অতিরিক্ত ঝাল আর তেলের রান্না খেতে ভালবাসেন তো? জানেন না নিজের অজান্তে কী বিপদ ডেকে আনছেন

হজম প্রক্রিয়াকে ত্বরান্বিত করার জন্য মশলাদার খাবারের হজমের উপর এর সবচেয়ে উল্লেখযোগ্য প্রভাবগুলির মধ্যে একটি। কারণ এজাতীয় খাবার হজম হতে বেশি সময় নেয়।

Web Desk - ANB | Published : May 6, 2023 4:37 PM IST

মশলাদার- মানেই ঝাল, তেল দেওয়া খাবার যা আমাদের অনেকেরই দারুণ প্রিয়। মুখের স্বাদ আর মনের তৃপ্তি আনলেও এজাতীয় মশলাদার খাবার আমাদের শরীরের জন্য কিন্তু মারাত্মক। কারণ অত্যাধিক মশলাদার খাবার হজম শক্তিকে প্রভাবিত করে। ভারতের যা পরিবেশ আর প্রকৃতি তাতে সামান্য মশলাদার খাবার খাওয়া উচিৎ। কিন্তু অতিরিক্ত মশলা শরীরের জন্য বিপদ ডেকে আনে।

আজ দেখে নিন অতিরিক্ত মশলাদার খাবার কীভাবে হজমশক্তিকে প্রভাবিত করে-

মশলাদার খাবারে থাকে অত্য়াধিক লঙ্কা। যা তাপ উৎপাদন করে। এতে থাকে ক্যাপসাইসিন। সাধারণত মশলাদার খাবার তৈরিতে ব্যবহৃত উরকরণগুলিতে এই জিনিসটি পাওয়া যায়। ক্যাপসাইসিন আপনার মুখ এবং গলার রিসেপ্টরকে উদ্দীপিত করে, আপনাকে জ্বলন্ত অনুভূতি দেয়। এটি হৃদস্পন্দন বৃদ্ধি করে। শরীরের তাপমাত্রা হ্রাস করে। আর হজম করতে বাধা দেয়।

হজম প্রক্রিয়াকে ত্বরান্বিত করার জন্য মশলাদার খাবারের ক্ষমতা হজমের উপর এর সবচেয়ে উল্লেখযোগ্য প্রভাবগুলির মধ্যে একটি। এটি এই কারণে যে ক্যাপসাইসিন হরমোন নিঃসরণ করে যা পরিপাকতন্ত্রের পেশীগুলিকে উদ্দীপিত করে এবং তাদের প্রায়শই সংকুচিত করে। দ্রুত হজম এবং অন্ত্রের গতি পরিপাকতন্ত্রের বর্ধিত গতিশীলতার ফলাফল হতে পারে।

যদিও কিছু লোক দ্রুত হজমের কার্যকারিতাকে মূল্য দিতে পারে, অন্যরা ডায়রিয়া, ক্র্যাম্প বা পেটে ব্যথার মতো লক্ষণগুলি থেকে অস্বস্তি বোধ করতে পারে। মশলাদার খাবার খেলে পাকস্থলীর অ্যাসিডের উৎপাদন বাড়াতে পারে। এটি তাই কারণ ক্যাপসাইসিন গ্যাস্ট্রিন হরমোন সৃষ্টি করে, যা পাকস্থলীকে আরও অ্যাসিড তৈরি করতে বলে, রক্তপ্রবাহে ছেড়ে দিতে। অম্বল, অ্যাসিড রিফ্লাক্স এবং অন্যান্য গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সমস্যাগুলি অত্যধিক পেট অ্যাসিড দ্বারা আনা হতে পারে।

মশলাদার খাবার অন্ত্রের মাইক্রোবায়োমের উপর প্রভাব ফেলতে পারে। অন্ত্রের মাইক্রোবায়োম ট্রিলিয়ন অণুজীব দ্বারা গঠিত যা পরিপাকতন্ত্রে বাস করে এবং হজম এবং সামগ্রিক স্বাস্থ্যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। গবেষণায় দেখা গেছে যে ক্যাপসাইসিন অন্ত্রের মাইক্রোবায়োমের সংমিশ্রণকে প্রভাবিত করতে পারে, যা উপস্থিত ব্যাকটেরিয়ার প্রকারের পরিবর্তনের দিকে পরিচালিত করে।

বিশেষজ্ঞদের মতে দিনের বেলা অতিরিক্ত মশলাগার খাবার খেতেই পারেন। কিন্তু রাতের বেলা কখনই নিয়মিত এজাতীয় খাবার খাবেন না। তাহলে হজমের সমস্যা তো হবেই। পাশাপাশি কোষ্ঠকাঠিন্য বা অনিদ্রা মত সমস্যাগুলিও বাসা বাঁধবে। আর সেই কারণে রাতের বেলা সর্বদা হালকা খাবার খেতেই পরামর্শ দেন বিশেষজ্ঞরা। অতিরিক্ত মশলাদার খাবার খেলে অবশ্যই প্রয়োজনীয় জল পানের প্রয়োজন রয়েছে। 

Share this article
click me!