আতশবাজির ধোঁয়ায় সমানে জ্বলছে চোখ? রইল এই সমস্যা থেকে বাঁচার সহজ কিছু টিপস

দীপাবলির সময় আতশবাজি থেকে নির্গত ধোঁয়া শুধুমাত্র শ্বাস নিতে অসুবিধা সৃষ্টি করে না, এটি চোখের জন্যও ক্ষতিকারক। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, দীপাবলির সময় আঘাত বা চোখের কোনও সমস্যা এড়াতে প্রত্যেকেরই সতর্কতা অবলম্বন করা উচিত। এ

Parna Sengupta | Published : Nov 10, 2023 2:01 PM IST

16

প্রতি বছর দীপাবলিতে আতশবাজির কারণে চোখে ঝাপসা দেখা বা চোখ জ্বলার ঘটনা দেখা যায়। এই ধরনের ক্ষেত্রে, অবিলম্বে চিকিৎসা করা অত্যন্ত জরুরি।

26

চোখের জ্বালার ক্ষেত্রে অবহেলা আপনার দৃষ্টিশক্তি কেড়ে নিতে পারে। যদি আপনার চোখ আহত হয় তবে এটি ঘষবেন না কারণ এতে সমস্যা আরও বাড়তে পারে। কোনো কণা চোখে প্রবেশ করলে পরিষ্কার জল দিয়ে চোখ ধুয়ে ফেলুন।

36

আপনার চোখকে আতশবাজি থেকে স্পার্ক বা ধোঁয়া থেকে রক্ষা করার জন্য প্রতিরক্ষামূলক চশমা পরা গুরুত্বপূর্ণ। এই সাধারণ ডিভাইসগুলি উড়ন্ত ফুলকি, স্পার্ক এবং আতশবাজিতে ব্যবহৃত রাসায়নিক থেকে আপনার চোখকে রক্ষা করে। দীপাবলির সময় চশমা পরলে এই ধরনের সমস্যা এড়ানো যায়।

46

আতশবাজি থেকে নিরাপদ দূরত্ব বজায় রাখা গুরুত্বপূর্ণ। আতশবাজি থেকে তীব্র আলো এবং আগুন বের হয়, যা চোখের আঘাতের কারণ হতে পারে। স্প্রিংকলার ব্যবহার এড়িয়ে চলুন এবং আপনি যদি সেগুলি ব্যবহার করতেই হয় তবে দূর থেকে চালান।

56

আতশবাজিতে গানপাউডার এবং বিভিন্ন রাসায়নিক থাকে যা স্পর্শ করার পর চোখের সংস্পর্শে এলে মারাত্মক পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে।

66

পটকা স্পর্শ করার বা পোড়ানোর পরে, আপনার মুখ বা চোখ স্পর্শ করার আগে আপনার হাত ভাল করে ধুয়ে নিন।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos