Nil Sahthi Fasting: দীর্ঘক্ষণ নীল পুজো উপবাস করছেন? জেনে নিন উপবাস ভঙ্গের পর কী খাবেন, কী নয়

২৯ চৈত্র ১৪২৯ বৃহস্পতিবার পালিত হবে নীল পুজো। অষ্টমী থাকবে বুধবার রাত ২.৩০ মিনিটে থাকবে ১৪ এপ্রিল রাত ১২.১১ মিনিট পর্যন্ত। আজ শিব মন্দিরগুলোতে এদিন মহিলারা জল ঢালেন।

Web Desk - ANB | Published : Apr 13, 2023 8:46 AM IST

সন্তানের মঙ্গল কামনায় নীল ষষ্ঠী পুজো করে থাকেন মায়েরা। চৈত্র সংক্রান্তির আগের দিন পালিত হয় এই পুজো। বাংলার লোকায়ত ধর্মীয় উৎসবগুলোর অন্যতম হল এই ব্রত। প্রতি বছর এপ্রিল মাসের মাঝামাঝি সময় পালিত হয় নীল ষষ্ঠীর পুজো। তিথি অনুসারে, এবছর পালিত হচ্ছে আজ অর্থাৎ ১৩ এপ্রিল। বাংলা ক্যালেন্ডার অনুসারে, ২৯ চৈত্র ১৪২৯ বৃহস্পতিবার পালিত হবে নীল পুজো। অষ্টমী পড়বে বুধবার রাত ২.৩০ মিনিটে, থাকবে ১৪ এপ্রিল রাত ১২.১১ মিনিট পর্যন্ত। আজ শিব মন্দিরগুলোতে এদিন মহিলারা জল ঢালেন।

নীল ষষ্ঠীর ব্রত পালন করেন সকলে। এই দিন অনেকেই নির্জলা উপবাস করে থাকে। উপবাস ভঙ্গের পর এমন খাবার খান যাতে শরীর থাকে সুস্থ। আজ রইল কয়টি খাবারের হদিশ। উপবাস ভঙ্গের পর অবশ্যই এই কয়টি খাবার খান। এতে মিলবে উপকার।

ফলের রস খেতে পারেন। বিভিন্ন ফল দিয়ে জুস তৈরি করে করে নিন। এই সময় ফল খেলে শরীর থাকবে সুস্থ। তবে, বাজার চলতি প্যাকেটজাত ফলের জুস না খেয়ে বানাতে পারেন জুস। এতে শরীর থাকবে সুস্থ। জুস খেলে সারাদিনের ক্লান্তিভাব দূর হবে। মেনে চলুন এই বিশেষ টিপস। এতে শরীর থাকবে সুস্থ।

দইয়ের ঘোল খেতে পারেন। দুধ দিয়ে ঘোল তৈরি করে খান। এতে কয়েকটা বরফ ফেলে দিন। এতে শরীর থাকবে সুস্থ। নিয়ম করে দইয়ের ঘোল খেলে শরীর থাকবে সুস্থ। এতে ডিহাইড্রেশনের সমস্যা থেকে মিলবে উপকার।

উপবাস ভঙ্গের পর সঠিক খাবার খান। আলু সেদ্ধ, বেকড পনির, সাবুদানা খিচুড়ি খেতে পারেন। উপবাসের কারণে শরীরে গ্যাসের সমস্যা দেখা দিতে পারে। তাই তারপর সঠিক খাবার না খেলে সমস্যা বাড়তে থাকবে। মেনে চলুন এই বিশেষ টিপস। অবশ্যই উপবাস ভঙ্গের পর সঠিক খাবার খাবেন। এতে শরীর থাকবে সুস্থ।

এরই সঙ্গে আজ প্রচুর জল খান। উপবাস ভঙ্গের পর বারে বারে দুধ চা খেয়ে থাকেন অনেকে। এতে শারীরিক জটিলতা বাড়তে পারে। তাই প্রচুর জল খান। আর খালি পেটে দুধ খাবেন না। এতে বাড়ে গ্যাসের সমস্যা। তাই মেনে চলুন বিশেষ টিপস। আজ উপবাস ভঙ্গে সঠিক খাবার খান। এতে শরীর থাকবে সুস্থ। নীল পুজো উপবাস করেছেন যারা, তারা মেনে চলুন এই সকল বিশেষ টিপস

 

আরও পড়ুন

কিডনির সমস্যা থেকে মানসিক অসুস্থতা, ১১ স্বাস্থ্য সমস্যা কোভিড-এর পরে সর্বনাশ করছে

ঋণ খেলাপিতে নির্বিচারে জরিমানায় হ্রাস টানলো আরবিআই, জারি করেছে নতুন নিয়ম

করোনা রোগীর রক্ত থেকেই জানা যাবে রোগের তীব্রতা ও মৃত্যুর সম্ভাবনা, জানাচ্ছে গবেষণা

 

Share this article
click me!