Litchi: লিচু খাওয়া কতটা বিপজ্জনক! দিনে কতগুলো লিচু খাওয়া উচিত জানেন

১৯৯৫ সাল থেকে বিহারে লিচু খাওয়ার কারণে শিশুদের মৃত্যুর ঘটনা ক্রমাগত রিপোর্ট করা হয়েছে। উত্তর ভারতের অঞ্চলে এটি চামকি জ্বর নামেও পরিচিত।

 

deblina dey | Published : May 29, 2024 12:35 PM IST / Updated: May 29 2024, 06:06 PM IST

গ্রীষ্মের মৌসুমে পাওয়া লাল রঙের রসালো ফল লিচু যেমন সুস্বাদু তেমনি একটি স্বাস্থ্যকর ফল। এর প্রকৃতি গরম হলেও ভিটামিন সি, ফাইবার, অ্যান্টিঅক্সিডেন্টের মতো ভিটামিন ও পুষ্টি উপাদান থাকায় গ্রীষ্মের মৌসুমে সৃষ্ট সমস্যা এড়াতে এটি একটি চমৎকার ফল হিসেবে বিবেচিত হয়।

তবে লিচুর সঙ্গে জড়িত একটি মারাত্মক অসুবিধাও রয়েছে। ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথের রিপোর্ট অনুযায়ী, লিচুতে মিথিলিন সাইক্লোপ্রোপাইল-গ্লাইসিন নামে একটি টক্সিন পাওয়া যায়। মিডিয়া রিপোর্ট অনুসারে, ১৯৯৫ সাল থেকে বিহারে লিচু খাওয়ার কারণে শিশুদের মৃত্যুর ঘটনা ক্রমাগত রিপোর্ট করা হয়েছে। উত্তর ভারতের অঞ্চলে এটি চামকি জ্বর নামেও পরিচিত।

Latest Videos

কিভাবে লিচু খেলে মৃত্যু হয়?

লিচুতে পাওয়া টক্সিন Methylene Cyclopropyl-Glycine (MCPG) এনসেফালাইটিস নামক মারাত্মক রোগ সৃষ্টি করে। জনস হপকিন্স মেডিসিনের মতে, এনসেফালাইটিস হল মস্তিষ্কের টিস্যুর একটি প্রদাহ যা সংক্রমণ বা অটোইমিউন প্রতিক্রিয়া দ্বারা সৃষ্ট হয়। এতে মস্তিষ্ক ফুলে যায় যার কারণে মাথাব্যথা, ঘাড় শক্ত হওয়া এবং খিঁচুনি হয়।

খালি পেটে লিচু খাওয়া বিপজ্জনক

লিচু কখনই খালি পেটে বা বেশি পরিমাণে খাওয়া উচিত নয়। এতে করে এই ফলটিতে উপস্থিত টক্সিনের কারণে শরীরে সুগার লেভেল দ্রুত কমতে শুরু করে। এছাড়া বমি, মৃগী রোগসহ রোগীর কোমায় চলে যাওয়ার এবং মৃত্যুর ঝুঁকিও থাকে।

দিনে কতটা লিচু খাওয়া উচিত

দিনে ৬-৭টি লিচু খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী। কিন্তু আপনি যদি কোনও রোগের ওষুধ খাচ্ছেন, তাহলে লিচু খাওয়ার আগে অবশ্যই এর পরিমাণ সম্পর্কে আপনার ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন।

কিভাবে লিচুর ক্ষতি এড়ানো যায়-

লিচুর ক্ষতি এড়ানোর সর্বোত্তম উপায় হল এটি নিয়ন্ত্রিত পরিমাণে খাওয়া। খেয়াল রাখবেন যে লিচু খাচ্ছেন তা যেন সম্পূর্ণ পাকা হয়। এ ছাড়া রোজা বা খালি পেটে এই ফলটি খাবেন না।

Share this article
click me!

Latest Videos

সে কে? যার নাম শুনতেই ক্ষমা চাইলেন মীনাক্ষী, দেখুন | Minakshi Mukherjee Speech Today | Flood
Siliguri-র Bidhan Market-এ বিধ্বংসী আগুন! ছাইয়ে পরিণত হল একাধিক দোকান | Siliguri News Today
BJP LIVE: সাংবাদিক সম্মেলনে শমীক ভট্টাচার্য, কী অভিযোগ, দেখুন সরাসরি
নার্সদের জুতোর বাড়ি! ঝাঁঝিয়ে উঠলেন কিঞ্জল, তুলকালাম সাগর দত্ত মেডিক্যাল | Sagar Dutta Medical
'পূজা হতে দেব না,' হিন্দুদের হুমকি বাংলাদেশের মৌলবাদীদের | Bangladesh News