খালি পেটে ব্ল্যাক কফি পান করলে শরীরে খারাপ প্রভাব পড়ে, জেনে নিন এটি পান করার সঠিক সময়

চা খালি পেটে পান করা উচিত নয়। কারণ আপনার এই ছোট্ট ভুলটি আপনাকে বিনামূল্যে অনেক শারীরিক সমস্যা দিতে পারে। কফি শরীরের জন্য ভালো কিন্তু খালি পেটে পান করাও সমান ক্ষতিকর।

 

deblina dey | Published : Jul 5, 2023 3:21 AM IST

প্রায়শই অনেকেই আছেন যারা ওজন নিয়ন্ত্রণের জন্য খালি পেটে ব্ল্যাক কফি পান করতে পছন্দ করেন। কেউ কেউ খালি পেটে কফি পান করেন। তবে আপনাদের অবগতির জন্য বলে রাখি যে ব্ল্যাক কফি বা কফি, চা খালি পেটে পান করা উচিত নয়। কারণ আপনার এই ছোট্ট ভুলটি আপনাকে বিনামূল্যে অনেক শারীরিক সমস্যা দিতে পারে। কফি শরীরের জন্য ভালো কিন্তু খালি পেটে পান করাও সমান ক্ষতিকর।

খালি পেটে ব্ল্যাক কফি খেলে শরীরে এই ভিটামিনের ঘাটতি দেখা দেয়

কেউ কেউ ব্ল্যাক কফি খুব পছন্দ করেন। তারা বিশ্বাস করে যে ব্ল্যাক কফি কোনও ক্ষতি করে না। কিন্তু আপনাদের অবগতির জন্য বলে রাখি যে খালি পেটে ব্ল্যাক কফি পান করাও অনেক ক্ষতি করে। এই কারণে আপনার অ্যাসিডিটি, গ্যাসের সমস্যা হতে পারে। কয়েক মাস ধরে খালি পেটে ব্ল্যাক কফি পান করলে ভিটামিন বি টুয়েলভ-এর অভাব দেখা দিতে পারে। শুধু তাই নয়, ক্যালসিয়ামের ঘাটতিও হতে পারে। আসুন জেনে নিই এর অসুবিধাগুলো কি কি?

দিনে কত কাপ কফি পান করা উচিত-

স্বাস্থ্য বিশেষজ্ঞ এবং ডায়েটিশিয়ানদের মতে, খালি পেটে ব্ল্যাক কফি পান করলে অ্যাসিডিটির সমস্যা হতে পারে। এই কারণে, আপনার কোষ্ঠকাঠিন্য এবং ভিটামিন বিটুয়েলভ এর অভাব হতে শুরু করে। কিছু লোক আছে যারা এটি খুব বেশি পরিমাণে পান করে, তাহলে এটি ক্যালসিয়ামের ঘাটতিও ঘটাতে পারে। কফি যেমন খালি পেটে পান করা উচিত নয়, তেমনি দিনে কতটা কফি পান করা উচিত। আপনি দিনে ২-৩ কাপ কফি পান করতে পারেন, তবে আপনি যদি এর বেশি পান করেন তবে এটি ভবিষ্যতে আপনার জন্য সমস্যা তৈরি করতে পারে।

আরও পড়ুন-  দুধে হিং মিশিয়ে খেলে ৫ ধরনের সমস্যা দূর হয়, জেনে নিন এর দারুণ উপকারিতা

আরও পড়ুন- রোগ নেই কোনও সমস্যাও নেই, ১৫ বছরের ছেলের হার্ট অ্যাটাক, হতবাক চিকিৎসকরাও

আরও পড়ুন- শুধু বেশি করে জল পান করলেই হবে না, হিটস্ট্রোক এড়াতে করতে হবে এই কাজগুলোও

 

ব্ল্যাক কফি পান করার সঠিক সময় কোনটি?

আপনি যদি ব্ল্যাক কফি পান করতে পছন্দ করেন, তাহলে আজ আমরা আপনাকে এর সঠিক সময় বলতে যাচ্ছি। ব্ল্যাক কফি পান করার সঠিক সময় হল সকালের জলখাবার বা রাতের খাবারের ৩০ মিনিট বা ১ ঘণ্টা পর। কফি শরীরে মেটাবলিজম বাড়ায়, যার ফলে হজম প্রক্রিয়াও ভালো থাকে। তাই খালি পেটে কফি পান করা থেকে বিরত থাকুন। ব্ল্যাক কফি পান করার সঠিক সময় খাবার খাওয়ার ৩০ মিনিট পর।

Share this article
click me!