খেতে গেলে, জল পান করতে গেলেই ব্যথা লাগছে গলায়? এই রোগ হতে পারে, জেনে নিন লক্ষণ

এটি ডিসফ্যাজিয়ার মতো একটি গুরুতর রোগের লক্ষণ হতে পারে। তাই ভুল করেও এর লক্ষণ উপেক্ষা করবেন না। কারণ সময়মতো এর চিকিৎসা না হলে ভবিষ্যতে এই সমস্যা আরও মারাত্মক আকার ধারণ করতে পারে।

Parna Sengupta | Published : Dec 7, 2023 2:27 PM IST

আবহাওয়ার পরিবর্তনের কারণে এ কারণে সর্দি ও গলা ব্যথা হওয়া স্বাভাবিক। এই অবস্থায় কুসুম গরম জল পান করলে বা গার্গল করলে অল্প সময়েই সমস্যা সেরে যায়। কিন্তু, যদি আপনার প্রায়ই গলা ব্যথা হয় বা জল খেতে বা খাবার গিলতে অসুবিধা হয়, তাহলে এই সমস্যাটিকে হালকাভাবে নেওয়া উচিত নয়। আসলে, এটি ডিসফ্যাজিয়ার মতো একটি গুরুতর রোগের লক্ষণ হতে পারে। তাই ভুল করেও এর লক্ষণ উপেক্ষা করবেন না। কারণ সময়মতো এর চিকিৎসা না হলে ভবিষ্যতে এই সমস্যা আরও মারাত্মক আকার ধারণ করতে পারে।

ডিসফ্যাজিয়া কী

আপনার যদি থুথু, জল বা খাবার গিলতে অসুবিধা হয় তবে আপনি ডিসফ্যাজিয়াতে ভুগছেন। ডিসফ্যাজিয়া ঘটে যখন একজন ব্যক্তির খাদ্যের নল সম্পূর্ণরূপে অবরুদ্ধ হয়ে যায় বা এর উত্তরণ সরু হয়ে যায়। এ ছাড়া খাবারের পাইপে টিউমার হলে ডিসফ্যাজিয়া ভয়াবহ রূপ নেয়। অনেক সময় ডিসফ্যাজিয়া ধীরে ধীরে বাড়তে থাকে এবং এমন অবস্থায় রোগীর এমনকি শুকনো খাবার খেতেও অসুবিধা হতে থাকে। রোগী এমনকি লালা গিলতে সক্ষম হয় না।

ডিসফ্যাজিয়ার লক্ষণগুলি কী কী

খাবার বা জল, থুতু, লালা গিলতে অসুবিধা হওয়া।

ঘন ঘন বমি

সবসময় মনে হয় যে খাবার লেগে আছে।

খাবার গলায় আটকে যায়

খাবার খাওয়ার সাথে কাশির সমস্যা

এই রোগটি তরুণদের মধ্যে পেশীতে চাপের কারণে দেখা দেয়। এমন অবস্থায় গলায় কোনো ধরনের উপসর্গ দেখা গেলে প্রথমে এই পরীক্ষাটি করান।

এন্ডোস্কোপি

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, ডিসফ্যাগিয়া বা গলার ক্যান্সারের ক্ষেত্রে নমনীয় টিউবের সাহায্যে এন্ডোস্কোপি করা হয়। এটি একটি টিউব যার একপাশে একটি ক্যামেরা যুক্ত রয়েছে। এমতাবস্থায় টিউবের প্রথম প্রান্ত রোগীর মুখে ঢুকিয়ে চিকিৎসা করা হয়। এই পরীক্ষাটি ২-৩ মিনিটের মধ্যে করা হয় এবং এটি একটি সাধারণ পরীক্ষা তাই এটি নিয়ে আতঙ্কিত হওয়ার দরকার নেই।

বায়োপসি

এ ছাড়া রোগীর কী ধরনের ক্যান্সার হয়েছে তা জানার প্রয়োজন হলে বায়োপসি করা হয়। এছাড়াও, ডাক্তাররা এই পরীক্ষাটি করেন যাতে টিউমারের আকার নির্ধারণ করা যায়।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!