কোনটি শরীরের জন্য ভালো, ফল না ফলের রস, কোনটা ওজন কমাতে বেশি কাজ করে

ফলের শরীরের জন্যও প্রয়োজনীয় কারণ এর মধ্যে থাকা প্রাকৃতিক মিষ্টি বা চিনি শরীরের জন্য উপকারী। এখন প্রশ্ন উঠেছে সকালে খালি পেটে ফল বা জুস খাওয়া ঠিক কিনা জেনে নেওয়া যাক-

 

deblina dey | Published : Jul 5, 2023 11:14 AM IST

প্রায়শই ডাক্তার বা স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলেন যে প্রতিদিন একটি ফল বা জুস পান করা উচিত। কিছু মানুষ আছে যারা তাদের দুই দিন শুরু করে ফল বা জুস দিয়ে। কিন্তু আপনি কি শরীর অনুযায়ী সঠিক ফল খাচ্ছেন? কারণ অনেকেই জানেন না কোন ফল থেকে তাদের অ্যালার্জি আছে এবং কোন ফল তাদের উপকার করছে। 

ফলের মধ্যে রয়েছে ভিটামিন, মিনারেল এবং অ্যান্টিঅক্সিডেন্ট। যা খাওয়ার পর ফুল আমাদের প্রাণবন্ত ও সতেজ করে তোলে। ফলের শরীরের জন্যও প্রয়োজনীয় কারণ এর মধ্যে থাকা প্রাকৃতিক মিষ্টি বা চিনি শরীরের জন্য উপকারী। এখন প্রশ্ন উঠেছে সকালে খালি পেটে ফল বা জুস খাওয়া ঠিক কিনা জেনে নেওয়া যাক-

ফলের রস পান করুন বা না করুন

ফলের জুস পান করার সময় এই বিষয়গুলো বিশেষভাবে খেয়াল রাখুন যে শুধু একটি ফল থেকে ফল তৈরি হয় না, এতে অনেক ফল মেশানো হয়। তবে অনেক ফলের স্বাদ নিতে চাইলে জুস পান করতে পারেন। কিন্তু ফলের রস তৈরি করার পর এতে উপস্থিত ফাইবারের পরিমাণ কমে যায়। 

ফলের রস তৈরি করলে এতে উপস্থিত পুষ্টি ও অ্যান্টিঅক্সিডেন্ট কমে যায়। এতে উপস্থিত চিনি ও ক্যালরিও বৃদ্ধি পায়। যারা প্যাকেটজাত জুস পান করেন তাদের স্বাস্থ্যের জন্য এটি খুবই ক্ষতিকর। যদি বাড়িতে বানিয়ে পান করেন তবে কোনও সমস্যা নেই।

ওজন কমাতে ফল খুবই কার্যকরী

ফল খেলে শরীরের অনেক উপকার হয়। আসলে ফলটিতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে যা পাকস্থলীর পরিপাকতন্ত্রের জন্য খুবই ভালো, সেই সঙ্গে ফলটি ওজন কমাতে এবং রক্তে শর্করা নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ফলের মধ্যে উপস্থিত ভিটামিন, মিনারেল, অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফাইটোকেমিক্যাল শরীরের দুরারোগ্য রোগ দূর করতে খুবই কার্যকরী। 

এতে আপনি বেরি, আপেল, পীচ, সাইট্রাস ফল এবং আঙ্গুর খেতে পারেন। আপনাকে একটি সুষম খাদ্য গ্রহণ করতে হবে, যার মধ্যে রয়েছে গোটা শস্য, প্রচুর শাকসবজি, চর্বিহীন প্রোটিন এবং গোটা শস্য।

 

Share this article
click me!