শরীর থেকে ৫টি রোগের নিশ্চিত নিরাময় করবে কাঁচা কলা, আজই খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করুন

অনেকে কাঁচা কলা সিদ্ধ করে খায় আবার কেউ কেউ চিপস, চোখা ইত্যাদি বানিয়ে খেতে পছন্দ করে। এছাড়াও আপনি বিভিন্ন উপায়ে কাঁচা কলা খেতে পারেন। আসুন জেনে নিই কাঁচা কলা খাওয়ার উপকারিতা সম্পর্কে।

Parna Sengupta | Published : Aug 17, 2023 6:15 PM IST

কলা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে মনে করা হয় এবং এর সেবন অনেক রোগকে দূরে রাখে। কিন্তু জানেন কি, কাঁচা কলা স্বাস্থ্যের জন্যও উপকারী। এটি প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান এবং অনেক রোগ থেকে শরীরকে রক্ষা করতে সাহায্য করে। শুধু তাই নয়, এতে উপস্থিত পুষ্টিগুণ হার্টের স্বাস্থ্য থেকে শুরু করে ডায়াবেটিস সব কিছুর জন্যই উপকারী। এমন পরিস্থিতিতে সুস্থ থাকতে চাইলে পাকা কলার পাশাপাশি কাঁচা কলাও নিয়মিত খেতে হবে। অনেকে কাঁচা কলা সিদ্ধ করে খায় আবার কেউ কেউ চিপস, চোখা ইত্যাদি বানিয়ে খেতে পছন্দ করে। এছাড়াও আপনি বিভিন্ন উপায়ে কাঁচা কলা খেতে পারেন। আসুন জেনে নিই কাঁচা কলা খাওয়ার উপকারিতা সম্পর্কে।

১.এটি ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী

ডায়াবেটিস রোগীদের জন্য কাঁচা কলা কোনো কম নয়। এটি চিনি নিয়ন্ত্রণ করার একটি খুব সহজ এবং কার্যকর উপায়। আসুন আমরা আপনাকে বলি যে কাঁচা কলায় কম গ্লাইসেমিক ইনডেক্স থাকে এবং এটি খাওয়ার পরে ইনসুলিন হরমোন ধীরে ধীরে নিঃসৃত হয়। এমন পরিস্থিতিতে, আপনি এটিকে আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করে সহজেই রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করতে পারেন।

২. রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে

কাঁচা কলায় উপস্থিত পটাশিয়াম রক্তচাপের মাত্রা নিয়ন্ত্রণ করে এবং এটি হার্ট সংক্রান্ত অনেক সমস্যা প্রতিরোধ করে, এটি হার্ট অ্যাটাক, স্ট্রোক প্রতিরোধ করে এবং হার্টের স্বাস্থ্য বাড়ায়। এমন পরিস্থিতিতে আপনি যদি আপনার হার্টকে দীর্ঘ সময় সুস্থ রাখতে চান, তাহলে অবশ্যই কাঁচা কলা খান।

৩. ওজন কম হয়

কাঁচা কলা ডায়েটারি ফাইবার সমৃদ্ধ, যা খেলে আপনি আপনার ওজন বৃদ্ধি রোধ করতে পারেন। আসলে আঁশের কারণে অনেকক্ষণ পেট ভরাটের অনুভূতি হয়। এমন পরিস্থিতিতে আপনি অস্বাস্থ্যকর বা বাইরের কিছু খাওয়া এড়িয়ে চলুন। এটি আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করে আপনি ক্রমবর্ধমান ওজন কমাতে পারেন।

৪. পরিপাকতন্ত্র সুস্থ রাখে

কাঁচা কলায় উপস্থিত খাদ্যতালিকাগত ফাইবার পেট সংক্রান্ত সমস্যা যেমন ফোলা, বদহজম, গ্যাস, পেটের আলসার, কোষ্ঠকাঠিন্য ইত্যাদি প্রতিরোধ করে। এটি খেলে পরিপাকতন্ত্র সুস্থ থাকে এবং খাবার দ্রুত হজম হয়। এমন পরিস্থিতিতে পেটের স্বাস্থ্য ভালো রাখতে কাঁচা কলা ভর্তা, সবজি বা চিপস খেতে পারেন।

৫. বিপাকের উন্নতি ঘটায়

কাঁচা কলায় ভিটামিন সি, ভিটামিন বি, ই, কে এর মতো অনেক ধরনের ভিটামিন রয়েছে, যা শরীরের অনেক এনজাইমেটিক প্রক্রিয়ায় সাহায্য করে এবং আমাদের বিপাককে উন্নীত করে।

Share this article
click me!