Health Tips: বর্ষাকাল মানেই চপ-সিঙ্গারার দিন, কিন্তু স্বাস্থ্য ভাল রাখতে কী কী খেতে হবে জানুন

বর্ষাকাল মানেই গরম আর তারসঙ্গে চপ বা তেলেভাজা খাওয়া। কিন্তু মনে রাখবেন বর্ষাকালেই সবথেকে বেশি পেটের সমস্যা দেখা দেয়। আর সেই কারণেই বর্ষাকালে খাবারদাবার নিয়ে সাবধান

 

Saborni Mitra | Published : Jun 23, 2023 5:48 PM IST

110
বর্ষাকালের খাবার

বাইরে মুষলধারায় বৃষ্টি মানেই রান্নাঘরে হয় তেলেভাজা তৈরি হচ্ছে নয়তো কোনও সুস্বাদু মশলাদার খাবার রান্না হচ্ছে। কিন্তু বর্ষাকালে খাবার নিয়ে সাবধান।

210
বর্ষাকালে খাবার না

বর্ষাকালে তেল আর চর্বিযুক্ত খাবার এড়িয়ে চলুন। এগুলি স্বাস্থ্যের সমস্যা তৈরি করতে পারে। এগুলিতে জীবাণু বা ব্যাক্টেরিয়া হওয়ার সম্ভাবনাও বেশি থাকে।

310
তেলেভাজায় সমস্যা

জা খাবারগুলি সুপারিশ করা হয় না কারণ সেগুলি সহজে হজম হয় না এবং ওজন বাড়াতে পারে।

410
বর্ষাকালে ফিট থাকার উপায়

বর্ষাকালে হালকা খাবারও ফিট থাকার সহজ উপায় । সঙ্গে প্রচুর পরিমাণে জল খাওয়া জরুরি।

510
মৌসুমী ফল ও সবজি

বর্ষাকালে আপনার খাদ্যতালিকায় বেশি করে ফল ও সবজি অন্তর্ভুক্ত করা জরুরি। ফল এবং শাকসবজি ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং আপনার শরীরকে সুস্থ রাখতে সাহায্য করে।

610
প্রচুর জল খান

বর্ষাকালে সুস্থ থাকার জন্য প্রচুর পরিমাণে জল খান। জল শরীরকে হাইড্রেটেড করে। আর টক্সিন বের করে দিতে সাহায্য করে। তবে ভুলেও কোল্ডড্রিঙ্কস খাবেন না। ভেষজ পানীয় বা সরবত খেতে পারেন।

710
উষ্ণ পানীয়

স্টু, স্যুপ এবং ভেষজ চা এর মতো উষ্ণ পানীয় গ্রহণ করুন। এই পানীয়গুলি আপনাকে বর্ষাকালে উষ্ণ থাকতে সাহায্য করে। হার্বাল চা, যেমন গ্রিন টি এবং ক্যামোমাইল চা অ্যান্টিঅক্সিডেন্ট সরবরাহ করে এবং এছাড়াও, আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে।

810
প্রোবায়োটিকস

আপনার ডায়েটে কেফির, দই ইত্যাদি প্রোবায়োটিক সমৃদ্ধ খাবারগুলি অন্তর্ভুক্ত করা উপকারী হতে পারে কারণ প্রোবায়োটিকগুলি একটি স্বাস্থ্যকর অন্ত্রের মাইক্রোবায়োমকে সমর্থন করতে সহায়তা করে।

910
রসুন আর পেঁয়াজ

বর্ষাকালে প্রচুর রসুন আর পেঁয়াজ খান। এগুলি অ্যান্টিভাইরাল এবং অ্যান্টিব্যাকটেরিয়াল। খাবারে মেশালে পুষ্টিগুণ বেড়ে যায়।

1010
ফাইবার জাতীয় খাবার

আপনার পরিপাকতন্ত্রকে সুস্থ রাখতে সাহায্য করে। এছাড়াও আপনি চিপস বা ভাজা সামোসার মতো অস্বাস্থ্যকর স্ন্যাকসের পরিবর্তে ভাজা বাদাম এবং বীজের মতো স্বাস্থ্যকর স্ন্যাকস বেছে নিতে পারেন। উপরন্তু, আপনি স্বাস্থ্যকর এবং পুষ্টিকর খাদ্য আইটেম খাচ্ছেন তা নিশ্চিত করার জন্য আপনি বাইরে খাওয়ার পরিবর্তে ঘরে তৈরি খাবার বেছে নিতে পারেন।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos