Nutmeg 8 benefits: জায়ফলের ৮টি দুর্দান্ত উপকার, যা আপনাকে আরও সতেজ আর ঝরঝরে করবে

আপনি জানেন কি নবাবাী খানায় ব্যবহার করা জায়ফলের মশলার দারুণ গুণ।

 

Saborni Mitra | Published : Sep 10, 2023 4:04 PM IST

জায়ফল একটি দুর্দান্ত মশলা। রান্নার স্বাদ বাড়ায়। এর একটি নিজস্ব স্বাদ আর গন্ধ রয়েছে। এটি ভারতে ব্যবহার করা প্রাচীন মশলাগুলির মধ্যে একটি। নবাবী আমল থেকে এই মশলা ব্যবহার হয়। কিন্তু আপনি জানেন কি নবাবাী খানায় ব্যবহার করা এই মশলার দারুণ গুণ। এটি ভাল ঘুম হয়। দ্রুত খাবার হজম হয়। মেজাজ উন্নত করতেও জায়ফলের জুড়ি মেলা ভার।

জায়ফলের অ্যান্টিঅক্সিডেন্ট যৌগগুলি মস্তিষ্ক এবং হার্টের স্বাস্থ্যের উন্নতিতেও অবদান রাখতে পারে। আপনার ডায়েটে এক চিমটি জায়ফল অন্তর্ভুক্ত করা বা উপযুক্ত পরিমাণে প্রতিকার হিসাবে এটি ব্যবহার করা আপনার রন্ধনসম্পর্কীয় এবং সুস্থতার রুটিনে স্বাদ এবং সম্ভাব্য স্বাস্থ্য সুবিধা উভয়ই যোগ করতে পারে।

Latest Videos

জায়ফলের উপকারিতা-

হজমের উন্নতি

জায়ফল হজম শক্তি বাড়াতে সাহায্য করে। এটিতে পরিপাকক্রিয়া বাড়াতে পারে। এতে ইউজেনলের মত যৌগ রয়েছে যা গ্যাস, বদহজম সারাতে পারে। শরীরের ফোলা ভাব সরাতে পারে। জায়ফল তার কার্মিনেটিভ বৈশিষ্ট্যের জন্য পরিচিত। পাচনতন্ত্রের জন্য উপকারী। এটি পেট ফাঁপা কমাতে আর অস্বস্তি কমাতে পারে।

ব্যাথা কমায়

জায়ফলে রয়েছে মাইরিস্টিসিন ও এলিমিসিনের মত যৌগ। এটি হালকা ব্যাথা সারাতে পারে। এটিতে ব্যাথানাশক ও প্রদাহরোধী বৈশিষ্ট্য় রয়েছে। এই যৌগগুলি পেশী ও জয়েন্টের ব্যাথা কমায়। দাঁতের ব্যাথার জন্য জায়ফল খুবই উপকারী। জায়ফলের তেল ব্যাথার জন্য খুবই ভাল।

ভাল ঘুম

জায়ফলে একটি প্রাকৃতিক ঘুমের সাহায্য করে। ঘুমের আগে গরম দুধে অল্প পরিমাণে জায়ফল মিশিয়ে দিতে হবে। সেটি খেয়ে ঘুমাতে গেলে আর কোনও চিন্তাই নেই। দ্রুত ঘুম এসে যাবে। সেই ঘুম লম্বার আর ডিপ হবে।

মস্তিষ্কের স্বাস্থ্য

কিছু গবেষণা বলে জায়ফল স্মৃতি শক্তি বাড়ায়। এটিতে অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে যা মস্তিস্কের কোষগুলিকে ফ্রিব়্যাডিকেল দ্বারা সৃষ্ট ক্ষতি রক্ষা করতে পারে।

অ্যান্টি ইনফ্লেমেটরি

জায়ফলের মধ্যে কোয়ারসেটিনের মত অ্যান্টি অক্সিডেন্ট। যা শরীরের জ্বালা কমাতে পারে। অক্সিডেটিভ স্ট্রেস কমাতে পারে । এই অ্য়ান্টি -ইনফ্ল্যামেটারি বৈশিষ্ট্যগুলি জ্বালা কমাতে পারে।

মুখের স্বাস্থ্য

জায়ফলের অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে এবং এটি প্রায়শই টুথপেস্ট এবং মাউথওয়াশের মতো মুখের যত্নের পণ্যগুলিতে ব্যবহৃত হয়। এটি মুখের ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করতে পারে, মুখের দুর্গন্ধ এবং দাঁতের সমস্যার ঝুঁকি কমাতে পারে।

হার্টের স্বাস্থ্য

জায়ফল রক্ত সঞ্চালন উন্নত করে এবং রক্তচাপ কমিয়ে হার্টের স্বাস্থ্যে অবদান রাখতে পারে। কিছু গবেষণায় পরামর্শ দেওয়া হয়েছে যে এর যৌগগুলি রক্তনালীগুলিকে শিথিল করতে পারে, আরও ভাল কার্ডিওভাসকুলার ফাংশন প্রচার করে।

মেজাজ উন্নত

জায়ফলের সুগন্ধ মেজাজ উন্নত করতে সাহায্য করে। এতে একটি উষ্ণ আর আরামদায়ক গন্ধ রয়েছে। যা মন শান্ত করতে পারে। জায়ফল কখনও কখনও চাপ নিয়ন্ত্রণ করেত পারে। অ্যারোমাথেরাপিতে এটি ব্যবহার করা হয়। বিষন্নতা কাটাতে এর জুড়ি মেলা ভার।

 

Share this article
click me!

Latest Videos

'রাজ্যের চেয়ে বড় গুন্ডা মমতার পুলিশ' কুলতলীর ঘটনায় গর্জে উঠলেন ফাল্গুনী পাত্র | Kultali Incident
বড় আপডেট কুলতলী কাণ্ডে! দেখুন সরাসরি | Asianet News Bangla
Kalyani JNM Hospital-এর মর্গের সামনে রণক্ষেত্র! বাম বিজেপির তীব্র সংঘর্ষে উত্তাল পরিস্থিতি!
কুলতলীর ঘটনার প্রকাশ্যে আসার দিনেই Mamata-র ডান্ডিয়া নাচ #shorts #mamatabanerjee
ফুলের মত মেয়েটার ময়নাতদন্ত শুরু JNM হাসপাতালে! শেষকৃত্য জয়নগরে | Jaynagar News | Kalyani | News |