কিভাবে নেতিবাচক চিন্তা এড়াবেন? এই ৪টি উপায় আপনার মানসিক স্বাস্থ্য ভালো করবে

নেতিবাচক চিন্তা বা আলোচনা থেকে মুক্ত থাকার চেষ্টা করুন, তার থেকে পালিয়ে যাবেন না। সমস্যার মধ্যে সমাধানও রয়েছে। আপনি যদি সঠিক হন তবে কাউকে বেশি ব্যাখ্যা করবেন না এবং আপনার মতামতের কথা সবাইকে জানাবেন না।

Parna Sengupta | Published : Feb 11, 2024 1:12 PM IST

সকালে ঘুম থেকে উঠলে আমাদের মনে নানা ধরনের চিন্তা আসে। অনেক সময় আপনি অনেক নেতিবাচক চিন্তা নিয়ে জেগে ওঠেন যা আমাদের মানসিক স্বাস্থ্যকে প্রভাবিত করে। আপনার সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা ধীরে ধীরে কমতে থাকে। এটি দুর্বল মানসিক স্বাস্থ্যের লক্ষণ।

কিভাবে নেতিবাচক চিন্তা পরিত্রাণ পেতে পারেন?

প্রথমত, নেতিবাচক চিন্তা বা আলোচনা থেকে মুক্ত থাকার চেষ্টা করুন, তার থেকে পালিয়ে যাবেন না। সমস্যার মধ্যে সমাধানও রয়েছে। আপনি যদি সঠিক হন তবে কাউকে বেশি ব্যাখ্যা করবেন না এবং আপনার মতামতের কথা সবাইকে জানাবেন না।

নেতিবাচক লোকদের থেকে দূরে থাকুন

এমন লোকদের সাথে আড্ডা দেবেন না যারা সর্বদা কারও সম্পর্কে খারাপ কথা বলতে পেরে খুশি হয়। এই ধরনের লোকেরা কখনই কারও নয় এবং একদিন এই ধরনের লোকেরা আপনাকে একই পরিস্থিতিতে ফেলবে। যারা কথা বলে এবং নেতিবাচক কাজ করে তাদের সাথে থাকার দ্বারা আপনিও নেতিবাচক হয়ে উঠবেন।

নিজেকে ইতিবাচকতা দিয়ে পূরণ করুন

নিজেকে "আমি এটি করতে পারি না" বা "এটি অসম্ভব" বলার পরিবর্তে, নিজেকে মনে করিয়ে দেওয়ার চেষ্টা করুন "আপনি এটি করতে পারেন" বা "আমাকে চেষ্টা করতে হবে"। আপনি যখন ভুল করেন, নিজেকে বলার পরিবর্তে "আমি কিছু ঠিক করতে পারি না", নিজেকে মনে করিয়ে দিন "আমি পরের বার আরও ভাল করতে পারি" বা "অন্তত আমি কিছু শিখেছি।" নিজেকে মনে করিয়ে দিন যে "প্রত্যেকেরই শক্তি এবং দুর্বলতা আছে।"

নিজের সাথে কথা বলুন

১. আপনার স্বাস্থ্য খারাপ হলে আপনার নিজের সাথে যোগাযোগ করা উচিত। অনেক সুবিধা পাবেন। এটা আপনার মনকে অনেক প্রভাবিত করে। আপনার কাজ এবং অনুশীলন উন্নত হয়।

২. যখন আপনি নিজের সাথে কথা বলেন, তখন ইতিবাচকতা বৃদ্ধি পায়। এতে আপনার আত্মবিশ্বাসও বাড়ে।

৩. এটি আপনার মানসিক চাপও কমায়। এটি সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতাও উন্নত করে। এটি জীবনে নমনীয়তা নিয়ে আসে। স্ব-কথোপকথন ব্যক্তিগত এবং পেশাদার বিকাশে অবদান রাখে।

৪. এটি নতুন চ্যালেঞ্জ মোকাবেলায়ও সাহায্য করে। ইতিবাচকতা এবং সৃজনশীলতাও বৃদ্ধি পায়। এই পদ্ধতিটি একজন ব্যক্তিকে প্রতিকূল পরিস্থিতি মোকাবেলা করতে সক্ষম করে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!