দাঁত সাদা করতে একেবারেই প্রয়োজন নেই বেকিং সোডা, কাজ হবে শুধু কয়েকটা তুলসী পাতা দিয়েই

সেক্ষেত্রে দাঁতকে মুক্তোর মতো উজ্জ্বল করে তুলতে আয়ুর্বেদিক প্রতিকারও রয়েছে, এই প্রতিকারই করে দেখাতে পারে কয়েকটা তুলসী পাতা। 

Sahely Sen | Published : Oct 8, 2023 8:47 AM IST

কোনও মানুষের সঙ্গে কথা বলার সময় বা হাসতে গিয়ে আমাদের তীব্র বিড়ম্বনায় ফেলে দিতে পারে হলুদ বা কালো হয়ে যাওয়া দাঁত। হলুদ বা দাগছোপে ভরা দাঁত বহু মানুষের একটি সাধারণ সমস্যা। প্রচুর মিষ্টি খাওয়া এবং দাঁতের সঠিক যত্ন না নেওয়া সহ অনেক কারণেই দাঁত হলুদ হয়ে যেতে পারে। প্রতিদিনের খাবারের কণা দাঁতে জমা হতে থাকে যে কারণে ক্ষয় তৈরি হয় এবং এটাই দাঁত হলুদ হওয়ার সবচেয়ে বড় কারণ।

দাঁত হলুদ হওয়ার অনেকগুলি কারণ রয়েছে, যার মধ্যে রয়েছে তামাক সেবন, অতিরিক্ত কফি বা চা খাওয়া, ধূমপান করা, খাবার পর ভালো করে মুখ না ধোওয়া, এনামেল আক্রান্ত রোগ, অভ্যন্তরীণ কোনও রোগের ওষুধ, বয়স বৃদ্ধি ইত্যাদি। হলুদ দাঁত সারিয়ে তোলার জন্য বেকিং সোডা অবশ্যই কার্যকরী উপাদান, কিন্তু অনেকেই এটি মুখের ভেতর ব্যবহার করতে চান না। সেক্ষেত্রে দাঁতকে মুক্তোর মতো উজ্জ্বল করে তুলতে আয়ুর্বেদিক প্রতিকারও রয়েছে, এই প্রতিকারই করে দেখাতে পারে কয়েকটা তুলসী পাতা।

৮ থেকে ১০টি তুলসী পাতা নিন। সেগুলোকে পিষে ভালো করে পেস্ট তৈরি করুন।

কমলালেবুর শুকনো খোসা নিয়ে সেগুলিকে ভালো করে পিষে একদম গুঁড়ো গুঁড়ো করে পাউডার তৈরি করে নিন।

এবার দুটো উপাদানকে ভালো করে মেশান। তুলসী পাতার সঙ্গে কমলালেবুর খোসার গুঁড়ো মিশিয়ে একটা সূক্ষ্ম পেস্ট তৈরি করুন।

এই পেস্টটা সরাসরি দাঁতে লাগান। আঙুল দিয়ে ভালো করে ঘষতে থাকুন।

তুলসী ও কমলার খোসার গুঁড়োর মিশ্রণটি ২০ মিনিটের জন্য দাঁতে রেখে দিন। তারপর স্বাভাবিক জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

দাঁত সাদা করার জন্য এই ঘরোয়া প্রতিকারের কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই, তাই এই প্রতিকারটি প্রত্যেকদিন বা সপ্তাহে ৩-৪ দিন ব্যবহার করতে পারেন।

Share this article
click me!