জানেন কি অতিরিক্ত সাইকেলিং কমিয়ে দিতে পারে যৌন ক্ষমতা! জেনে নিন কী বলছে এই সমীক্ষা

পুরুষদের যৌনাঙ্গ তাদের পুরুষাঙ্গের স্নায়ুর উপর চাপের কারণে অসাড় বা সংবেদনশীল হয়ে পড়ে, অন্যদিকে যৌনাঙ্গের ধমনীতে অক্সিজেনের অভাবের কারণে তাদের যৌন ক্ষমতা হ্রাস পায়।

 

deblina dey | Published : Nov 8, 2023 5:35 AM IST

অতিরিক্ত সাইকেলিং-এর ফলে নাকি কমে যেতে পারে যৌন ক্ষমতা। পুরুষের যৌন ক্ষমতা কমে যাওয়ার কারণ হল যৌনাঙ্গের ধমনীতে অক্সিজেনের অভাব। যৌনতা নিয়ে করা গবেষণায় দেখা গিয়েছে কয়েক ঘন্টা সাইকেল চালালে পুরুষের পুরুষত্বহীন হওয়ার ঝুঁকি বেড়ে যায় এবং তাদের যৌন জীবন হুমকির মুখে পড়তে পারে। পুরুষদের যৌনাঙ্গ তাদের পুরুষাঙ্গের স্নায়ুর উপর চাপের কারণে অসাড় বা সংবেদনশীল হয়ে পড়ে, অন্যদিকে যৌনাঙ্গের ধমনীতে অক্সিজেনের অভাবের কারণে তাদের যৌন ক্ষমতা হ্রাস পায়।

জার্নাল অফ সেক্সুয়াল মেডিসিনের প্রতিবেদন-

জার্নাল অফ সেক্সুয়াল মেডিসিন-এ প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, একজন সাইকেল চালক যখন সাইকেলের সিটে বসেন, তখন তার শরীরের ওজনের এক-তৃতীয়াংশ সিটের লম্বা নাকের অংশে পড়ে। যার কারণে তার পেলভিস অংশে চাপ পড়ে। ফলে পুরুষাঙ্গে অক্সিজেনের পরিমাণ ৩ মিনিটের মধ্যে ৭০-৮০ শতাংশ কমে যায় এবং দীর্ঘ সময় ধরে সাইকেলে বসে থাকলে অক্সিজেন সরবরাহ সম্পূর্ণভাবে বন্ধ হয়ে যায়, যা তাদের যৌন কর্মক্ষমতাকে প্রভাবিত করে এবং এর ফলে পুরুষত্বহীনও হতে পারে। সপ্তাহে তিন ঘণ্টার বেশি সাইকেল চালানো যৌন ক্ষমতা কমিয়ে দিতে পারে।

বিশেষজ্ঞরা আরও বলছেন যে, প্রত্যেক সাইকেল আরোহী যে এমন অবস্থার শিকার হবেন তা নয়, তবে যেসব পুরুষের ওজন বেশি তাদের পুরুষত্বহীন হওয়ার ঝুঁকি বেশি থাকে। যারা সপ্তাহে তিন ঘণ্টার বেশি সাইকেল চালান তাদের উচিত খাড়া অবস্থায় নয়, ঝুঁকে থাকা অবস্থায়। অপেশাদার সাইক্লিস্ট, যারা সপ্তাহে তিন ঘণ্টার কম সাইকেল চালায় এবং যারা বাঁকানো অবস্থায় সাইকেল চালায় তারা যৌনাঙ্গের শিরা এবং ধমনীতে অযাচিত চাপ দেয় না, ফলে সাইকেল চালানোর ফলে যৌন পার্শ্বপ্রতিক্রিয়া কম হয় বা সম্ভাবনা কম।

আরও খবর পেতে চোখ রাখুন আমাদের চ্যানেলের লিঙ্কে-

Share this article
click me!