দিনের শুরু করছেন সবজির জুস দিয়ে? জেনে নিন সকালে এমন শরবত খাওয়া কতটা নিরাপদ

| Dec 05 2022, 07:35 AM IST

pumpkin juice

সংক্ষিপ্ত

অনেকে দিন শুরু করেন সবজির জুস দিয়ে। খালি পেটে ১ গ্লাস সবজির শরবত খান অনেকেই। এতে দীর্ঘক্ষণ পেট থাকে ভর্তি। তবে, জানেন কি আদৌ সবজির জুস শরীরের জন্য উপকারী কি না?

যে কোনও শারীরিক জটিলতা দূর করতেই হোক কিংবা বাড়তি মেদ কমিয়ে ফেলতে সকলেই সঠিক জীবনযাত্রা মেনে চলতে পছন্দ করেন। সুস্থ থাকতে অনেকেই বজায় রাখেন সঠিক খাদ্যাভ্যাস। কেউ নিয়মিত সবজি খান, কেউ ফল খান তো কেউ নিজের মতে হিসেব করে একটি ডায়েট চার্ট তৈরি করে ফেলেছেন। সেই অনুসারে রোজ খাবার খান অনেকে। আবার অনেকে দিন শুরু করেন সবজির জুস দিয়ে। খালি পেটে ১ গ্লাস সবজির শরবত খান অনেকেই। এতে দীর্ঘক্ষণ পেট থাকে ভর্তি। তবে, জানেন কি আদৌ সবজির জুস শরীরের জন্য উপকারী কি না?

বিশেষজ্ঞের মতে, ১ গ্লাস গ্রিন জুস দিয়ে দিন শুরু করা সত্যিই স্বাস্থ্যের জন্য উপকারী। যেহেতু সকালে আমাদের শরীরে স্বাভাবিক ভাবে বেশি অ্যাসিডিক উপাদান থাকে, তাই ১ গ্লাস সবুজ সবজির আপনার শরীরে পিএইচ ভারসাম্য রাখবে সঠিক। সঙ্গে রয়েছে একাধিক উপকারীতা। দেখে নিন কী কী।

Subscribe to get breaking news alerts

প্রদাহ কমায় সবুজ সবজি। শরীরে দীর্ঘস্থায়ী প্রদাহ, বাহ্যিক বা অভ্যন্তরীণ প্রদাহ কমাতে এটি উপকারী। এটি শরীরকে রাখে সুস্থ। পুষ্টি জোগায়। যে কোনও ঘাটতি পূরণ করে থাকে।

হজম ক্ষমতা উন্নত করতে খেতে পারেন ১ গ্লাস সবুজ সবজির শরবত। এতে থাকা প্রোবায়োটিকগুলো ভালো ব্যাকটেরিয়া হিসেবে কাজ করে। যা হজম প্রক্রিয়া করে উন্নত। তাই রোজ খেতে পারেন এমন পানীয়। মিলবে উপকার।

তেমনই এনার্জি বৃদ্ধি করতে খেতে পারে সবুজ সবজি দিয়ে তৈরি দুস। ভিটামিন ও ফাইটোনিউট্রিয়েন্টের কারণে এটি অকাল বার্ধ্যের বিরুদ্ধ লড়াই করে। এটি শরীরে পুষ্টি জোগায়

তেমনই ত্বক উজ্জ্বল করতে খেতে পারেন সবজির জুস। এটি শরীরের কোষগুলোকে পরিষ্কার করে। ডিটক্সিফাইয়ের কাজ করে এটি। এটি ত্বক রাখে ভালো। শরীর রাখে সুস্থ।

তবে, ভুলেও সকলে পান করবেন না এই পানীয়। এটি কিডনির রোগীদের জন্য মোটেও উপযুক্ত নয়। এমন পানীয়তে উচ্চ মাত্রায় অক্সালেট আছে। যা কিডনির সমস্যায় আক্রান্ত ব্যক্তিদের ক্ষতি করে। তেমনই, ডায়াবেটিসের রোগীরাও খালি পেটে সবজির জুস খাওয়া থেকে বিরত থাকুন। এতে ফাইবার ও প্রোটিন কম থাকে। এই দুই উপাদান রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে। তাই কম ফাইবার ও প্রোটিন যুক্ত পানীয় বাড়াতে পারে শারীরিক জটিলতা। মেনে চলুন এই সকল বিশেষ টিপস। খালি পেটে জুস খাওয়ার আগে জেনে নিন এমন তথ্য। 

আরও পড়ুন-

খাদ্যতালিকায় যোগ করুন মুলেথির এই বিশেষ পানীয়, দ্রুত মুক্তি মিলবে একাধিক জটিলতা থেকে

খুশকি দূর করতে বেছে নিন এই কয়টি ঘরোয়া মাস্কের মধ্যে একটি, দ্রুত মিলবে উপকার

বাড়িতেই বানিয়ে ফেলুন কাজল, চোখ সুন্দর দেখানোর পাশাপাশি বজায় থাকবে সুরক্ষাও