Strength Training: ৫০ এর পরেও ফিট থাকতে স্ট্রেন্থ ট্রেনিং করা উচিত এবং এই টিপসগুলি অবশ্যই মনে রাখুন

আপনার বয়স বাড়ার সঙ্গে সঙ্গে স্ট্রেন্থ ট্রেনিং করার সময় আপনাকে অতিরিক্ত সতর্কতা অবলম্বন করতে হবে। তাই আজ এই সম্পর্কে কিছু ছোট টিপস জেনে নিন যা ৫০ এর পরে স্ট্রেন্থ ট্রেনিং করার সময় আপনার মনে রাখা উচিত-

 

deblina dey | Published : Sep 10, 2023 5:53 AM IST

Strength Training: সুস্থ থাকতে হলে ব্যায়াম করা দরকার। শুধু কার্ডিও করাই যথেষ্ট নয়, আপনার শক্তি প্রশিক্ষণেও সমান মনোযোগ দেওয়া উচিত। সাধারণত লোকেরা বিশ্বাস করে যে শুধুমাত্র অল্প বয়সেই স্ট্রেন্থ ট্রেনিং করা উচিত। যদিও বাস্তবে তা হয় না। স্ট্রেন্থ ট্রেনিং প্রতিটি বয়সে উপকারী। আপনি যখন ৫০ বছর বয়সের পরে স্ট্রেন্থ ট্রেনিং করেন, এটি পেশীর ভর এবং হাড়ের ঘনত্ব বজায় রাখতে সহায়তা করে। আসলে, স্ট্রেন্থ ট্রেনিং আপনার সামগ্রিক স্বাস্থ্যের যত্ন নেয়, তবে আপনার বয়স বাড়ার সঙ্গে সঙ্গে স্ট্রেন্থ ট্রেনিং করার সময় আপনাকে অতিরিক্ত সতর্কতা অবলম্বন করতে হবে। তাই আজ এই সম্পর্কে কিছু ছোট টিপস জেনে নিন যা ৫০ এর পরে স্ট্রেন্থ ট্রেনিং করার সময় আপনার মনে রাখা উচিত-

বিশেষজ্ঞের পরামর্শ নিন

আপনি যদি ৫০-এর উপরে হন এবং প্রথমবারের মতো স্ট্রেন্থ ট্রেনিং করছেন, তাহলে সব সময় আপনার প্রথমে একজন বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করা উচিত। আসলে এই বয়সে অনেক ধরনের রোগ মানুষকে গ্রাস করে। এমন পরিস্থিতিতে শক্তি প্রশিক্ষণের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া ভালো । এটি আপনার কোনও ধরনের বিরূপ প্রভাব পাওয়ার সম্ভাবনাকে অনেকাংশে কমিয়ে দেয়।

ওয়ার্ম আপ দিয়ে শুরু করুন

আপনি যখন স্ট্রেন্থ ট্রেনিং করছেন, আপনার সব সময় শুরুতে ওয়ার্ম-আপ করা উচিত। সব সময় মনে রাখবেন যে আপনি প্রায় ৫-১০ মিনিটের জন্য ওয়ার্ম আপ করুন এবং তারপর স্ট্রেন্থ ট্রেনিং করুন। ওয়ার্ম আপ করার জন্য, দ্রুত হাঁটা বা হালকা কার্ডিও ইত্যাদি করতে পারেন।

হালকা ওজন-সহ স্ট্রেন্থ ট্রেনিং করুন

৫০ বছর বয়সের পরে স্ট্রেন্থ ট্রেনিং করা খুব ভাল বলে মনে করা হয়। তবে আপনি যদি এতে নতুন হন বা প্রথমবারের মতো স্ট্রেন্থ ট্রেনিং করছেন, তবে আপনার সব সময় হালকা ওজন দিয়ে শুরু করা উচিত। অনেক সময় আমরা উত্তেজনা থেকে অতিরিক্ত ওজন তোলার চেষ্টা করি। কিন্তু এই বয়সে হঠাৎ করে অতিরিক্ত ওজন তোলার ফলে আপনার আহত হওয়ার সম্ভাবনা বেড়ে যায়। অতএব, খুব হালকা শুরু করুন।

মূল স্ট্রেন্থ-কে অগ্রাধিকার দিন

৫০ বছর বয়সের পরে, স্ট্রেন্থ ট্রেনিং করার সময় আপনার মূল দিকে আরও মনোযোগ দেওয়া উচিত। প্ল্যাঙ্ক, ব্রিজ এবং পেটের ক্রাঞ্চের মতো মূল ব্যায়ামগুলি আপনার শরীরের ভঙ্গি উন্নত করতে সাহায্য করে। শুধু তাই নয়, এটি আপনার সামগ্রিক শরীরের শক্তিতেও ইতিবাচক প্রভাব ফেলে ।

পুনরুদ্ধারের দিকে মনোযোগ দিন

৫০ বছর বয়সের পরে, শুধুমাত্র স্ট্রেন্থ ট্রেনিং করা যথেষ্ট নয়, তবে আপনাকে আপনার শরীরকে পুনরুদ্ধারের জন্য যথেষ্ট সময় দিতে হবে। এজন্য ব্যায়ামের পর বিশ্রাম নিতে ভুলবেন না। এটি আপনার পেশী মেরামত এবং বৃদ্ধির জন্য খুবই গুরুত্বপূর্ণ। সব সময় মনে রাখবেন যে আপনি দুটি ওয়ার্কআউট সেশনের মধ্যে কমপক্ষে ৪৮ ঘন্টার ব্যবধান রাখবেন।

ধারাবাহিক থাকুন

আপনি যদি সত্যিই স্ট্রেন্থ ট্রেনিং আপনার উপকার করতে চান, তাহলে আপনার ধারাবাহিক থাকা গুরুত্বপূর্ণ। সব সময় মনে রাখবেন যে আপনাকে সপ্তাহে কমপক্ষে দুই থেকে তিনবার স্ট্রেন্থ ট্রেনিং করতে হবে। এর মাধ্যমে আপনি কিছু সময়ের মধ্যেই আপনার শরীরে পার্থক্য দেখতে শুরু করবেন।

Share this article
click me!