শরীরের মারাত্মক ক্ষতি করে পেনকিলার! বাসা বাঁধতে পারে মারণ রোগ-জেনে নিন এই ওষুধ খাওয়ার নিয়ম

ঠাণ্ডা, ব্যথা, জ্বরের জন্য মানুষ নিজেরাই মেডিক্যাল স্টোর থেকে ওষুধ কিনে নেয়। কিন্তু আপনি কি জানেন এই ওষুধগুলি আপনার জন্য কতটা মারাত্মক হতে পারে।

Web Desk - ANB | Published : Dec 5, 2022 9:21 AM IST

আজ মানুষ কতটা ওষুধের ওপর নির্ভরশীল হয়ে পড়েছে, তার অনেক উদাহরণ আপনার বাড়িতেই পাওয়া যাবে। ছোটখাটো অসুস্থতার জন্যও মানুষ অবিলম্বে ওষুধ ব্যবহার করে। সামান্য সমস্যা হলেও সবার আগে মানুষ মেডিক্যাল স্টোর খোঁজেন। সমস্যা হল এখন কেউ ওষুধ, সর্দি-কাশির জন্য ডাক্তারের পরামর্শও নেয় না।

ঠাণ্ডা, ব্যথা, জ্বরের জন্য মানুষ নিজেরাই মেডিক্যাল স্টোর থেকে ওষুধ কিনে নেয়। কিন্তু আপনি কি জানেন এই ওষুধগুলি আপনার জন্য কতটা মারাত্মক হতে পারে। আজ আমরা ব্যথানাশক সম্পর্কে কথা বলছি। আপনি জেনে অবাক হবেন যে সামান্য ব্যথার জন্য আপনি যে পেইন কিলার ব্যবহার করেন তা আপনার স্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর

ব্যথানাশক রোগ

সামান্য শারীরিক ব্যথার মধ্যেও যদি ব্যথানাশক ব্যবহার করেন, তাহলে সাবধান। কারণ পেইন কিলার আপনার শরীরের সেই মৃদু ব্যাথা নিরাময় করবে, কিন্তু আপনার মধ্যে এমন মারাত্মক ব্যাধি রেখে যাবে যা আপনার মৃত্যু পর্যন্ত ডেকে আনতে পারে। প্রতিবেদন অনুসারে, আপনি যদি বেশি পেনকিলার সেবন করেন, তবে এটি আপনার শরীরে অনেক মারাত্মক প্রভাব ফেলে। এটি আপনার কিডনি, লিভার এবং হার্টকে প্রভাবিত করে। আপনি যদি সীমিত পরিমাণের বেশি পেনকিলার খান, তাহলে আপনার হার্ট অ্যাটাক বা স্ট্রোকও হতে পারে। তাই পেইন কিলার খাওয়ার আগে চিকিৎসকের প্রয়োজনীয় পরামর্শ নিন।

পেনকিলার খাওয়ার সময় এই বিষয়গুলো মাথায় রাখুন

আপনার যদি এতটাই সমস্যা হয় যে আপনি পেনকিলার না খেয়ে বাঁচতে পারবেন না, তবে কিছু জিনিস রয়েছে যা আপনার জন্য যত্ন নেওয়া খুবই গুরুত্বপূর্ণ। কারণ আপনি যদি এই বিষয়গুলির যত্ন না নেন তবে পেনকিলার খাওয়ার পরে আপনার শরীরে যে পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দেবে তা আপনার জন্য মারাত্মক হয়ে উঠতে পারে। আপনি যদি পেইন কিলার খেতে চান তবে খালি পেটে খাবেন না। কিছু খাওয়ার পরই পেইন কিলার খান।

অ্যালকোহল থেকে যতটা সম্ভব দূরত্ব তৈরি করুন, কারণ অ্যালকোহল এবং পেইন কিলারের সংমিশ্রণ আপনাকে হার্ট অ্যাটাকের কাছাকাছি নিয়ে আসবে। এ কারণেই অ্যালকোহল পানকারীদের প্রায়শই নির্দেশ দেওয়া হয় যে তারা পেইন কিলার গ্রহণের দিন অ্যালকোহল পান করবেন না। এর সাথে যদি আপনার বাধ্যতা থাকে এবং আপনাকে পেইন কিলার খেতে হয়, তাহলে ওই দিন প্রচুর জল পান করুন। কারণ পেইন কিলারের প্রভাব সরাসরি আপনার কিডনির ওপর পড়ে, আপনি যদি প্রচুর পরিমাণে জল পান না করেন তাহলে তা আপনার কিডনিকে প্রভাবিত করতে পারে।

পেইন কিলারের এই পার্শ্বপ্রতিক্রিয়া থাকতে পারে

পেইন কিলার খাওয়ার পর আপনার অনেক পার্শ্বপ্রতিক্রিয়াও হতে পারে। এর মধ্যে রয়েছে লুজ মোশন, কোষ্ঠকাঠিন্য, গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যা, রক্তপাত বা পেটের আলসারের সমস্যা, ঘুমের অভাব, শ্বাসকষ্ট, ত্বকে ফুসকুড়ি এবং শরীরে চুলকানির সাথে জ্বালাপোড়া।

Share this article
click me!