Ayurvedic Tips: মহিলাদের যৌনসুখের জন্য রইল ৬টি আয়ুর্বেদিক ভেষজে, যা দেয় দুর্দান্ত অনুভূতি

আয়ুর্বেদিক ভেষজগুলি মহিলার সুস্থ যৌনতা আর সুস্বাস্থ্যের জন্য জরুরি। এক জন মহিলার সুস্থ জীবনযাত্রা, মেজাজ, কর্মক্ষমতা আর শক্তি মাত্রা নির্ধারণ করতে এটি খুবই গুরুত্বপূর্ণ।

 

Web Desk - ANB | Published : Jul 2, 2023 3:03 PM IST

হরমোনের ভারসাম্য বজায় রাখা একজন মহিলার সামগ্রিক সুস্থতার জন্য খুব গুরুত্বপূর্ণ। যা মহিলার সুস্থ যৌনতা আর সুস্বাস্থ্যের জন্য জরুরি। এক জন মহিলার সুস্থ জীবনযাত্রা, মেজাজ, কর্মক্ষমতা আর শক্তি মাত্রা নির্ধারণ করতে এটি খুবই গুরুত্বপূর্ণ। হরমনাল ভারসাম্য বজায় থাকলে তবেই মহিলার জীবন স্বাভাবিক হয়। আর মহিলাজদের সুস্থ ও সুখী যৌনজীবনের জন্য রয়েছে আয়ুর্বেদিক টিপস।

বিশেষজ্ঞদের কথায় সঠিক পুষ্টিকর খাবার ও সুস্থ জীবনধারার মাধ্যমে হরমোনের ভারসাম্যকে বজায় রাখা যায়। আর এরজন্য বাড়িতে হিসেবে রয়েছে আয়ুর্বেদিক ভেষড। যা মহিলাদের দন্য খুবই উপকারী।

যৌনস্বাস্থ্যের জন্য আয়ুর্বেদ

আপনার যৌন জীবনকে আরও সুন্দর করতে আয়ুর্বেগিক ভেষজগুলি ব্যবহার করে পারেন। ৬টি আয়ুর্বেদিক ভেষজ যৌন স্বাস্থ্যের উন্নতি বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা গ্রহণ করে।

অস্বগন্ধা

অশ্বগন্ধা হল একটি ভেষজ। এটি এন্জোক্রাইন সিস্টেমকে বাড়িয়ে দেয়। চাপ নিয়ন্ত্রণ করতে পারে। সামগ্রিক জীবনীশক্তি প্রচার করে মহিলা হরমোনগুলির ভারসাম্য বজায় রাখাতে পারে। অশ্বগন্ধা ঋতুচক্র ও ক্লান্তি নিয়ন্ত্রণ করেত পারে। হরমোনের ভারসাম্যহীনতা দূর করে।

শতভারি

শতভারি বিখ্যাত আয়ুর্বেদিক ভেষজ। মহিলার প্রজনন স্বাস্থ্যের জন্য দারুন টনিক। এটি হরমোনাল ভারসাম্য বজায় রাখে। উর্বরতা বাড়ায়, বান্ধত্ব্য দূর করতে পারে। মহিলাদের মধ্যে যৌন ইচ্ছে বাড়িয়ে তোলে।

ত্রিফলা

আমলকি, হরিকতি আর বহেড়া- এই তিন ভেষজ ফলের সংমিশ্রনে তৈরি হয় ত্রিফলা । এটি মহিলাদের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ। এটি হজম শক্তি বাড়ায়। শারীরিক অস্বস্তি দূর করে। ডিটক্সিফিকরেশনের গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

গোকশুরা

এটি আয়ুর্বেদিক ভায়েগ্রা নামে পরিচিত। এটি কামোদ্দীপক হিসেবে ব্যবহার করা হয়। এটি প্রজনন স্বাস্থ্যকে ভাল রাখে, কামশক্তি বাড়ায়। হরমোনের ভারসাম্যহীনতা দূর করে। যৌন মিলনে আনন্দ দিতে পারে।

লোধরা

লোধরা আয়ুর্বেদের একটি বহুমুখী ভেষজ যা তার হরমোন-ভারসাম্যের বৈশিষ্ট্যের জন্য পরিচিত। এটি সাধারণত মহিলাদের প্রজনন স্বাস্থ্যকে সমর্থন করতে এবং মাসিক চক্র নিয়ন্ত্রণ করতে ব্যবহৃত হয়। লোধরা অনিয়মিত মাসিক, ভারী রক্তপাত এবং মাসিকের ব্যথার মতো উপসর্গগুলি উপশম করতে পারে। এটি যোনি স্বাস্থ্যকেও সমর্থন করে এবং যৌন সুস্থতা বাড়াতে পারে।

ম্যাকা শিকড়

ঐতিহ্যগতভাবে আয়ুর্বেদের অংশ নয়, মাকা একটি জনপ্রিয় অ্যাডাপটোজেনিক ভেষজ যা হরমোনের ভারসাম্য বজায় রাখার এবং যৌন কার্যকারিতা উন্নত করার ক্ষমতার জন্য পরিচিত। এটি এন্ডোক্রাইন সিস্টেমকে সমর্থন করে, লিবিডো উন্নত করে এবং শক্তির মাত্রা বাড়ায়। Maca হরমোনের ভারসাম্যহীনতার লক্ষণ যেমন মেজাজের পরিবর্তন এবং ক্লান্তি দূর করতে পারে।

 

Share this article
click me!