শিশুদের ডায়াপার থেকে ভবিষ্যতে হতে পারে বন্ধ্যাত্বের সমস্যা! কীভাবে আটকাবেন

বর্তমানে শিশুদের ডায়াপার পরানোর প্রবণতা অনেক বেড়েছে। আগে বাবা-মায়েরা ছোট বাচ্চাদের ঘরে তৈরি সুতির কাপড়ের ন্যাপি প্যাড পরিয়ে দিতেন। যদিও তা বারবার বদলাতে হত। কিন্তু আপনি কি জানেন যে ডায়াপার শিশুদের জন্য অনেক সমস্যা তৈরি করতে পারে।

Parna Sengupta | Published : Jun 18, 2023 1:41 PM IST

110

শিশুদের ত্বক বড়দের তুলনায় অনেক বেশি সংবেদনশীল। দীর্ঘদিন ডায়াপার ব্যবহারের ফলে সংক্রমণের সম্ভাবনা থাকে। আসলে, ডায়াপারে অনেক ধরনের রাসায়নিক থাকে।

210

ডায়াপারে রাসায়নিকের সঙ্গে প্লাস্টিকের একটি স্তর থাকে, যা ভেজা ভাব অনুভব করতে দেয় না, তবে বাতাসের অভাবে এটি সংক্রমণের কারণ হতে পারে।

310

ডায়াপার রাসায়নিক এবং কৃত্রিম উপাদান থেকে তৈরি করা হয়। শিশুকে বেশিক্ষণ ডায়াপারে রাখলে তাদের ক্ষতি হতে পারে। অনেকে দিনে আট থেকে দশটি ডায়াপার ব্যবহার করেন।

410

ঘন ঘন ঘুম থেকে ওঠা এবং বিছানা ভেজা এড়াতে আপনি শিশুকে সারা রাত ডায়াপার পরিয়ে রাখতে পারেন। তবে দিনের বেলা ডায়াপার না পরার পরামর্শ দেন চিকিৎসকরা।

510

বেশিক্ষণ ডায়াপার পরা শিশুর ত্বক রাসায়নিক পদার্থের সংস্পর্শে থাকে এবং এতে শিশুর শরীরের ক্ষতি হতে পারে। এতে শরীরে বিষাক্ততা বাড়তে পারে।

610

বিজ্ঞানীরা বলছেন, ক্রমাগত ডায়াপার ব্যবহারে পুরুষের বন্ধ্যাত্ব এমনকি টেস্টিকুলার ক্যান্সারও হতে পারে। আমেরিকার পেডিয়াট্রিক্স জার্নাল অনুসারে, ডায়াপার সাধারণত প্রতি ২-৩ ঘন্টা পর পর পরিবর্তন করা উচিত।

710

টানা কয়েক ঘন্টা শিশুকে ডায়াপারে রেখে দেবেন না। ভিজে মনে হলে ডায়াপার পরিবর্তন করুন। যদি শিশুর পটি থাকে তবে অবিলম্বে ডায়াপার পরিবর্তন করতে হবে। শিশুকে প্রতিবার নতুন ডায়াপার পরানোর আগে পরিষ্কার করা উচিত।

810

গবেষণায় বলা হয়েছে, শিশুর ডায়াপার প্রয়োজনের তুলনায় কম পরিবর্তন করলে শিশুদের সমস্যা বাড়ে। ডায়াপার তৈরির কিছু কোম্পানি এটি তৈরি করার সময় সিন্থেটিক ফাইবার, রং এবং রাসায়নিক পণ্য ব্যবহার করে। এই সমস্ত কঠোর রাসায়নিক আপনার শিশুর সূক্ষ্ম ত্বকের ক্ষতি করতে পারে

910

দীর্ঘক্ষণ ভেজা নোংরা ডায়াপারে থাকার ফলে ডায়াপারে ব্যাকটেরিয়া তৈরি হতে পারে যা ত্বকে ফুসকুড়ি এবং ফোসকা তৈরি করতে পারে। এমন পরিস্থিতিতে শিশুকে ফুসকুড়ি থেকে বাঁচাতে সময়ে সময়ে শিশুর ডায়াপার পরিবর্তন করতে থাকুন এবং এর পরিচ্ছন্নতারও যত্ন নিন।

1010

আপনার শিশুকে সব সময় ডায়াপারে রাখা আপনার জন্য তাকে টয়লেট ট্রেনিং বন্ধ হয়ে যেতে পারে। এর কারণ হল শিশুরা ডায়াপারে প্রস্রাব করতে এবং পটি করতে অভ্যস্ত হয়। তবে, পরে আপনি যখন আপনার শিশুকে পটি করার চেষ্টা করেন, তখন শিশুটি কাঁদে, বিরক্ত হয়।

Share this Photo Gallery
click me!
Recommended Photos