Holi 2024: দোলের দিন রঙের থেকে ত্বক আর চুল বাঁচাতে রইল সহজ ১০টি ঘরোয়া টিপস

রঙ মাখলে ত্বকের ক্ষতি হতে পারে। ক্ষতি হতে পারে চুলেরও তাই রইল দোলের আগে আপনার চুল আর ত্বকের যত্নের কয়েকটি টিপস

 

Saborni Mitra | Published : Mar 18, 2024 1:24 PM IST

এগিয়ে আসছে দোল যাত্রার দিন। দোলযাত্রা বা হোলি মানেই রঙের উৎসব। মন চাইলে বা না চাইলেও রঙ মেখে রঙিন হতে হয়। আর রঙিন পার্বনে রঙিন না হলে অনেকেই অনেক কথা বলে- সমালোচনায় পড়তে হয়। কিন্তু রঙ মাখলে ত্বকের ক্ষতি হতে পারে। ক্ষতি হতে পারে চুলেরও তাই রইল দোলের আগে আপনার চুল আর ত্বকের যত্নের কয়েকটি টিপসঃ

১। ত্বকের জন্য রঙের ক্ষতিকারণ রাসায়নির খুবই ক্ষতিকর। তাই রাসায়নিক রঙ পরিবর্তে ভেষজ রঙ ব্যবহার করা শ্রেয়। কিন্তু কথা হচ্ছে ভেষজ রঙের ব্যবহার আপনার প্রতিপক্ষ যদি রাসায়নিক রঙ ব্যবহার করে তাহলে আপনার কিন্তু কিছু করার থাকে না। আর সেই কারণে রঙ খেলতে যাওয়ার আগে ত্বকের যত্ন নেওযা জরুরি।

২। রঙ খেলতে যাওযার আগে মুখে হাতে আর গলায় সর্বদাই সানস্ক্রিন লাগিয়ে দিন। মোটা করে সানস্ক্রিক লাগাতে হবে।

৩। দোল খেলতে যাওয়ার আগের দিন থেকেই শুরু করুন ত্বকের যত্ন নেওয়া জরুরি। দোলের আগের দিন রাতে মুখ ধুয়ে যে ক্রিম ব্যবহার করেন সেটা ভাল করে লাগিয়ে দিন। পর দিন সকালে উঠে ভালকরে মুখ ধুয়ে ফেলুন। তাতে ত্বক ভাল হবে।

৪। ত্বকের পাশাপাশি চুলের যত্ন নেওয়াও জরুরি। কারণ রঙের কারণে চুলও খারাপ হতে পারে। আর সেই কারণে রঙ খেলতে যাওয়ার আগে চুলে যাতে রঙ না বসে যায় সেই কারণে চুলে ভাল করে নারকেল তেল মাখুন।সঙ্গে ক্যাস্টার অয়েল মিশিয়ে দিতে পারেন। তাতে চুলের উপকার হবে। মাথায় যদি খুশকি হয় তাহলে দুই ফোঁটা লেবুর রসও লাগাতে পারেন।

৪। রঙ খেলার পর অবশ্যই মাথায় শ্যাম্পু লাগাতে হবে। অবশ্যই কন্ডিশনার ব্যবহার করুন। তাতে চুল ভাল থাকবে।

৫। পাশাপাশি ভাল করে সাবান মেখে স্নান করুন। তারপর একটি বডি অয়েল ব্যবহার করুন। চাইলে কোনও ক্রিম ব্যবহার করতে পারেন। তাতে ত্বক ভাল থাকে। কারণ রঙের থাকা রাসায়নিক ত্বকের ক্ষতি করে।

৬। রঙ খেলতে যাওয়ার আগে অবশ্যই হাত-পা ঢাকা পোশাক পরুন। তাতে ত্বকের ওপর সরাসরি রঙ লাগে। তাও অতিরিক্ত সুরক্ষার জন্য কনুই আর পায়ের পাতায় ভাল করে কোনও বডিঅয়েল মাখতে পারেন। তাতে রঙের প্রভাব কিছুটা হলেও কম পড়ে।

৭। দোল খেলুন চুল বেঁধে। কখনই চুল খুলে দোল খেলবেন না। তাতে চুলের বেশি ক্ষতি হওয়ার সম্ভাবনা বেশি।

৮। দোল খেলতে যাওয়ার আগে অবশ্যই হাত ও পায়ের নখে নেলপলিশ লাগান। তাতে নখে রঙ লাগার সম্ভাবনা অনেকটাই কম। নখের রঙ কিন্তু উঠতে অনেক দিন বেশি সময় লাগে।

৯। সুতোর পোশাক পরে রঙ খেলুন। তাতে ত্বকের ক্ষতি অনেকটাই কম হবে।

১০। রঙ খেলতে যাওয়ার আগে অবশ্যই রোদ চমশা পরুন। তাতে চোখের ক্ষতি কম হওয়ার সম্ভাবনা থাকে।

 

Read more Articles on
Share this article
click me!