শীতের মরশুমে বেড়ে চলেছে হাঁপানির সমস্যা, মেনে চলুন এই কয়টি টিপস, শরীর থাকবে সুস্থ

শীতের মরশুমে অনেকেই হাঁপানির সমস্যায় ভুগে থাকেন। এর থেকে মুক্তি পেতে মেনে চলুন এই সকল বিশেষ টিপস। জেনে নিন কী কী করবেন।

Web Desk - ANB | Published : Dec 18, 2022 7:24 AM IST

শীত মানে একের পর শারীরিক জটিলতা। এই সময় সর্দি, কাশি থেকে শুরু করে নানা শারীরিক জটিলতা দেখা দেয়। শীতের সময় বুকে সর্দি বসে যায় অনেকের। এর থেকে দেখা দেয় হাঁপানির সমস্যা। এই সমস্যা থেকে মুক্তি পেতে মেনে চলুন বিশেষ টিপস। শীতের মরশুমে অনেকেই হাঁপানির সমস্যায় ভুগে থাকেন। এর থেকে মুক্তি পেতে মেনে চলুন এই সকল বিশেষ টিপস। জেনে নিন কী কী করবেন।

হাঁপানির অন্যতম কারণ হল অ্যালার্জি। ধুলো, বালি, পশুর লোমের মতো সমস্যার কারণে হাঁপানির সমস্যা দেখা দেয়। শীতের সময় বাতাসে ধুলোর পরিমাণ বেড়ে চলে। এই সময় নাক মুখ ঢেকে রাস্তায় বের হন। বাড়ির আসবাব পরিষ্কার রাখুন। এতে সমস্যা থেকে মিলবে মুক্তি।

তেমনই ধূমপানের কারণে হাঁপানির সমস্যা বাড়ে। যাদের এমন সমস্যা আছে তারা ধূমপান করবেন না। এতে হাঁপানির সমস্যা বাড়তে থাকে।

সর্দি, কাশি থেকে বেড়ে চলে হাঁপানির সমস্যা। এই সময় সতর্ক থাকুন। এই শীতের সময় সতর্ক থাকুন। যাতে ঠান্ডা না লাগে সে দিকে খেয়াল রাখুন। ঠান্ডা লেগে গেলে হাঁপানির সমস্যা বেড়ে যেতে পারে।

ঠান্ডা জল পানে বাড়তে পারে হাঁপানির সমস্যা। শীতের মরশুমে হালকা উষ্ণ জল পান করুন। এতে হাঁপানির সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

স্ট্রেসের কারণে বাড়তে থাকে নানান রোগ। জানেন কি, হাঁপানির সমস্যা বৃদ্ধির আরও এক কারণ হল স্ট্রেস। এই সময় সুস্থ থাকতে চাইলে স্ট্রেস মুক্ত থাকার চেষ্টা করুন। শীতের মরশুমে বেড়ে চলেছে হাঁপানির সমস্যা, মেনে চলুন এই কয়টি টিপস, শরীর থাকবে সুস্থ।

এই সময় রোজ বালিশ, কম্বল রোদে দিন। এতে ধুলো জমে যায় সহজে। যার কারণে বাড়তে পারে। তাই বাড়ি সব সম ধুলো মুক্ত রাখার চেষ্টা করুন। আপনার ব্যবহৃত জিনিসে ধুলো জমে থাকলে তার থেকে হাঁপানির সমস্যা বাড়তে থাকে। মেনে চলুন এই বিশেষ টিপস।

এই সময় ঘর বন্ধ রাখবেন না। ঘরে নিয়মিত রোদ ও বাতাস আসার ব্যবস্থা করুন। ঘর বন্ধ রাখার কারণে ধুলো জমে যার কারণে বাড়তে থাকে হাঁপানির সমস্যা। মেনে চলুন এই বিশেষ টিপস। এছাড়াও, এই সমস্যা দেখা দিলে তৎক্ষণাত ডাক্তারি পরামর্শ নিন। এমন সমস্যা ফেলে রাখবেন না। এতে বাড়তে পারে সমস্যা।

 

আরও পড়ুন

ফিট থাকার জন্য শরীরের পাশাপাশি ব্রেন ডিটক্স কেন এত গুরুত্বপূর্ণ জেনে নিন

শীতের মরশুমে খেতে পারেন বেদানা চা, জেনে নিন এই চায়ের উপকারিতা কী কী

ঠান্ডা লাগার ভয়ে শীতকালে দই খাবেন কি না ভাবছেন? জেনে নিন কী করা উচিত

Share this article
click me!