল পাওয়া যায়। এটি শরীরকে হাইড্রেটেড রাখে। এ জন্য শীতকালে কমলা খাওয়া উচিত। এ ছাড়া কমলার খোসায় প্রয়োজনীয় পুষ্টি উপাদানও পাওয়া যায়, যা স্বাস্থ্যের জন্য উপকারী প্রমাণিত হতে পারে।

এর ব্যবহার রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে। এছাড়াও, পাচনতন্ত্র শক্তিশালী হয়। এই চা পান করলে শরীরে উপস্থিত টক্সিন বেরিয়ে যায়। একই সময়ে, মেটাবলিজমও বৃদ্ধি পায়। এর ফলে হজম প্রক্রিয়া ঠিকমতো হয়। সেই সঙ্গে কমলালেবুতে উপস্থিত ফাইবার খাবারকে সঠিকভাবে হজম করে। এর জন্য অবশ্যই কমলার খোসার চা খান।

কিভাবে চা বানাবেন

এজন্য দেড় কাপ জলে দারুচিনি, ২-৩টি কালো গোলমরিচ ও গুড় মিশিয়ে ভালো করে ফুটিয়ে নিন। এবার এতে কমলার খোসা দিন। তারপর চা কিছুক্ষণ ফুটতে দিন। চা ভালো করে ফুটে উঠলে। তারপর ছাঁকনির সাহায্যে ফিল্টার করে চা উপভোগ করুন।

Share this article
click me!