কিডনির সমস্যা থেকে মানসিক অসুস্থতা, ১১ স্বাস্থ্য সমস্যা কোভিড-এর পরে সর্বনাশ করছে

যদি করোনায় আক্রান্ত হন তাহলে আপনার জীবন যেন বিপদে না পড়ে। কারণ করোনা একটি সংক্রামক ব্যাধি, কিছু বিশেষ নিরাপত্তা টিপসের মাধ্যমেই এর বিস্তার বন্ধ করা যায়।

 

Web Desk - ANB | Published : Apr 13, 2023 8:41 AM IST

করোনার কারণে যে বিপর্যয় ঘটেছে, তার প্রভাব দুই-তিন বছর ধরেও রয়ে গিয়েছে। কোভিডের পরে, অনেকেরই শ্বাস থেকে শুরু করে হার্ট পর্যন্ত বিভিন্ন ধরণের রোগে আক্রান্ত হওয়ার ঘটনা সামনে এসেছে। এখনও এর প্রভাবের মুখোমুখি হচ্ছে অনেকেই। কোভিড-পরবর্তী এই রোগগুলি এখনও পুরোপুরি নির্মূল হয়নি যে করোনার ঢেউ আবার মানুষকে তার কবলে নিতে শুরু করেছে। যদিও আমাদের দেশের বেশির ভাগ মানুষই কোভিড ভ্যাকসিন পেয়েছে, কিন্তু তার মানে এই নয় যে এখন কেউ করোনায় আক্রান্ত হবেন না! সেজন্য কিছু বিষয়ে খেয়াল রাখা খুবই জরুরি। যাতে আপনি এবং আপনার পরিবার আগামী সময়ে এই গুরুতর পোস্ট কোভিড পরিণতি থেকে রক্ষা পেতে পারেন...

করোনার টিকা নিয়ে অনেকেরই এই ভ্রম যে আমরা ভ্যাকসিন পেয়ে গেছি, তাই এখন করোনা পাবো না। আপনিও যদি এমন কিছু মনে করেন, তাহলে মন থেকে এই মায়া দূর করুন। কারণ কোভিড ভ্যাকসিন প্রয়োগ করার অর্থ এই নয় যে আপনি আবার করোনায় আক্রান্ত হতে পারবেন না! বরং এর উদ্দেশ্য হলো আপনি যদি করোনায় আক্রান্ত হন তাহলে আপনার জীবন যেন বিপদে না পড়ে। কারণ করোনা একটি সংক্রামক ব্যাধি, কিছু বিশেষ নিরাপত্তা টিপসের মাধ্যমেই এর বিস্তার বন্ধ করা যায়।

করোনার পরে গুরুতর সমস্যা

কোভিড-এর ডেল্টা এবং ওমিক্রন তরঙ্গের মুখোমুখি হওয়ার পরে বেশিরভাগ লোকেরা যে গুরুতর স্বাস্থ্য সমস্যাগুলির মধ্য দিয়ে যাচ্ছে এবং এর অনেকগুলি উপ-ভেরিয়েন্টগুলি এই রোগগুলি অন্তর্ভুক্ত করে।

১) হাঁপানির সমস্যা-

আপনি জানেন যে, করোনা প্রথমে শ্বাসতন্ত্রকে আক্রমণ করে, এর ফলে আমাদের শরীর ভিতরে ভিতরে দুর্বল হয়ে পড়ে এবং যাদের আগে থেকেই শ্বাসকষ্ট বা দুর্বলতা ছিল বা তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা খুব কম থাকে তাদের মধ্যে হাঁপানির আক্রমণ এবং এর ঝুঁকি বেড়ে যায়।

২) কোভিডের পরে হার্ট অ্যাটাক

যেভাবে তরুণদের মধ্যে ক্রমাগতভাবে হার্ট অ্যাটাকের ঘটনাগুলি দেখা যায়, এই পরিস্থিতি সত্যিই ভীতিজনক। ২১ বছরের একজন যুবক থেকে ৩৫ বছরের একজন সুস্থ যুবক পর্যন্ত হঠাৎ হার্ট অ্যাটাক করে এবং প্রথম অ্যাটাকেই কয়েক সেকেন্ডের মধ্যে মারা যায়... গত দুই বছরে এমন অনেক ঘটনা দেখা গিয়েছে।

৩) মানসিক রোগ

মানসিক স্বাস্থ্য সম্পর্কে আমাদের এত সচেতনতা কখনই ছিল না, যতটা বেড়েছে করোনার পর। এটি ঘটেছে কারণ কোভিড-পরবর্তী মানসিক স্বাস্থ্য সমস্যা বিশেষত উদ্বেগ এবং চাপে ভুগছেন এমন লোকের বন্যা ছিল। বিভ্রান্তি, ফোকাস সম্পর্কিত বিষয়গুলিও এই পর্বে অন্তর্ভুক্ত করা হয়েছে।

৪) শ্বাসকষ্টের সমস্যা

কোভিডের কারণে, ফুসফুস এবং শ্বাসযন্ত্রের সিস্টেমের উপর খুব খারাপ প্রভাব পড়ে কারণ কোভিড প্রথমে তাদের আক্রমণ করে। এটি একটি বড় কারণ যে কোভিড-পরবর্তী ফুসফুস সম্পর্কিত রোগের রোগী দ্রুত বৃদ্ধি পায় এবং শ্বাসকষ্টজনিত রোগের রোগীদের সারিও বৃদ্ধি পায়।

৫) কিডনি রোগ

এমন নয় যে করোনার কারণে শুধু হার্ট ও ফুসফুসই আক্রান্ত হয়েছে। কারণ এটি এমন একটি সংক্রমণ যা শরীরকে ভিতর থেকে ফাঁপা করে দেয় এবং শরীরের হারানো রোগ প্রতিরোধ ক্ষমতা পেতে দীর্ঘ সময় লাগে। এই ধারাবাহিকতায় কিডনির ওপরও খুব খারাপ প্রভাব দেখা গিয়েছে। অনেক রোগী কিডনি ক্ষতি সহ কোভিড পরবর্তী কিডনি সম্পর্কিত বিভিন্ন ধরণের রোগের মুখোমুখি হচ্ছেন।

৬) পক্ষাঘাতের সমস্যা

বয়স্ক ব্যক্তিদের মধ্যে প্যারালাইসিস অ্যাটাকের সমস্যা দেখা গিয়েছে, বিশেষ করে ৬০ বছর বয়সী যারা করোনাকে পরাজিত করতে সফল হয়েছিল। আমরা শুধু দেশের পর্যায়েই নয়, বিভিন্ন সময়ে আন্তর্জাতিক সংস্থাগুলোর জারি করা প্রতিবেদনের উদ্ধৃতি দিয়েও এ কথা বলছি।

৭) স্থূলতা বৃদ্ধি

করোনার সময় যাদের স্টেরয়েড দেওয়া হয়েছিল, তাদের শরীরে স্থূলতা, ফুলে যাওয়া এবং ভারী হওয়ার অভিযোগ ক্রমাগত দেখা গিয়েছে।

৮) স্নায়ু ব্যথার সমস্যা

স্নায়ুতে ব্যথা এমন একটি রোগ, যা কোভিডের পরে অনেকের স্বাস্থ্যের মারাত্মক ক্ষতি করেছে। বিশেষ করে যারা একাধিকবার করোনায় আক্রান্ত হয়েছেন। এই রোগে একজন ব্যক্তির উঠতে, বসতে বা এমনকি সেই কাজগুলি করতেও অসুবিধা হয়, যা সে এখন পর্যন্ত খুব সহজে করত।

৯) রক্তচাপের সমস্যা,

উচ্চ রক্তচাপ এবং কিছু ক্ষেত্রে হঠাৎ করে রক্তচাপ কমে যাওয়ার মতো অবস্থা দেখা যাচ্ছে কোভিডের পরে। সেজন্য সকল মানুষকে তাদের খাদ্যাভ্যাসের প্রতি মনোযোগ দিতে হবে।

১০) ডায়াবেটিসও বাড়ছে

এটা আশ্চর্যজনক কিন্তু কোভিড-পরবর্তী তরুণদের মধ্যেও ডায়াবেটিসের সমস্যা দ্রুত বাড়ছে। সেজন্য তাদের খাদ্যাভ্যাস এবং জীবনধারা দুটোই সুস্থ রাখা উচিত।

১১) ক্যান্সারের ঝুঁকি বেড়েছে

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, করোনা ভাইরাসের স্তরে অনেক ধরনের প্রোটিনের মিশ্রণ দেখা যায় , তাই এটি শরীরের অভ্যন্তরে কার্সিনোজেনিক কোষের প্রসার ঘটাতে পারে এবং ক্যান্সারের ঝুঁকি বাড়াতে পারে। এই বিপদটা অনেক বড়, যদিও পরিসংখ্যানের ভিত্তিতে কখন এই বিষয়ে কথা বলা যেতে পারে তা আগামী সময়ে সামনে আসবে।

Share this article
click me!