Health Tips: এক মাস আটার রুটি না খেয়ে দেখুন, মিলবে আশ্চর্যজনক উপকার

এই আটা স্বাস্থ্যের জন্য ভাল বলে বিবেচনা করা হয় না। আপনি কি কখনও ভেবে দেখেছেন যে আপনি যদি এক মাস গমের আটা না খান তবে আপনি কী স্বাস্থ্য উপকার পেতে পারেন?

Parna Sengupta | Published : Oct 1, 2023 7:41 PM IST

আমাদের স্বাস্থ্য আমাদের দৈনন্দিন জীবনধারা এবং খাদ্যাভ্যাস দ্বারা নির্ধারিত হয়। ভারত সহ সারা বিশ্বে গমের আটা ব্যাপকভাবে খাওয়া হয়। এটি থেকে তৈরি রুটি আমাদের খাদ্যের একটি গুরুত্বপূর্ণ অংশ, তাই আমরা চাইলেও তা ছাড়তে পারি না। যাইহোক, এই আটা স্বাস্থ্যের জন্য ভাল বলে বিবেচনা করা হয় না। আপনি কি কখনও ভেবে দেখেছেন যে আপনি যদি এক মাস গমের আটা না খান তবে আপনি কী স্বাস্থ্য উপকার পেতে পারেন?

গমের আটা ত্যাগ করার উপকারিতা

১. ওজন কম হবে

গমের ময়দা ফাইবার, প্রোটিন এবং ভিটামিন বি সমৃদ্ধ, যা ওজন বাড়াতে সাহায্য করে। আপনি যদি এক মাস গমের আটা না খান তবে আপনার ওজন কমতে পারে, তবে এর অর্থ এই নয় যে আপনার খাদ্য থেকে গমের আটা সম্পূর্ণ বাদ দেওয়া উচিত। প্রায়শই লোকেরা গম থেকে দূরে থাকে যার লক্ষ্য পেট এবং কোমরের মেদ দ্রুত কমানো।

২ হজমশক্তি উন্নত করে

আপনি নিশ্চয়ই অনেকবার লক্ষ্য করেছেন যে যারা অতিরিক্ত পরিমাণে গমের আটার রুটি খান তাদের কোষ্ঠকাঠিন্য, বদহজম এবং গ্যাস সহ অনেক সমস্যার সম্মুখীন হতে হয়। আসলে ভাতের চেয়ে হজম হতে বেশি সময় লাগে, যে কারণে এমন সমস্যার সম্মুখীন হতে পারেন। আপনি যদি দীর্ঘদিন গমের আটা থেকে দূরে থাকেন তবে আপনার হজমশক্তি অবশ্যই উন্নত হবে।

গমের আটা না খাওয়ার অসুবিধা

এক মাস গমের আটা না খাওয়া আপনার স্বাস্থ্যের উপরও নেতিবাচক প্রভাব ফেলতে পারে। এটিতে ফাইবার রয়েছে যা মানসিক স্বাস্থ্যের উন্নতি করে এবং স্ট্রেস উপশম করতে সাহায্য করে, তবে আপনার স্বাস্থ্যের জন্য কতটি রোটি সঠিক তা একজন ডায়েটিশিয়ানের সাহায্যে আপনার সিদ্ধান্ত নেওয়া উচিত।

গমের বিকল্প কি?

আপনি যদি গমের আটার রুটি খেতে না চান তবে আপনি এর জন্য মাল্টিগ্রেন ময়দা ব্যবহার করতে পারেন, যা স্বাস্থ্যের জন্য অনেক ভালো। আপনি বাড়িতে বার্লি, বাজরা এবং রাগি আটার রুটি রান্না করতে পারেন।

Share this article
click me!