এই ৫টি ফল ভুল করেও ফ্রিজে রাখবেন না, দুদিনের মধ্যে হয়ে উঠবে বিষের সমান!

এমন পাঁচটি ফল আছে যেগুলো ফ্রিজে রাখলে তাদের প্রয়োজনীয় পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়। এছাড়াও এগুলো খেলে শরীরের উপকারের পরিবর্তে ক্ষতি হতে পারে। স্বাস্থ্য বিশেষজ্ঞরাও বলছেন, এই পাঁচটি ফল ফ্রিজে রাখা বিপজ্জনক প্রমাণিত হতে পারে।

Parna Sengupta | Published : May 29, 2024 10:46 AM IST

বেশিরভাগ বাড়িতে ফল ও সবজি রেফ্রিজারেটরে রাখা হয় যাতে নষ্ট না হয়। কিন্তু কিছু ফল আছে যা ফ্রিজে রাখলে ক্ষতিকর হয়ে ওঠে। এই বিষয়ে খুব কম মানুষই জানেন। বেশির ভাগ মানুষই এ বিষয়ে অজান্তেই ফলগুলো ফ্রিজে রেখে দেন। বিশেষ করে গ্রীষ্মকালে ঠান্ডা ফল খেতে সবাই পছন্দ করে। কিন্তু এমন পাঁচটি ফল আছে যেগুলো ফ্রিজে রাখলে তাদের প্রয়োজনীয় পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়। এছাড়াও এগুলো খেলে শরীরের উপকারের পরিবর্তে ক্ষতি হতে পারে। স্বাস্থ্য বিশেষজ্ঞরাও বলছেন, এই পাঁচটি ফল ফ্রিজে রাখা বিপজ্জনক প্রমাণিত হতে পারে। চলুন জেনে নিই এই পাঁচটি ফল কোনটি।

এই ফলগুলি ফ্রিজে রাখবেন না

Latest Videos

- গ্রীষ্ম হোক বা শীত, প্রতিটি ঋতুতেই কলা পাওয়া যায়। কলা খাওয়া স্বাস্থ্যের জন্যও উপকারী। তবে ফ্রিজে রাখার পর তা খাবেন না। ফ্রিজে রাখা কলা কালো হয়ে যায় এবং দ্রুত নষ্ট হয়ে যায়।

- আপেল বিভিন্ন সক্রিয় এনজাইমে সমৃদ্ধ। আপেল ফ্রিজে রাখলে সক্রিয় এনজাইমের কারণে দ্রুত পাকতে শুরু করে। আপেল ফ্রিজে রাখলে এগুলো স্বাস্থ্যকর হবে না এবং স্বাদও ভালো হবে না।

- গ্রীষ্মকালে আম সবচেয়ে বেশি খাওয়া হয়। আম পাকলে ফ্রিজে রেখে দেওয়া হয় ঠান্ডা করার জন্য। ঠাণ্ডা আম ছোট-বড় সবাই উপভোগ করে। কিন্তু ফ্রিজে রাখা আম তাদের অ্যান্টিঅক্সিডেন্ট হারিয়ে দ্রুত নষ্ট হতে শুরু করে।

– গরমে মিষ্টি আলুও প্রচুর পরিমাণে খাওয়া হয়। অনেক বাড়িতে মিষ্টি আলু কেটে ফ্রিজে ঠান্ডা করে খাওয়া হয়। কিন্তু এতে করে এতে উপস্থিত পুষ্টিগুণ নষ্ট হয়ে যায় এবং ফ্রিজে রাখা মিষ্টি আলুর স্বাদও বদলে যায়।

– গরমে তরমুজও প্রচুর পরিমাণে খাওয়া হয়। ফ্রিজে রাখা ঠান্ডা তরমুজ খেতে সবাই পছন্দ করে। কিন্তু এই অভ্যাস একেবারেই ভুল। ফ্রিজে রাখলে তরমুজে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট নষ্ট হয়ে যায়। তরমুজ বেশিক্ষণ ফ্রিজে রাখলে দুর্গন্ধ হতে শুরু করবে এবং স্বাদ তেতো হয়ে যাবে। ফ্রিজে রাখা তরমুজও স্বাস্থ্যের জন্য ক্ষতিকর।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!

Latest Videos

Daily Horoscope Live: ২৮ সেপ্টেম্বর শুক্রবার সঙ্গীর সঙ্গে কোনও বিবাদ হতে পারে, দেখুন জ্যোতিষ কথা
'পূজা হতে দেব না,' হিন্দুদের হুমকি বাংলাদেশের মৌলবাদীদের | Bangladesh News
পকেটখালি অনুব্রত'র, তাই এবার পুজো হবে নম নম করে, দেখুন কেষ্ট কি বললেন | Anubrata Mondal | Durga Puja
সে কে? যার নাম শুনতেই ক্ষমা চাইলেন মীনাক্ষী, দেখুন | Minakshi Mukherjee Speech Today | Flood
Siliguri-র Bidhan Market-এ বিধ্বংসী আগুন! ছাইয়ে পরিণত হল একাধিক দোকান | Siliguri News Today