এই ৫টি খাবার রক্তে জমে থাকা ময়লা পরিষ্কার করবে, হাই বিপি-হার্ট অ্যাটাকের ঝুঁকি কমাবে

শরীরের ভাল কার্যকারিতা এবং স্বাস্থ্যের জন্য স্নায়ুর শক্তিশালী হওয়া খুবই গুরুত্বপূর্ণ। স্নায়ু দুর্বল হওয়ার কারণে রক্ত সঞ্চালন ধীর হয়ে যায়, এর ফলে অনেক রোগের ঝুঁকি বেড়ে যায়। আসুন জেনে নিই রক্ত বিশুদ্ধকরণের জন্য কোন জিনিসগুলি খাওয়া উপকারী।

Parna Sengupta | Published : Nov 8, 2023 6:16 PM IST

16

স্নায়ু দুর্বল হওয়ার কারণে রক্ত সঞ্চালন ধীর হয়ে যায় এবং এর ফলে অনেক মারাত্মক রোগের ঝুঁকি বেড়ে যায়। রক্ত​সঞ্চালন ধীর হওয়ার প্রধান কারণ হল রক্তে ময়লা জমে। যার মধ্যে ডায়েট একটি বড় কারণ। আসুন জেনে নিই রক্ত বিশুদ্ধকরণের জন্য কোন জিনিসগুলি খাওয়া উপকারী।

26

আদার মধ্যে উপস্থিত অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রক্তচাপ এবং কোলেস্টেরল কমায়। খারাপ কোলেস্টেরল রক্তে এক ধরনের ময়লা এবং আদা রক্তে এই জিনিসগুলি পরিষ্কার করে। এটি রক্তনালীগুলিকে শিথিল করে। এমন পরিস্থিতিতে আদা খাওয়া রক্ত পরিশোধনের জন্য খুবই উপকারী।

36

ব্লুবেরি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্টগুলির একটি দুর্দান্ত উত্স হিসাবে বিবেচিত হয়। এতে উপস্থিত অ্যান্টি-ইনফ্লেমেটরি লিভারের ক্ষতিগ্রস্ত কোষ মেরামত করে এবং প্রদাহ প্রতিরোধ করে। এমন অবস্থায় লিভার সুস্থ থাকলে রক্তও বিশুদ্ধ হবে।

46

বাতাবি লেবুতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা শরীরের প্রদাহ দূর করে। রক্তে ময়লা হওয়ার অন্যতম কারণ হল রক্তে প্রদাহ। রক্ত পরিশোধনে জাম্বুরার চমৎকার উপকারিতা রয়েছে।

56

স্যামন, টুনা এবং সার্ডিন জাতীয় মাছে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড থাকে এবং ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড রক্তে ট্রাইগ্লিসারাইডের পরিমাণ কমায়। এটি রক্তচাপও কমায় এবং রক্তের অমেধ্য পরিষ্কার করতে সাহায্য করে।

66

আসলে, হিবিস্কাস খাবারে মূত্রবর্ধক বৈশিষ্ট্য রয়েছে, যা কিডনি ফিল্টারকে শক্তিশালী করতে সাহায্য করে। আপনি চায়ে হিবিস্কাস ফুল সিদ্ধ করে পান করতে পারেন।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos